চীনা সামরিক বাহিনী ভয়ঙ্কর হয়ে উঠছে: মার্কিন সেনাপ্রধান

মার্কিন সামরিক বাহিনীর জয়েন্ট চিফস অব স্টাফের চেয়ারম্যান জেনারেল মার্ক মিলি বলেছেন, দিন দিন চীনের সামরিক বাহিনী যেভাবে আগ্রাসী হয়ে উঠছে, তা আমেরিকা ও তার মিত্রদের জন্য বিরাট বড় বিপদের কারণ হয়ে দাঁড়াচ্ছে।

ইন্দোনেশিয়া সফরের সময় রোববার জেনারেল মিলি এসব কথা বলেন। তিনি বলেন, এই অঞ্চলের আকাশ এবং সমুদ্রে চীনের সামরিক বাহিনী ভয়ঙ্করভাবে আগ্রাসী হয়ে উঠেছে। খবর দ্যা গার্ডিয়ানের।

তিনি বলেন, গত পাঁচ বছরে আমেরিকা ও তার মিত্রদের বিমান এবং যুদ্ধজাহাজকে চীনের সামরিক বাহিনী বাধা দিয়ে আসছে। চীনের এ তৎপরতা খুবই বিপজ্জনক।

চীনের সেনাবাহিনী এবং আমেরিকা ও মিত্র দেশগুলোর সেনাদের মধ্যকার এ ধরনের ঘটনাবলি সংকলিত রিপোর্ট আকারে প্রকাশের নির্দেশ দিয়েছেন জেনারেল মিলি।

গত মাসে চীনের একটি জে-১৬ যুদ্ধবিমান দক্ষিণ চীন সাগরের আকাশে অস্ট্রেলিয়ার একটি গোয়েন্দা বিমানকে অত্যন্ত আগ্রাসী ভঙ্গিতে বাধা দেয়।

সেই সময় চীনা বিমান থেকে অ্যালুমিনিয়ামের অজস্র টুকরো অস্ট্রেলিয়ার বিমানের কাছে ছড়িয়ে দেওয়া হয়, যা অস্ট্রেলিয়ার বিমানের ইঞ্জিন টেনে নেয়।

রাশিয়ার সামরিক অভিযানকে কেন্দ্র করে আমেরিকা ও তার পশ্চিমা মিত্ররা মস্কোর বিরুদ্ধে যে হাজার হাজার নিষেধাজ্ঞা দিয়েছে তাতে যোগ দিতে অস্বীকৃতি জানিয়েছে চীন।

এ বিষয়টিসহ চীনের সামরিক ও পররাষ্ট্রনীতি নিয়ে মার্কিন কর্মকর্তারা দিন দিন বেশি মাত্রায় উদ্বেগ প্রকাশ করে চলেছেন।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাউ লিজিয়ান চলতি সপ্তাহে সাংবাদিকদের বলেছেন, রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে যুদ্ধ বাঁধিছে আমেরিকা।

একই সঙ্গে তিনি তাইওয়ান নিয়ে চীনের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপসহ এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে উত্তেজনা সৃষ্টির জন্য ওয়াশিংটনকে অভিযুক্ত করেন।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

চ্যানেল সাবস্ক্রাইব করুন

আজকের দিন-তারিখ
  • শুক্রবার (রাত ৯:৩০)
  • ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১০ই শাওয়াল, ১৪৪৫ হিজরি
  • ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com