শুরুতেই শেয়ারবাজারে বড় উত্থান

বড় বিনিয়োগকারীরা বিনিয়োগ বাড়ানোর আশ্বাস দেওয়ার পর মঙ্গলবার (২৬ জুলাই) লেনদেনের শুরুতে দেশের শেয়ারবাজারে বড় উত্থান হয়েছে। প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার পাশাপাশি বেড়েছে সবকটি মূল্যসূচক। সেইসঙ্গে লেনদেনে ভালো গতি দেখা যাচ্ছে।

প্রথম আধাঘণ্টার লেনদেনে ঢাকা স্টক এক্সচেঞ্জে লেনদেনে অংশ নেওয়া ৯০ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। আর লেনদেন হয়েছে একশো কোটি টাকার বেশি।

এর আগে ঈদের পর শেয়ারবাজার খুলতেই ভয়াবহ দরপতন শুরু হয়। ঈদের পর টানা নয় কার্যদিবস দরপতন হলে সোমবার ৩০ জন বড় বিনিয়োগকারীর সঙ্গে বৈঠক করে পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বিএসইসির কার্যালয়ে অনুষ্ঠিত ওই বৈঠকে নিয়ন্ত্রক সংস্থার আহ্বানে সাড়া দিয়ে পুঁজিবাজারে বিনিয়োগ বাড়ানোর আশ্বাস দেন বড় বিনিয়োগকারীরা। সেইসঙ্গে বড় বিনিয়োগকারীরা মার্কেট মেকারের ভূমিকা পালন করবেন বলে কথা দেন। অপরদিকে, বিএসইসি থেকে আশ্বাস দেওয়া হয় বিনিয়োগের ক্ষেত্রে বড় বিনিয়োগকারীদের ভুলত্রুটি হলে তা সংশোধনের সুযোগ দেওয়া হবে।

এ পরিস্থিতিতে মঙ্গলবার শেয়ারবাজারে লেনদেন শুরু হয় প্রায় সবকটি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার মাধ্যমে। ফলে লেনদেন শুরু হতেই বিএসইসির প্রধান মূল্যসূচক ৩০ পয়েন্ট বেড়ে যায়। লেনদেনের সময় গড়ানোর সঙ্গে সঙ্গে বাড়তে থাকে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত ১০টা ৩৮ মিনিটে ডিএসইতে দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে মাত্র ৩০৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ৩২টির। আর ২৩টির দাম অপরিবর্তিত রয়েছে।

এতে ডিএসইর প্রধান সূচক বেড়েছে ৬৪ পয়েন্ট। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক ১৯ পয়েন্ট বেড়েছে। আর ডিএসই শরিয়াহ্ সূচক ১১ পয়েন্ট বেড়েছে। এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ১৫৫ কোটি ৬৯ লাখ টাকা।

অপর শেয়ারবাজার সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৬২ পয়েন্ট বেড়েছে। লেনদেন হয়েছে ২ কোটি ৩৪ লাখ টাকা। লেনদেন অংশ নেওয়া ১২৪ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৭১টির, কমেছে ৩৬টির এবং অপরিবর্তিত রয়েছে ১৭টির।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

চ্যানেল সাবস্ক্রাইব করুন

আজকের দিন-তারিখ
  • বৃহস্পতিবার (সকাল ১১:০৫)
  • ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি
  • ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com