শরীয়তপুরে মোটরসাইকেল চালকদের জন্য রেড এলার্ট!

শরীয়তপুরে গত ১০ দিনে মোটরসাইকেল দুর্ঘটনায় ২ কিশোর নিহত হয়েছে। এর মধ্যে একজনের দেহ থেকে মাথা বিচ্ছিন্ন হয়ে গেছে। শরীয়তপুরে কিশোর বয়সী মোটরসাইকেল চালকদের সংখ্যা তুলনামূলক বেশি হওয়ায় অপ্রাপ্তবয়স্ক মোটরসাইকেল চালকদের জন্য সতর্কতা স্বরূপ রেড এলার্ট জারি করেছে প্রশাসন। জেলায় গত এক সপ্তাহে মোটরসাইকেল নিয়ন্ত্রণে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা ছিল চোখে পড়ার মতো।

সোমবার (২৭ মার্চ) বিকেল সাড়ে ৪টায় জেলা সদরের পুলিশ বক্স ও চৌরঙ্গী মোড়ে জেলা ও পুলিশ প্রশাসনের যৌথ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা শেষে ঢাকা পোস্টকে এসব তথ্য জানিয়েছে শরীয়তপুর সদর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) জ্যোতি বিকাশ চন্দ্র।

ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকালে দেখা যায়, স্কুল ও কলেজের অপ্রাপ্তবয়স্ক শিক্ষার্থীরা মাত্রাতিরিক্তি গতিতে হেলমেটবিহীন মোটরসাইকেল চালাচ্ছেন। এসময় বিধি অনুযায়ী উপজেলা ও পুলিশ প্রশাসন অপ্রাপ্তবয়স্কদের মোটরসাইকেল জব্দ করে আইনের আওয়াতায় এনেছেন।

অপ্রাপ্তবয়স্কদের মধ্যে স্কুলশিক্ষার্থী তানভীর আহমেদ মুরসালিন ও ইমনের মোটরসাইকেল জব্দ করা হয়েছে। জব্দ করার সময় তাদের কাছে গাড়ির কাগজপত্র, হেলমেট ছিল না। এছাড়াও তারা গতিসীমা লঙ্ঘন করে মোটরসাইকেল চালিয়েছিল।

এর আগে জাজিরা উপজেলা নির্বাহী অফিসার (ইএনও) কামরুল হাসান সোহেল ও জাজিরা থানা পুলিশ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে অপ্রাপ্তবয়স্কদের মোটরসাইকেল চালানোর অভিযোগে ৫টি মোটরসাইকেল মালিককে অর্থদণ্ড ও ২টি মোটরসাইকেল জব্দ করেছেন।

এছাড়াও জেলা ও পুলিশ প্রশাসনের যৌথ নির্দেশে সব কয়টি উপজেলায় অপ্রাপ্তবয়স্কদের মোটরসাইকেল চালনা বন্ধ করতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা প্রতিদিনই অব্যাহত রয়েছে।

প্রসঙ্গত, গত ২৪ মার্চ অতিরিক্ত গতিতে মোটরসাইকেল চালানোর কারণে ভেদরগঞ্জ উপজেলার সখিপুর থানার দক্ষিণ তারাবুনিয়ার ইমান সরকারের ১৬ বছর বয়সী ছেলে জিহাদ সরকার ঘটনাস্থলে দেহ থেকে মাথা বিচ্ছিন্ন হয়ে মৃত্যুবরণ করেছেন। এছাড়াও গত ১৮ মার্চ চৌরঙ্গী মোড়ে মোটর সাইকেলের অতিরিক্ত গতির কারণে ত্রিমুখী সংঘর্ষে ৫ জন গুরুতর আহত হয়ে আবু সাইদ (১৫) নামে এক স্কুল শিক্ষার্থী মারা গেছে। আবু সাইদ আংগারিয়া ইবনে তসলিমা নাসির স্কুল অ্যান্ড কলেজের ব্যবসায় শিক্ষা বিভাগের দশম শ্রেণির শিক্ষার্থী ছিল।

টিআই (প্রশাসন) শরীয়তপুর মো. নিজাম হোসেন ঢাকা পোস্টকে বলেন, প্রতিদিন একটা উদ্দেশ্য নিয়ে রাস্তায় দাঁড়াই। যারা ঘর থেকে বের হয়, তারা যেন নিরাপদে ঘরে ফিরে যেতে পারে। জেল জরিমানা মূখ্য উদ্দেশ্য নয়। মাঝে মধ্যেই জেলা প্রশাসনের বিভিন্ন অফিসারদের সঙ্গে যৌথভাবে অভিযান পরিচালনা করি। আজ সারাদিনে ১৬টি মোটরসাইকেল আটক করেছি। অপ্রাপ্তবয়স্কদের বিষয়ে আমরা কঠোর হয়েছি। আইনগত প্রয়োজনে তাদের অভিভাবকও ডেকে আনা হচ্ছে।

শরীয়তপুর সদর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) জ্যোতি বিকাশ চন্দ্র ঢাকা পোস্টকে বলেন, ১৮ বছরের নিচে যাদের বয়স, তারা অধিকাংশ সময় রাস্তায় বেপোরোয়াভাবে গাড়ি চালায়। বেপোরোয়া গতির কারণে শরীয়তপুর সদরসহ বেশ কয়েকটি উপজেলায় ভয়াবহ মৃত্যু হয়েছে। অপ্রাপ্ত বয়স্ক বাচ্চারা রাস্তায় মোটরসাইকেল নিয়ে বের হতে পারবে না। এজন্য আমাদের একাধিক ম্যাজিস্ট্রেট রাস্তায় অভিযান পরিচালনা করছে। আজকেও আমরা ৭-৮টি মোটরসাইকেল আটক করেছি। এরমধ্যে ৪টি মোটরসাইকেল স্থায়ীভাবে জব্দ করে পুলিশের কাছে দিয়েছি। জেলা প্রশাসনের নির্দেশে আমরা প্রতিদিনই অভিযান পরিচালনা করছি। বাচ্চারা মোটরসাইকেল চালনা বন্ধ না করা পর্যন্ত অভিযান অব্যাহত থাকবে।

নিরাপদ সড়ক চাই (নিচসা) শরীয়তপুর জেলার সভাপতি অ্যাড. মুরাদ হোসেন মুন্সী ঢাকা পোস্টকে বলেন, চোখের সামনে বেপোরোয়া গতির কারণে বন্ধু বান্ধব মৃত্যুর কোলে ঢলে পড়লেও কিশোর বাইকারদের কোনো ভ্রক্ষেপ নেই। তারা যেন মৃত্যুর সঙ্গে খেলাধুলায় মত্ত। শরীয়তপুরের অভিভাবকরা স্কুল-কলেজের কিশোর ছেলেদের বায়না রক্ষা করে দামি ব্র্যান্ডের মোটরসাইকেল ক্রয় করে দেন। আমি মনে করি সবার আগে নিজ সন্তানকে বাঁচাতে বাবা-মাদের সচেতনতা জরুরি। প্রশাসনের উচিত কঠোর থেকে কঠোরতর পদক্ষেপ গ্রহণ করা। নিরাপদে সকল মায়ের সন্তান ঘরে ফিরুক এই কামনা করছি আমরা।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

চ্যানেল সাবস্ক্রাইব করুন

আজকের দিন-তারিখ
  • বৃহস্পতিবার (বিকাল ৩:৪৩)
  • ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি
  • ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com