যুক্তরাষ্ট্রের হুমকির পরও এস-৪০০ কিনবে তুরস্ক

রাশিয়ার কাছ থেকে অত্যাধুনিক এস-৪০০ আকাশ প্রতিরক্ষাব্যবস্থা কেনার ক্ষেত্রে তুরস্কের নীতি পরিবর্তন হবে না। যুক্তরাষ্ট্রের হুমকিতে পিছু হটবে না তারা। সম্প্রতি তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েফ এরদোয়ানের মুখপাত্র ইব্রাহিম কালিন এ কথা বলেছেন।

তুরস্কের রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেল টিআরটিকে দেওয়া সাক্ষাৎকারে এরদোয়ানের মুখপাত্র ইব্রাহিম কালিন বলেন, রাশিয়ার কাছ থেকে এস-৪০০ কেনার বিষয়ে নিজেদের অবস্থান থেকে পিছু হটবে না আঙ্কারা। এ নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে চলমান মতবিরোধ আলোচনার মাধ্যমে সমাধানের চেষ্টা করা হবে বলেও জানিয়েছেন তিনি। ইব্রাহিম কালিন বলেন, ওয়াশিংটন ও আঙ্কারার মধ্যে আলোচনার পরিবেশ রয়েছে, তবে দ্রুতই তা থেকে কোনো ফলাফল আসবে, এমনটি আশা করা ঠিক নয়।

যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট জো বাইডেন তার পূর্বসূরি ডোনাল্ড ট্রাম্পের অনেক নীতিতে পরিবর্তন আনলেও তুরস্কের এস-৪০০ কেনার বিষয়ে একই নীতি অনুসরণ করছেন। সম্প্রতি বাইডেন প্রশাসন অত্যাধুনিক এই প্রতিরক্ষাব্যবস্থা কেনার পরিকল্পনা থেকে তুরস্ককে সরে আসতে হুমকিও দিয়েছে।

ন্যাটো জোটভুক্ত প্রথম দেশ হিসেবে রাশিয়ার কাছ থেকে এস-৪০০ সংগ্রহ করছে তুরস্ক। ২০১৭ সালে এ ধরনের চারটি ব্যবস্থা কেনার জন্য মস্কোর সঙ্গে ৫২০ কোটি ডলারের চুক্তি করে আঙ্কারা। ২০১৯ সালের জুলাই মাসে সেগুলো সরবরাহ শুরু করেছে রাশিয়া, এ প্রক্রিয়া এখনো চলমান রয়েছে।

মার্কিন সরকার ২০১৭ সাল থেকেই রাশিয়ার কাছ থেকে তুরস্কের এস-৪০০ কেনা আটকানোর চেষ্টা করছে। ওয়াশিংটনের দাবি, এই চুক্তির মাধ্যমে তুরস্ক রাশিয়ার হাতে বিশাল অংকের অর্থ তুলে দেওয়ার পাশাপাশি ন্যাটো জোটের সামরিক প্রযুক্তিকে বিপদের মুখে ঠেলে দিচ্ছে।

তবে তুরস্ক ও রাশিয়া উভয়ই যুক্তরাষ্ট্রের এ দাবি প্রত্যাখ্যান করেছে। আঙ্কারা বলেছে, তারা কোনো অবস্থাতেই রাশিয়ার সঙ্গে করা এই চুক্তি বাতিল করবে না।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

চ্যানেল সাবস্ক্রাইব করুন

আজকের দিন-তারিখ
  • শুক্রবার (সকাল ১০:৫৬)
  • ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১৯শে রমজান, ১৪৪৫ হিজরি
  • ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ (বসন্তকাল)
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com