পাকিস্তানের তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী আনোয়ারকে নিয়ে পাঁচ তথ্য

অনেক জল্পনা-কল্পনা শেষে পাকিস্তানের তত্ত্বাবধায়ক সরকারের নতুন প্রধানমন্ত্রী হিসেবে গতকাল আনোয়ার-উল হক কাকারের নাম ঘোষণা করা হয়। এরপর দেশটির প্রেসিডেন্ট আরিফ আলভি এটির অনুমোদন দেন।

তত্ত্বাবধায়ক সরকারের প্রধানমন্ত্রী কে হবেন এ নিয়ে কয়েকদিন ধরেই পাকিস্তানে আলোচনা চলছিল। কিন্তু  তুলনামূলক ‘অপরিচিত’ আনোয়ারের নাম শুনে অবাক হন অনেকে। জেনে নেওয়া যাক আনোয়ার সম্পর্কে পাঁচ তথ্য—

পাক সংবাদমাধ্যম দ্য নিউজের তথ্য অনুযায়ী, আনোয়ার ১৯৭১ সালে বেলুচিস্তানের মুসলিমবাগে জন্মগ্রহণ করেন। তিনি তার প্রাথমিক শিক্ষা গ্রহণ করেন কোয়েটার সেন্ট ফ্রান্সিস স্কুলে। পরবর্তীতে ভর্তি হন কোহাটের ক্যাডেট কলেজে। বেলুচিস্তান বিশ্ববিদ্যালয় থেকে তিনি রাষ্ট্রবিজ্ঞান এবং সমাজবিজ্ঞানের ওপর মাস্টার্স ডিগ্রি অর্জন করেন।

বিবিসি উর্দুর বরাত সংবাদমাধ্যম দ্য ডন জানিয়েছে, পাকিস্তানের ইতিহাসে— বেলুচিস্তান প্রদেশের দ্বিতীয় ব্যক্তি হিসেবে— আনোয়ার তত্ত্বাবধায়ক সরকারের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করবেন। আনোয়ার তার রাজনৈতিক জীবন শুরু করেছিলেন নওয়াজ শরিফের নেতৃত্বাধীন পিএমএল-এন এর হয়ে। কিন্তু ১৯৯৯ সালে জেনারেল পারভেজ মোশারফ সামরিক অভ্যুত্থানের মাধ্যমে নওয়াজকে ক্ষমতাচ্যুত করলে, আনোয়ার পিএমএল-এন ছেড়ে দেন।

২০১৮ সালে আনোয়ার কাকার বেলুচিস্তান থেকে স্বতন্ত্র প্রার্থী হিসেবে সিনেটর নির্বাচিত হন। এরপর তিনি বেলুচিস্তান আওয়ামী পার্টি (বিএপি) নামে নিজের একটি রাজনৈতিক দল প্রতিষ্ঠা করেন। তিনি বেলুচিস্তান সরকারের মুখপাত্র হিসেবে কাজ করেছেন। এছাড়া সেনাবাহিনীর সঙ্গে বেশ ভালো সম্পর্ক থাকার জন্যও পরিচিত তিনি।

নিজের রাজনৈতিক দল প্রতিষ্ঠার পর আনোয়ার বলেছিলেন, জাতীয়তাবাদী দলগুলোর সঙ্গে যখন তিনি কাজ করেন তখন কোনো শক্ত অবস্থান নেন না।

সংবাদমাধ্যম দ্য ডনের তথ্য অনুযায়ী, সিনেটর হিসেবে আনোয়ার কাকার বিভিন্ন দায়িত্ব পালন করেছেন। তিনি প্রবাসী পাকিস্তানি এবং মানবসম্পদ উন্নয়ন বিষয়ক সিনেট স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান ছিলেন। এছাড়া তিনি ব্যবসায়িক পরামর্শ, আর্থিক, রাজস্ব, বৈদেশিক সম্পর্ক, বিজ্ঞান ও প্রযুক্তি কমিটির সদস্য ছিলেন। এছাড়া তিনি সিনেটে বিএপির সংসদীয় কমিটির নেতা ছিলেন।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

চ্যানেল সাবস্ক্রাইব করুন

Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com