গুগল সার্চের পাঁচ কৌশল

তথ্য ও ছবি খুঁজতে আমরা নিয়মিত গুগল সার্চ করে থাকি। তবে একই ধরনের একাধিক তথ্য থেকে প্রয়োজনীয় তথ্য খুঁজে পেতে অনেক সময় বেশ সমস্যা হয়। তবে কিছু কৌশল কাজে লাগিয়ে গুগলে দ্রুত সুনির্দিষ্ট তথ্য পাওয়া যায়। এ ধরনের পাঁচ কৌশল সম্পর্কে জেনে নেওয়া যাক—
তারিখ অনুযায়ী অনুসন্ধান

ধরা যাক আপনি আর্জেন্টিনা ফুটবল দলের ভক্ত। সামনে ফুটবল বিশ্বকাপ, তাই গত বছর দলটি কটি ম্যাচ খেলেছে বা খেলার ফলাফল কী ছিল, তা জানতে চান আপনি। এ ক্ষেত্রে শুধু আর্জেন্টিনা ফুটবল লিখে সার্চ দিলে অনেক অপ্রয়োজনীয় তথ্য দেখা যাবে। কিন্তু সময় অনুযায়ী ফিল্টার নির্বাচন করলে নির্দিষ্ট বছরের তথ্য দেখাবে গুগল।

এ জন্য google.com এ যে তথ্য খুঁজতে চান, সেটি লিখে সার্চ চাপতে হবে। ফলাফল দেখা গেলে সার্চ বারের নিচে থাকা Tools মেনুতে ক্লিক করলে Any time এবং All time নামের দুটি অপশন দেখা যাবে। এবার Any time অপশনে ক্লিক করলেই আগে থেকে নির্দিষ্ট করা বেশ কিছু সময়ের তালিকা দেখা যাবে। প্রয়োজন অনুযায়ী সময় নির্বাচন করলেই নির্দিষ্ট সময়ের খেলার তথ্য খুঁজে দেবে গুগল। চাইলে Custom range অপশন কাজে লাগিয়ে বিভিন্ন বছরের তথ্যও খোঁজা যাবে।

প্রয়োজন ছাড়া কিওয়ার্ড বাদ

গুগলে তথ্য খোঁজার সময় অপ্রাসঙ্গিক বিভিন্ন ফলাফলও দেখা যায়। এ জন্য তথ্য খোঁজার সময় বিয়োগ চিহ্ন (-) লিখে অপ্রয়োজনীয় কিওয়ার্ডগুলো বাদ দিতে হবে। অর্থাৎ আপনি যদি সেডান গাড়ির দাম জানতে চান, তবে noah–এর সামনে একটি বিয়োগ চিহ্ন দিতে হবে। যেমন car price in bangladesh-noah। ফলে noah গাড়ি বাদ দিয়ে ফলাফল দেখাবে গুগল। আবার যদি শুধু টয়োটা প্রতিষ্ঠানের নোয়া গাড়ির দাম জানতে চান, তবে toyota ও noah–এর সামনে একটি যোগ চিহ্ন দিতে হবে। অর্থাৎ car price in bangladesh +toyota +noah লিখলে টয়োটা এবং নোয়া গাড়িকে প্রাধান্য দিয়ে ফলাফল দেখাবে গুগল।

শুধু ওয়ার্ড বা পিডিএফ ফাইল

শুধু ওয়ার্ড বা পিডিএফ ফাইল দেখতে চাইলে সার্চের কিওয়ার্ডে filetype:pdf বা filetype:docx লিখে সার্চ করতে হবে। অর্থাৎ আপনি যদি গবেষণাপত্র বিষয়ে তথ্য জানতে চান, তবে sample of the Thesis filetype:docx লিখে সার্চ করলেই অনলাইনে থাকা বিভিন্ন গবেষণাপত্রের ফাইল দেখা যাবে।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

চ্যানেল সাবস্ক্রাইব করুন

আজকের দিন-তারিখ
  • মঙ্গলবার (সন্ধ্যা ৭:০৯)
  • ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১৪ই শাওয়াল, ১৪৪৫ হিজরি
  • ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com