টেস্টের ১৪৫ বছরের ইতিহাসে নতুন রেকর্ড ব্র্যাথওয়েট-চন্দরপলের

টেস্ট ক্রিকেটের ইতিহাসে এতদিন যা ঘটেনি এবার সে ঘটনারই ঘটল বুলাওয়েতে। ১৪৫ বছরের ইতিহাসে যে রেকর্ড হয়নি জিম্বাবুয়ের এই শহরে সেই রেকর্ডই হল ক্রিকেটের ২২ গজে। এক টেস্টের প্রতিদিন অর্থাৎ পাঁচদিনেই ব্যাট করার নজির গড়লেন দুই ওয়েস্ট ইন্ডিয়ান ওপেনার।

ওয়েস্ট ইন্ডিজের দুই ওপেনার ক্রেইগ ব্র্যাথওয়েট এবং ত্যাগনারায়ন চন্দরপল দু’জনই এক টেস্টের পাঁচদিনই ব্যাট করার বিরল ইতিহাস তৈরি করলেন। পাশাপাশি জিম্বাবুয়ে বনাম ওয়েস্ট ইন্ডিজ টেস্ট সাক্ষী থাকল আরও একাধিক রেকর্ডের।

রেকর্ডগড়া এই ম্যাচটিতে কোনো ফল হলো না। নিষ্প্রাণ ড্র হলো ম্যাচটি। প্রথম ইনিংসে ওয়েস্ট ইন্ডিজ ৬ উইকেট হারিয়ে ৪৪৭ রান করে ইনিংস ঘোষণা করে। জবাবে ব্যাট করতে নেমে ৯ উইকেট হারিয়ে ৩৭৯ রানে ইনিংস ঘোষণা করে জিম্বাবুয়েও।

৬৮ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ৫ উইকেট হারিয়ে ২০৩ রান করে আবারও ইনিংস ঘোষণা করে ওয়েস্ট ইন্ডিজ। ফলে ২৭২ রানের লক্ষ্য পায় স্বাগতিক জিম্বাবুয়ে। জবাব দিতে নেমে ১৩৪ রানেই ৬ উইকেট হারায় স্বাগতিকরা। এরপরই খেলার সময় শেষ হয়ে যায়। ম্যাচ হলো নিষ্প্রাণ ড্র।

প্রসঙ্গতঃ পাঁচ বছর পর জিম্বাবুয়ের বুলাওয়ের কুইন্স স্পোর্টস ক্লাবে অনুষ্ঠিত হলো টেস্ট ম্যাচটি। এই ম্যাচটি সাক্ষী থেকেছে বিরল সব ঘটনার। উল্লেখ্য, পঞ্চম দিনে ব্যাটিং করতে নেমেই ইতিহাসে নাম তুলে ফেলেন ওয়েস্ট ইন্ডিজের এই দুই ওপেনার।

১৪৬ বছরের টেস্ট ইতি

হাসে যা আগে ঘটেনি। ২৪৮৯টি টেস্ট ম্যাচের কোনও টেস্টে পাঁচ দিনেই ব্যাটিং করা প্রথম জুটি তারা। বৃষ্টিবিঘ্নিত প্রথম দিনে খেলা হয়েছিল ৫১ ওভার। টস জিতে ব্যাট করতে নামে দুই ক্যারিবিয়ান ওপেনার। দু’জনেই অপরাজিত থাকেন ৫৫ রানে। দ্বিতীয় দিনেও হয় বৃষ্টি। ব্র্যাথওয়েট ও চন্দরপল অপরাজিত থাকেন শতরান করার পরে।

তৃতীয় দিনে ব্র্যাথওয়েট আউট হন ১৮২ রান করে। চন্দরপল অপরাজিত থাকে ডাবল সেঞ্চুরি করেন। চতুর্থ দিন জিম্বাবুয়ে ইনিংস ডিক্লেয়ার করার পর শেষ সেশনে ব্যাটিংয়ে নেমে অপরাজিত থেকে যান ব্র্যাথওয়েট ও চন্দরপল। সেখান থেকে ফের শেষ দিনের ব্যাটিং শুরু করেন দুজনে। আর সঙ্গে সঙ্গেই ইতিহাসে নাম তোলেন এই দুই ব্যাপটার। প্রসঙ্গতঃ তাদের আগে কোনও টেস্টের পাঁচ দিনে ব্যাটিং করার কীর্তি আছে রয়েছে ১০ জনের। তবে কোনও জুটির এই নজির ছিল না।

উল্লেখ্য, এর আগে টেস্টের ইতিহাসে প্রথম ব্যাটার হিসেবে টেস্টের পাঁচ দিনেই ব্যাটিং করেছিলেন ভারতের এমএল জয়সিমা। ১৯৬০ সালে কলকাতার ইডেন গার্ডেন্সে অস্ট্রেলিয়ার বিপক্ষে এই কৃতিত্ব অর্জন করেছিলেন তিনি। ভারতের হয়ে তিনজনের রয়েছে এই কীর্তি। যার সবগুলো ঘটেছে ইডেন গার্ডেন্সে। একজন রবি শাস্ত্রি (১৯৮৪) এবং অপরজন চেতেশ্বর পুজারা (২০১৭)।

ইংল্যান্ডের হয়ে এই কীর্তি রয়েছে জিওফ্রে বয়কট (১৯৭৭), অ্যালান ল্যাম্ব (১৯৮৪), অ্যান্ড্রু ফ্লিনটফ (২০০৬) ও ররি বার্নসের (২০১৯)। পাশাপাশি অস্ট্রেলিয়ার কিম হিউজ (১৯৮০), ওয়েস্ট ইন্ডিজের আদ্রিয়ান গ্রিফিথ (১৯৯৯) ও দক্ষিণ আফ্রিকার আলভিরো পিটারসেনের (২০১২) এই রেকর্ড রয়েছে।

অন্যদিকে বুলাওয়ো টেস্টের প্রথম তিন ইনিংসই ডিক্লেয়ার করা হয়েছে। যার মধ্যে ওয়েস্ট ইন্ডিজ দু’বার, জিম্বাবুয়ে একবার ডিক্লেয়ার করেছে। টেস্ট ইতিহাসে কোনও ম্যাচে তিন ইনিংস ডিক্লেয়ার করার রেকর্ড এই নিয়ে সপ্তমবার ঘটল।

পাশাপাশি বাবা শিবনারায়ন চন্দরপলের পর তার ছেলে ত্যাগনারায়ন চন্দরপলও ডাবল সেঞ্চুরি করেছেন। বাবা-ছেলের ডাবল সেঞ্চুরির রেকর্ড টেস্ট ইতিহাসে কেবল একবার ঘটেছে। পাকিস্তানের কিংবদন্তি হানিফ মোহাম্মদ ও তার ছেলে শোয়েব মোহাম্মদ এই ঘটনা ঘটান।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

চ্যানেল সাবস্ক্রাইব করুন

আজকের দিন-তারিখ
  • শুক্রবার (রাত ১২:২৮)
  • ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১৯শে রমজান, ১৪৪৫ হিজরি
  • ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ (বসন্তকাল)
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com