জুমের প্রতিদ্বন্দ্বী হবে স্ন্যাপচ্যাটের ওয়েব সংস্করণ?

এক দশকের বেশি সময় ধরে নিজেদের সেবা কেবল মোবাইল প্ল্যাটফর্মে সীমাবদ্ধ রাখার পর অবশেষে স্ন্যাপচ্যাট অ্যাপের ওয়েব সংস্করণ উন্মুক্ত করেছে স্ন্যাপ ইনকর্পোরেটেড। সঙ্গেই সঙ্গেই বাজারে গুঞ্জন রটেছে, ভিডিও কলিং সেবা জুমের সরাসরি প্রতিদ্বন্দ্বী হিসেবে আত্মপ্রকাশ করতে পারে নতুন এই সংস্করণটি।

বাজারের অন্যান্য সামাজিক মাধ্যম প্ল্যাটফর্মগুলো দীর্ঘদিন ধরেই ওয়েব এবং মোবাইলে একযোগে উপস্থিত থাকলেও, স্ন্যাপচ্যাটের ওয়েব সংস্করণের অভিষেক হয়েছে সোমবার।

সিএনএন বলছে, স্ন্যাপচ্যাটের ওয়েব সংস্করণের মূল উদ্দেশ্য হচ্ছে সেবাগ্রাহকদের প্রয়োজন মতো ডিভাইস পাল্টে আলাপচারিতা চালু রাখার সুযোগ দেওয়া। অর্থাৎ, বন্ধুদের সঙ্গে ভিডিও কলে থাকা অবস্থাতেই মোবাইল থেকে কম্পিউটারে যাওয়া বা এর উল্টোটা করার সুবিধা।

এক্ষেত্রে স্ন্যাপচ্যাপের ওয়েব সংস্করণ ভিডিও কল সেবার বাজারে জুম অ্যাপের জন্য অপ্রত্যাশিত প্রতিদ্বন্দ্বীতে পরিণত হতে পারে বলে উঠে এসেছে সিএনএনের প্রতিবেদনে।

বন্ধুদের কাছে পাঠানো মেসেজ ও ছবি স্বয়ংক্রিয়ভাবে মুছে যাওয়ার ফিচারের কারণে আলাদা কদর আছে স্ন্যাপচ্যাটের। তবে, সাম্প্রতিক বছরগুলোতে প্ল্যাটফর্মটিতে ভিডিও কলিং ফিচারের জনপ্রিয়তাও বেড়েছে বলে দাবি করছে স্ন্যাপ।

কোম্পানিটি দাবি করেছে, প্রতি মাসে ১০ কোটি ভিডিও কল হয় স্ন্যাপচ্যাট অ্যাপ ব্যবহারে। কলে সর্বোচ্চ ১৫ জন অংশ নিতে পারেন। ডেস্কটপ থেকে ভিডিও কলে যোগ দেওয়ার সুযোগ তৈরি হওয়ায় সেবাগ্রাহকদের কাছে ফিচারটির কদর আরও বাড়বে বলে আশা করছে স্ন্যাপ।

অন্যদিকে, সেবার ধরন বিচারে জুমের সেবাও প্রায় একই রকমের। মহামারী চলাকালীন জনপ্রিয়তা বেড়েছিল জুমের। তবে, কিছু বিশেষ ফিচারের কারণে স্ন্যাপচ্যাটের ওয়েব সংস্করণ আলাদা গুরুত্ব পাবে বলে আশা স্ন্যাপ ইনকর্পোরেটেডের।

কোম্পানিটি দাবি করছে, ওয়েব সংস্করণ থেকে আরও দ্রুত এবং সহজে ভিডিও কল শুরু করতে পারবেন ব্যবহারকারীরা। এর পাশাপাশি স্ন্যাপচ্যাট অ্যাপের ‘লেন্সেস’ ফিচারও ওয়েব সংস্করণে যোগ হচ্ছে খুব শিগগিরই।

সিএনএন জানিয়েছে, মোবাইল অ্যাপের মতো সরাসরি ক্যামেরা দিয়েই খুলবে ওয়েব সংস্করণ। একটি সাইডবারে থাকবে বন্ধুদের সঙ্গে ব্যবহারকারীর সাম্প্রতিক কথোপকথন। তবে, মোবাইল অ্যাপের ‘স্ন্যাপ ম্যাপ’ ফিচারটি আপাতত ওয়েব সংস্করণে থাকছে না বলে জানিয়েছে কোম্পানিটি।

ওয়েব সংস্করণ নিয়ে এক বিবৃতিতে মূল কোম্পানি স্ন্যাপ বলেছে, “অনেকেই এখন অনলাইনে আরও বেশি সময় দিচ্ছেন; কাজের খাতিরে হোক, বা স্ট্রিমিং করতে, দূর থেকে ক্লাসে যোগ দিতে অথবা কেবল ব্রাউজ করে– এক্ষেত্রে সারা দিন জুড়ে সংযুক্ত থাকার সেবার ক্ষেত্রে একটা বড় সুযোগ দেখেছি আমরা।”

সেবাগ্রাহকদের গোপনতা নিশ্চিত করতে স্ন্যাপচ্যাটের ওয়েব সংস্করণে স্ক্রিনশট নিতে মানা করেছে স্ন্যাপ। কেউ স্ক্রিনশট নিলেই তার নোটিফিকেশন চলে যাবে অপর ব্যক্তির কাছে। এ ছাড়াও ‘প্রাইভেসি স্ক্রিন’ বানিয়েছে কোম্পানিটি, ব্যবহারকারীর এক ক্লিকেই লুকিয়ে ফেলতে পারবেন স্ন্যাপচ্যাট উইন্ডো।

অন্যদিকে শেয়ার বাজারে চাপের মুখে আছে স্ন্যাপ ইনকর্পোরেটেড। সর্বশেষ প্রান্তিকে প্রত্যাশার চেয়েও বেশি আর্থিক ক্ষতি হয়েছে কোম্পানিটির। সে খবর প্রকাশের পরপরই ধস নেমেছে স্ন্যাপ শেয়ারের বাজারদরে। এ দৃশ্যপটে বৈশ্বিক অর্থনীতির অস্থিতিশীলতার প্রভাবও আছে বলে জানিয়েছে সিএনএন।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

চ্যানেল সাবস্ক্রাইব করুন

আজকের দিন-তারিখ
  • বৃহস্পতিবার (সকাল ৮:০২)
  • ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি
  • ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com