করোনা মোকাবিলায় ভারতকে সহায়তার প্রস্তাব পাকিস্তানের

নভেল করোনাভাইরাসের প্রকোপে ভয়াবহ পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছে ভারত। একদিনে শনাক্ত ও মৃত্যুর সংখ্যা ছাড়িয়ে যাচ্ছে আগের দিনের সংখ্যাকে। ফলে ভঙ্গুর হয়ে পড়ছে ভারতের চিকিৎসাব্যবস্থা। দেখা দিয়েছে তীব্র মাত্রায় অক্সিজেন সংকট। অক্সিজেন সংকটে দেশটিতে অনেক রোগীর মৃত্যু হচ্ছে বলেও উঠে এসেছে বিভিন্ন গণমাধ্যমে। এমন পরিস্থিতিতে ভারতের পাশে দাঁড়াতে চাইছে প্রতিবেশী দেশ পাকিস্তান।

বর্তমান পরিস্থিতি মোকাবিলায় ভারতকে ভেন্টিলেটর, বাইপ্যাপ, ডিজিটাল এক্স-রে মেশিন, ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জামসহ (পিপিই) বিভিন্ন সামগ্রী পাঠানোর প্রস্তাব দিয়েছে পাকিস্তান। পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে গতকাল শনিবার এক টুইটবার্তায় এ সহযোগিতার কথা উল্লেখ করা হয়। ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়, ‘এসব সামগ্রী দ্রুত পাঠানোর জন্য ভারত ও পাকিস্তানের দায়িত্বপ্রাপ্ত কর্তৃপক্ষ কাজ করতে পারে। এই মহামারির কারণে যে চ্যালেঞ্জের মুখোমুখী হতে হচ্ছে, তা সমাধানের জন্য দুই দেশ সহযোগিতার মাধ্যমে সম্ভাব্য উপায়ের সন্ধান করতে পারে।’

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান করোনা মহামারির এমন পরিস্থিতিতে ভারতের জনগণের সঙ্গে একাত্মতা প্রকাশ করার পর দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে সহযোগিতার কথা বলা হলো।

এক টুইটবার্তায় ইমরান বলেন, ‘করোনাভাইরাসের বিপজ্জনক ঢেউ মোকাবিলায় আমরা ভারতীয়দের সঙ্গে একাত্মতা প্রকাশ করছি। আমাদের প্রতিবেশী দেশসহ বিশ্বের যারা এই মহামারিতে ভুগছে, তাদের দ্রুত স্বাভাবিক অবস্থায় ফিরে আসার জন্য প্রার্থনা করছি। আমাদের অবশ্যই একসঙ্গে এই সংকট মোকাবিলা করতে হবে।’

এর আগে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি ভারতের করোনা পরিস্থিতিতে একাত্মতা প্রকাশ করেন এবং ক্ষতিগ্রস্ত ভারতীয়দের প্রতি সমবেদনা জানান। কুরেশি বলেন, ‘করোনা পরিস্থিতি আমাদের স্মরণ করিয়ে দিচ্ছে, রাজনৈতিক বিষয়গুলোর বাইরেও মানবতার প্রতিক্রিয়া প্রয়োজন।’

এদিকে, গত তিন দিনে ভারতে ১০ লাখের বেশি মানুষের করোনা ধরা পড়েছে এবং সাড়ে সাত হাজারের বেশি মানুষ প্রাণ হারিয়েছে। টাইমস অব ইন্ডিয়ার খবরে এ তথ্য জানানো হয়েছে।

ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, শনিবার দেশজুড়ে তিন লাখ ৪৯ হাজারের বেশি মানুষের করোনা শনাক্ত হয় এবং এদিন করোনায় মৃত্যু হয়েছে দুই হাজার ৭৬০ জনের।

এর মধ্য দিয়ে টানা চতুর্থ দিন ভারতে তিন লাখের বেশি মানুষের করোনা শনাক্ত হলো আর মৃতের সংখ্যা দুই হাজারের বেশি রয়েছে টানা পাঁচদিনের মতো।

বৈশ্বিক করোনা পরিস্থিতির তুলনায় ভারত বর্তমানে সবচেয়ে নাজুক অবস্থানে রয়েছে। দ্বিতীয় অবস্থানে থাকা যুক্তরাষ্ট্রে গতকাল শনিবার ৬৩ হাজার ২০৬ জনের করোনা ধরা পড়ে। এমনকি যুক্তরাষ্ট্র ছাড়া আর কোনো দেশেই ৫০ হাজারের বেশি সংক্রমণ চিহ্নিত হয়নি।

এ ছাড়া ভারতের প্রতিবেশী দেশগুলোর অবস্থাও ততটা ভয়াবহ নয়। শুক্রবার পাকিস্তানে পাঁচ হাজার ৮৭০ জনের শরীরে করোনা শনাক্ত হয়। গত ৬ এপ্রিল থেকে ভারতে দৈনিক লাখের বেশি করোনা রোগী পাওয়া যাচ্ছে।

ভারতের রাজ্যগুলোর মধ্যে সবচেয়ে মারাত্মক করোনা পরিস্থিতি চলছে মহারাষ্ট্রে। শনিবার সেখানে ৬৭ হাজারের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছে এবং ৬৭৬ জনের মৃত্যু হয়েছে।

এদিকে, রাজধানী দিল্লির করোনা পরিস্থিতিও ভয়াবহ। করোনায় গত ২৪ ঘণ্টায় সেখানে ৩৫৭ জনের মৃত্যু হয়েছে। হাসপাতালগুলোতে করোনা রোগীদের উপচেপড়া ভিড়। অক্সিজেন সংকটে মৃত্যু হচ্ছে বহু মানুষের। গতকাল দিল্লির একটি হাসপাতালে অক্সিজেন না পেয়ে ২৫ করোনা রোগীর মৃত্যু হয়। রাজধানীতে চলমান লকডাউন আরও এক সপ্তাহের জন্য বাড়ানো হতে পারে বলে ভারতীয় সংবাদমাধ্যমগুলোতে বলা হয়েছে।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

চ্যানেল সাবস্ক্রাইব করুন

আজকের দিন-তারিখ
  • শুক্রবার (বিকাল ৩:২৬)
  • ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১৯শে রমজান, ১৪৪৫ হিজরি
  • ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ (বসন্তকাল)
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com