আপাতত আইএমএফ থেকে ঋণ নেয়া হচ্ছে না : অর্থমন্ত্রী

আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) থেকে আপাতত কোনো ঋণ নেয়ার পরিকল্পনা নেই বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তবে প্রয়োজন হলে দেশের স্বার্থে ঋণ নেয়া হবে। আজ বুধবার অর্থনৈতিক বিষয় ও সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের এসব কথা জানান তিনি।

আইএমএফ থেকে ৪৫০ কোটি ডলার ঋণ নেয়ার বিষয়ে শোনা যাচ্ছে, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, এ পর্যন্ত আমাদের কাছে কোনো আনুষ্ঠানিক প্রস্তাব আইএমএফ থেকে আসেনি। আমরাও আইএমএফকে কোনো ধরনের অর্থ চেয়ে প্রস্তাব পাঠাইনি। সুতরাং এগুলো যখন আসবে আপনারা জানতে পারবেন। ঋণ আমাদের প্রয়োজন থাকলে নেব। আমাদের এ মুহূর্তে কোনো প্রয়োজন নেই, যদি প্রয়োজন হয় অবশ্যই নেয়া হবে। সেটা দেশের স্বার্থেই নেব। আমরা নিজের স্বার্থ জলাঞ্জলি দিয়ে কোনো কিছু করব না।

আইএমএফ’র বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ গণনা নিয়ে দ্বিমত প্রসঙ্গে তিনি বলেন, আইএমএফের একটি পরামর্শক কমিটি বাংলাদেশে এসেছে। তারা পরামর্শ দেন, আমরাও তাদের পরামর্শ দেই। তারা আমাদের কাছে কেন এসেছে সেটি নিয়ে আনুষ্ঠানিকভাবে আমাদের কিছু বলেনি। আপনাদের অনেকের মনে হয়ত সংশয় কাজ করে, আমরা অনেক কিছু নিয়ে নেব বা চুক্তি করব। এধরনের কিছু আমাদের কাছে আসেনি, আসলে জানতে পারবেন। আমরা এমন কোনো প্রকল্প বা অর্থায়নে যাব না যেগুলো আমাদের দেশের মানুষের স্বার্থের পরিপন্থী হয়। স্বার্থের পরিপন্থী কিছু করব না সেটি নিশ্চিত করতে পারি।


অর্থমন্ত্রী বলেন, রিজার্ভের বিষয়টি হলো বিভিন্ন দেশ যেভাবে হিসাব করে থাকে আমরাও সেভাবেই হিসাব করেছি, এটি সেভাবেই হিসাব করে যাবো। আইএমএফ আমাদের যেসব ক্ষেত্রে সহযোগিতা করেছে সে পরিমাণ টাকা কি তারা পায়নি? তারা বলতে পারবে না একদিন পরে তাদের টাকা পেমেন্ট করেছি। সুতরাং যেসমস্ত ঋণ আমাদের দিচ্ছে বা দিবে সেসমস্ত বিষয় নিয়ে তারা নিশ্চিন্ত থাকবে। আমরাও তাদের বার বার আমাদের দিক থেকে আশ্বস্ত করেছি, আমাদের ঋণ দিলে তাদের কখনো সেটা মাফ করতে হবে না। আমাদের ঋণ শোধের সক্ষমতা ভালো। আমরা সবসময় তা সময়মত পরিশোধ করে আসছি। পরিশোধে আমরা কখনো দেরি করিনি।

উল্লেখ্য, বর্তমানে আইএমএফের একটি প্রতিনিধিদল বাংলাদেশ সফর করছে।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

চ্যানেল সাবস্ক্রাইব করুন

আজকের দিন-তারিখ
  • বুধবার (রাত ২:৪০)
  • ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি
  • ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com