টিকে থাকার লড়াই শুরু বাংলাদেশের

মিরপুর টেস্টের দ্বিতীয় দিন হতাশায় ডুবিয়েছেন বাংলাদেশের ক্রিকেটারেরা। আগে ব্যাট করে প্রথম ইনিংসে বিশাল সংগ্রহ গড়ে নিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। গতকাল শুক্রবার দিনের শেষ দিকে ব্যাটিংয়ে নেমে ব্যর্থতার পরিচয় দিয়েছেন মুমিনুল, সৌম্য, শান্তরা। দিন শেষে লড়াই করেছেন মুশফিকুর রহিম ও মোহাম্মদ মিঠুন। এই জুটিতে চড়েই আজ শনিবার টিকে থাকার লড়াই করেছে স্বাগতিকেরা।

গতকাল প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে ৩৬ ওভার ব্যাট করে চার উইকেটে ১০৫ রান নিয়ে দ্বিতীয় দিন শেষ করে বাংলাদেশ। ৩০৪ রানে পিছিয়ে থেকে আজ তৃতীয় দিন শুরু করেছে মুমিনুল হকের দল। ফলোঅন এড়াতে আরো ১০৫ রান করতে হবে বাংলাদেশকে।

মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে গতকাল দ্বিতীয় সেশনের শেষ দিকে ব্যাটিংয়ে নামে বাংলাদেশ। কিন্তু ব্যাটিংয়ে নেমে শুরুতেই হতাশ করলেন স্বাগতিক ক্রিকেটাররা। সাকিব আল হাসানের চোটের কারণে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় টেস্টে সুযোগ পেয়েছিলেন সৌম্য সরকার। কিন্তু টেস্টে নতুন করে জায়গা ফিরে পাওয়ার সুযোগ কাজে লাগাতে পারলেন না তিনি। ব্যাট করতে নেমে রানের খাতা খোলার আগেই বিদায় নিলেন এই বাঁহাতি ব্যাটসম্যান।

সৌম্যর পর তিন নম্বরে ব্যাট করতে নেমে বাউন্ডারি দিয়ে শুরু করেন নাজমুল হোসেন শান্ত। অথচ পরের বলেই ফিরে যান সাজঘরে। দলীয় ১১ রানের মাথায় দুই উইকেট হারায় বাংলাদেশ। দুটি উইকেটই নিয়েছেন গ্যাব্রিয়েল।

পরপর দুই উইকেট হারানোর পর ওপেনার তামিম ইকবালের সঙ্গে কিছুটা লড়াই করেন অধিনায়ক মুমিনুল হক। কিন্তু আশা জাগিয়েও টিকে থাকতে পারল না এই জুটি। দলীয় ৭১ রানের মধ্যে তামিম-মুমিনুল দুজনেই ফেরেন ড্রেসিং রুমে।

চার টপ অর্ডার ব্যাটসম্যানকে হারানোর পর দিনের শেষ অংশ মোহাম্মদ মিঠুনকে নিয়ে লড়াই করেন মুশফিক। পঞ্চম উইকেটের এই জুটিতে চড়ে দিনের শেষ অংশ পার করে বাংলাদেশ। দুজন মিলে ১২২ বলে ৩৪ রানের জুটি গড়েছেন।

প্রথম ইনিংসে ৪০৯ রানের বিশাল সংগ্রহ গড়ে ওয়েস্ট ইন্ডিজ। রানের দেখা পেয়েছেন ক্যারিবীয় ব্যাটসম্যানেরা। কাল দিনের শুরু থেকেই ছন্দে ছিল ওয়েস্ট ইন্ডিজ। প্রথম সেশনে অতিথিদের কেবল একটি উইকেট নিতে পেরেছে বাংলাদেশ। সেটি ছিল বোনারের। প্রথম দিন দাপট দেখানো এই ব্যাটসম্যানকে ফিরিয়ে দেন মেহেদী হাসান মিরাজ। দিনের শুরুতে তাঁর প্রতিরোধ ভেঙেছেন মিরাজ। বোনার ফেরার পর থেকে বাংলাদেশকে ভুগিয়েছেন ডি সিলভা ও আলজারি জোসেফ।

১২তম ওভারে মিরাজের করা বল মোকাবিলা করতে গিয়ে মোহাম্মদ মিঠুনের হাতে ক্যাচ তুলে দেন বোনার। ৯০ রানে থামেন এই ডানহাতি ব্যাটসম্যান। ২০৯ বলে তাঁর ইনিংসে ছিল সাতটি বাউন্ডারি।

এরপর দ্বিতীয় সেশনের অর্ধেক পর্যন্ত লড়াই করেন জোসেফ ও ডি সিলভা। এই জুটিতেই তিনশ ছাড়ায় ক্যারিবীয়রা। দুজনে মিলে গড়েন ১১৮ রানের জুটি। শেষ পর্যন্ত দলীয় ৩৮৪ রানে এই জুটি ভাঙেন তাইজুল। ৯২ রান করা ডি সিলভাকে বোল্ড করেন তিনি।

সিলভার পর দ্রুত ফেরেন জোসেফও। ১০৮ বলে তিনি ৮২ রান করেন। এরপর শেষের দিকের ব্যাটসম্যানদের ওপর ভর করে ৪০৯ রানে থামে ওয়েস্ট ইন্ডিজ।

বাংলাদেশের হয়ে বল হাতে সমান চারটি করে উইকেট নিয়েছেন আবু জায়েদ রাহি ও তাইজুল ইসলাম। একটি করে নিয়েছেন মিরাজ ও সৌম্য সরকার।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

চ্যানেল সাবস্ক্রাইব করুন

আজকের দিন-তারিখ
  • বৃহস্পতিবার (দুপুর ২:২৯)
  • ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১৮ই রমজান, ১৪৪৫ হিজরি
  • ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ (বসন্তকাল)
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com