টঙ্গী-জয়দেবপুর ডুয়েলগেজ ডাবল লাইন উদ্বোধন বৃহস্পতিবার

গাজীপুরবাসীর দীর্ঘদিনের প্রতিক্ষিত টঙ্গী থেকে জয়দেবপুর জংশন পর্যন্ত ডুয়েলগেজ ডাবল লাইনের উদ্বোধন করা হচ্ছে কাল বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি)। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে সকালে ভার্চুয়ালি সংযুক্ত হয়ে আনুষ্ঠানিকভাবে টঙ্গী থেকে জয়দেবপুর পর্যন্ত অংশের ১১ কিলোমিটার রেলপথে ট্রেন চলাচল উদ্বোধন করবেন।

গাজীপুরের জেলা প্রশাসক আনিসুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন।

প্রকল্প সূত্রে জানা যায়, ঢাকা-টঙ্গী-জয়দেবপুর সেকশনে ৩৩ দশমিক ৪৮ কিলোমিটার লুপলাইনসহ ১১৬ কিলোমিটার ও চারটি স্টেশন পুনর্নির্মাণ করা হচ্ছে। প্রথমে এ প্রকল্পে ব্যয় ধরা হয় ৮৪৮ কোটি ৬০ লাখ টাকা। নির্ধারিত সময়ে কাজ শেষ করতে না পারায় প্রকল্পের মেয়াদ বাড়ানো হয় ২০২৩ সালের জুন পর্যন্ত। এ কারণে প্রকল্প ব্যয় গিয়ে দাঁড়ায় ১ হাজার ৩শ কোটি টাকায়।

প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, দেশের বিভিন্ন অঞ্চলে যাওয়া-আসায় সবচেয়ে বেশি ব্যবহৃত হয় ঢাকা-টঙ্গী ও টঙ্গী-জয়দেবপুর সেকশন। কিন্তু এই দুই সেকশনের মধ্যে ঢাকা-টঙ্গী সেকশনে দুটি ডুয়েলগেজ লাইন ও একটি ডুয়েলগেজ ডাবল লাইন এবং টঙ্গী-জয়দেবপুর সেকশনে একটি ডুয়েলগেজ লাইন চালু রয়েছে।

এ কারণে টঙ্গী-জয়দেবপুর সেকশনে চাহিদা থাকা সত্ত্বেও বেশি সংখ্যক ট্রেন পরিচালনা করা যাচ্ছিল না। তাই ঢাকা থেকে আরও ট্রেন চলাচল বাড়ানো, ভ্রমণের সময় সাশ্রয়, যাত্রীসেবার মান বৃদ্ধির লক্ষ্যে ২০১২ সালের নভেম্বর মাসে ঢাকা-টঙ্গী সেকশনে তৃতীয় ও চতুর্থ ডুয়েলগেজ ডাবল লাইন নির্মাণের উদ্যোগ নেওয়া হয়।

প্রকল্প পরিচালক নাজনীন আরা কেয়া বলেন, ভারতীয় ঠিকাদারি প্রতিষ্ঠান এফ কন কল্পতরু এ ডাবল লাইনের কার্যক্রম বাস্তবায়ন করে। টঙ্গী-জয়দেবপুর সেকশনে ১১ কিলোমিটার রেললাইন নির্মাণ সম্পন্ন হয়েছে। ডাবল লাইনে ট্রেন চলাচল উদ্বোধন উপলক্ষে সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে।
ডাবল লাইনে ট্রেন চলাচল উদ্বোধন উপলক্ষে জয়দেবপুর রেল জংশনের পশ্চিম পাশে খোলা জায়গায় সামিয়ানা টাঙিয়ে অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। রেললাইন পরিষ্কার-পরিচ্ছন্ন করা, নতুন করে পাথর বিছানোসহ বিভিন্ন কার্যক্রম পরিচালিত হচ্ছে।

এ বিষয়ে জয়দেবপুর রেলস্টেশনের সিনিয়র স্টেশন মাস্টার রেজাউল করিম জানান, সিঙ্গেল লাইন থাকার কারণে এতদিন অনেক সময় অন্য আন্তঃনগর এক্সপ্রেস ট্রেনের চলাচলের জন্য জয়দেবপুর এবং ধীরাশ্রম স্টেশনে ট্রেন দাঁড়িয়ে থাকতে হতো। এখন আর কোনো ট্রেনকে অন্য ট্রেনের চলাচল স্বাভাবিক ঠিক রাখার জন্য অপেক্ষা করে থাকতে হবে না।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

চ্যানেল সাবস্ক্রাইব করুন

আজকের দিন-তারিখ
  • বৃহস্পতিবার (বিকাল ৫:৫৯)
  • ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি
  • ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com