চট্টগ্রাম টেস্ট জিততে বাংলাদেশের প্রয়োজন ৪৭১ রান 

কঠিন এক পরীক্ষার সামনে বাংলাদেশ। ভারতের বিপক্ষে চট্টগ্রাম টেস্ট জিততে ম্যাচের বাকী দু’দিনে ১০ উইকেট হাতে নিয়ে আরও ৪৭১ রান করতে হবে বাংলাদেশকে। ভারতের ছুঁড়ে দেয়া ৫১৩ রানের পাহাড় সমান টার্গেটে তৃতীয় দিন শেষে বিনা উইকেটে ৪২ রান করেছে বাংলাদেশ।
প্রথম ইনিংসে ভারতের ৪০৪ রানের জবাবে আজ ১৫০ রানে অলআউট হয় বাংলাদেশ। ফলে প্রথম ইনিংস থেকে ২৫৪ রানের লিড পায় ভারত। লিডকে সাথে নিয়ে দ্বিতীয় ইনিংসে ২ উইকেটে ২৫৮ রানে ইনিংস ঘোষনা করে বাংলাদেশকে বিশাল টার্গেট দেয় ভারত।
প্রথম ইনিংসে ব্যাট হাতে নেমে দ্বিতীয় দিন শেষে ৮ উইকেটে ১৩৩ রান করেছিলো বাংলাদেশ। ২ উইকেট হাতে নিয়ে ২৭১ রানে পিছিয়ে ছিলো বাংলাদেশ। মেহেদি হাসান মিরাজ ১৬ ও এবাদত হোসেন ১৩ রানে অপরাজিত ছিলেন।
ফলো-অন এড়ানোর লক্ষ্য নিয়ে তৃতীয় দিন শুরু করেন মিরাজ ও এবাদত। ভারতের স্পিনার কুলদীপ যাদবের করা দিনের পঞ্চম ওভারের পঞ্চম বলে খোঁচা মেরে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে ফিরেন এবাদত। এর মাধ্যমে ৮ ম্যাচের ক্যারিয়ারে তৃতীয়বারের মত ইনিংসে পঞ্চম উইকেট পূর্ণ করেন কুলদীপ।
২টি চার ও ১টি ছক্কায় ৩৭ বলে ১৭ রান করেন এবাদত। নবম উইকেটে মিরাজের সাথে ৮৩ বলে ৪২ রান যোগ করেন এবাদত।
এবাদত ফেরার ৪১ বল পর বিদায় নেন মিরাজ। স্পিনার অক্ষর প্যাটেলের বলে উইকেট ছেড়ে মারতে গিয়ে স্টাম্পড ২টি চার ও ১টি ছক্কায় ৮২ বলে ২৫ রান করা মিরাজ। ৫৫ দশমিক ৫ ওভার খেলে ১৫০ রানে গুটিয়ে যায় বাংলাদেশ। তৃতীয় দিনের সকালের এক ঘন্টাও টিকতে পারেনি বাংলাদেশ। ভারতের বাঁ-হাতি স্পিনার কুলদীপ ৪০ রানে ৫ উইকেট নেন। টেস্টে এটিই সেরা বোলিং ফিগার কুলদীপের। পেসার সিরাজ ২০ রানে ৩ উইকেট নেন।
২৫৪ রানে পিছিয়ে থাকায় ফলো-অনে পড়ে বাংলাদেশ। কিন্তু বাংলাদেশকে ফলো-অন না করিয়ে আবারও ব্যাটিংয়ে নামে টিম ইন্ডিয়া।
২৫৪ রানের লিডকে সাথে নিয়ে নিজেদের দ্বিতীয় ইনিংস শুরু করে দারুন সূচনা পায় ভারত। দলকে ৭০ রানের জুটি এনে দেন এ ম্যাচের অধিনায়ক লোকেশ রাহুল ও শুভমান গিল।
রাহুল-গিলের উদ্বোধনী জুটি ভাঙ্গেন বাংলাদেশের পেসার খালেদ আহমেদ। শর্ট বলে পুল করে ফাইন লেগে তাইজুলের দারুন ক্যাচে আউট হন ২৩ রান করা রাহুল।
রাহুলের বিদায়ের পর ভারতের লিডকে বড় করেছেন গিল ও চেতেশ^র পূজারা। বাংলাদেশের বোলারদের উপর ছড়ি ঘুড়য়েছেন তারা। ইনজুরির কারনে এই ইনিংসে বল করেননি এবাদত ও অধিনায়ক সাকিব। বাংলাদেশের জেনুইন তিন বোলারকে অবলীলায় সামলিয়েছেন গিল ও পূজারা।
১২ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে প্রথম সেঞ্চুরিও পেয়ে যান গিল। গিলকে থামিয়ে জুটি ভাঙ্গেন মিরাজ। ১৫২ বল খেলে ১০টি চার ও ৩টি ছক্কায় ১১০ রান করেন গিল। দ্বিতীয় উইকেটে পূজারার সাথে ১১৩ রান যোগ করে গিল।
গিল যখন আউট হন তখন ৪৬ রানে ছিলেন পূজারা। এরপর কোহলির সাথে ৭৫ রানের জুটি অবিচ্ছিন্ন জুটি গড়ার পথে টেস্ট ক্যারিয়ারের ১৯তম সেঞ্চুরি তুলে নেন পূজারা। পূজারার সেঞ্চুরির পরই ২ উইকেটে ২৫৮ রানে দ্বিতীয় ইনিংস ঘোষনা করে ভারত। এতে ৫১৩ রানের বিশাল টার্গেট পায় বাংলাদেশ।
প্রথম ইনিংসে ৯০ রানে আউট হওয়া পূজারা এবার ১০২ রানে অপরাজিত থাকেন। ১৩০ বল খেলে ১৩টি চার মারেন পূজারা। ১৯ রানে অপরাজিত থাকেন কোহলি। এই ইনিংসে খালেদ-মিরাজ ১টি করে উইকেট নেন।
৫১৩ রানের টার্গেটে খেলতে নেমে দিনের খেলা শেষ হবার আগে ১২ ওভার ব্যাট করার সুযোগ পেয়েছে বাংলাদেশ। কোন বিপদ হতে দেননি দুই ওপেনার নাজমুল হোসেন শান্ত ও অভিষিক্ত জাকির হাসান। শান্ত ২৫ ও জাকির ১৭ রানে অপরাজিত আছেন। দু’জনই ৩টি করে বাউন্ডারি মারেন।
স্কোর কার্ড :
ভারত প্রথম ইনিংস : ৪০৪
বাংলাদেশ প্রথম ইনিংস (আগের দিন ১৩৩/৮, ৪৪ ওভার, মিরাজ ১৬*, এবাদত ১৩*) :
শান্ত ক পান্থ ব সিরাজ ০
জাকির ক পান্থ ব সিরাজ ২০
ইয়াসির বোল্ড ব উমেশ ৪
লিটন বোল্ড ব সিরাজ ২৪
মুশফিক এলবিডব্লু ব কুলদীপ ২৮
সাকিব ক কোহলি ব কুলদীপ ৩
নুরুল ক গিল ব কুলদীপ
মিরাজ স্টাম্প পান্থ ব প্যাটেল ২৫
তাইজুল বোল্ড ব কুলদীপ ০
এবাদত ক পান্থ ব কুলদীপ ১৭
খালেদ অপরাজিত ০
অতিরিক্ত (বা-৬, লে বা-৭) ১৩
মোট (৫৫.৫ ওভার, অলআউট) ১৫০
উইকেট পতন : ১/০ (শান্ত), ২/৫ (ইয়াসির), ৩/৩৯ (লিটন), ৪/৫৬ (জাকির), ৫/৭৫ (সাকিব), ৬/৯৭ (নুরুল), ৭/১০২ (মুশফিক), ৮/১০২ (তাইজুল), ৯/১৪৪ (এবাদত), ১০/১৫০ (মিরাজ)।
ভারত বোলিং :
সিরাজ : ১৩-২-২০-৩,
উমেশ : ৮-১-৩৩-১,
অশি^ন : ১০-১-৩৪-০,
কুলদীপ : ১৬-৬-৪০-৫,
প্যাটেল : ৮.৫-৪-১০-১।
ভারত দ্বিতীয় ইনিংস :
রাহুল ক তাইজুল ব খালেদ ২৩
গিল ক জয় ব মিরাজ ১১০
পূজারা অপরাজিত ১০২
কোহলি অপরাজিত ১৯
অতিরিক্ত (লে বা-১, নো-৩) ৪
মোট (৬১.৪ ওভার, ২ উইকেট ডি.) ২৫৮
উইকেট পতন : ১/৭০ (রাহুল), ২/১৮৩ (গিল)।
বাংলাদেশ বোলিং :
খালেদ : ১৩-০-৫১-১ (নো-৩),
তাইজুল : ২৩.৪-৩-৭১-০,
মিরাজ : ১৪-১-৮২-১,
ইয়াসির : ৬-০-২৮-০,
লিটন : ২-০-১৩-০,
শান্ত : ৩-০-১২-০।
বাংলাদেশ দ্বিতীয় ইনিংস :
শান্ত অপরাজিত ২৫
জাকির অপরাজিত ১৭
অতিরিক্ত ০
মোট (১২ ওভার, বিনা উইকেট) ৪২
ভারত বোলিং :
সিরাজ : ৩-০-১১-০,
উমেশ : ১-১-০-০,
অশি^ন : ৫-১-২৩-০,
প্যাটেল : ২-০-৪-০,
কুলদীপ : ১-০-৪-০।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

চ্যানেল সাবস্ক্রাইব করুন

আজকের দিন-তারিখ
  • বৃহস্পতিবার (সন্ধ্যা ৬:০১)
  • ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি
  • ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com