দেশের উন্নয়নের ভিত গড়েছিলেন বঙ্গবন্ধু : কাজী খলীকুজ্জমান

বিশিষ্ট অর্থনীতিবিদ এবং উন্নয়ন চিন্তাবিদ ড. কাজী খলীকুজ্জমান আহমদ বলেছেন, স্বাধীন বাংলাদেশের প্রথম সাড়ে তিন বছরের মতো বঙ্গবন্ধু রাষ্ট্রক্ষমতায় ছিলেন। ওই স্বল্প সময়ে তিনি শক্ত হাতে এবং দূরদর্শিতার সঙ্গে নেতৃত্ব দিয়ে যুদ্ধবিধ্বস্ত দেশটির শুধু পুনরুদ্ধার নয়, উন্নয়ন এবং পুনর্জাগরণেরও ভিত গড়ে তুলেছিলেন।

তিনি বলেন, বঙ্গবন্ধুর উন্নয়ন দর্শন ছিল মানবকেন্দ্রিকতা অর্থাৎ উন্নয়ন হতে হবে মানুষকে কেন্দ্র করে, মানুষের দুঃখ লাঘবে, মানুষের কল্যাণে।

রোববার (১৩ আগস্ট) ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ডের (সিএমএসএফ) ম্যানেজমেন্ট অফিসে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষ্যে আয়োজিত আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

কাজী খলীকুজ্জমান বলেন, দুঃখী মানুষের মুখে হাসি ফোটানোই তার বিভিন্ন লেখা ও ভাষণে যেমন রয়েছে, তেমনি দেশ গড়ার লক্ষ্যে তিনি যে সমস্ত নীতি এবং পদক্ষেপ গ্রহণ করেছিলেন সেগুলোও এর মধ্যে রয়েছে।

তিনি বলেন, বঙ্গবন্ধু জাতীয় জীবনে গুরুত্বপূর্ণ বিভিন্ন খাতেও পুনর্গঠন ও উন্নয়নের নিমিত্তে কার্যকর পদক্ষেপ গ্রহণ করেছিলেন। সেগুলোর মধ্যে রয়েছে- শিক্ষা, স্বাস্থ্যসেবা, শিশু ও নারী উন্নয়ন, পরিবেশ, মহাকাশ গবেষণা এবং সমুদ্র অধিকার সংক্রান্ত আইন। প্রথমেই যেটা প্রয়োজন ছিল তা হলো রাষ্ট্রের গঠন ও পরিচালনা সংক্রান্ত মূল নীতিকাঠামো অর্থাৎ সংবিধান। এদিকে তিনি রাতারাতি নজর দেন এবং বিজয়ের মাত্র ১০ মাস ১৯ দিনের মাথায় জাতিকে একটি স্বাধীনতার চেতনা-ভিত্তিক মানবকেন্দ্রিক অসাধারণ সংবিধান উপহার দেন।

সভায় অর্থসূচক সম্পাদক এবং ক্যাপিটাল মার্কেট জার্নালিস্ট ফোরামের সভাপতি জিয়াউর রহমান দেশের সার্বিক অবস্থার কথা তুলে ধরে বঙ্গবন্ধুর জীবনের আদর্শ এবং স্বপ্নের আঙ্গিকে দুর্নীতি মুক্ত বাংলাদেশ গড়ে তোলার কথা বলেন তিনি।

তিনি বলেন, দেশকে সামনে এগিয়ে নেওয়া প্রধানমন্ত্রীর একার পক্ষে সম্ভব নয়। দেশের সরকারি কর্মকর্তা থেকে শুরু করে সবাই যখন দুর্নীতিমুক্ত হবে তখনই দেশ এগিয়ে যাবে।

প্রধানমন্ত্রীর সাবেক মুখ্য সচিব এবং ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ডের (সিএমএসএফ) চেয়ারম্যান নজিবুর রহমানের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা, বিশিষ্ট অর্থনীতিবিদ এবং উন্নয়ন চিন্তাবিদ ড. কাজী খলীকুজ্জমান আহমদ, এ.কে.এম. নুরুল ফজল বুলবুল, বিওজি, ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ড (বিএমএসএফ)।এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বোর্ড অব গভর্নরস (বিএজি) সদস্য এবং সিএমএসএফের ব্যবস্থাপনা কমিটির সদস্য, বিএসইসি, ডিএসই, সিএসই, সিডিবিএল, বিএসএম, বিআইসিএমের কর্মকর্তারা, প্রিন্ট ও ইলেক্ট্রনিক এবং অনলাইন সাংবাদিকসহ বিশিষ্ট ব্যক্তিরা।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

চ্যানেল সাবস্ক্রাইব করুন

আজকের দিন-তারিখ
  • শুক্রবার (দুপুর ১২:৩৫)
  • ১৯শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১৩ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি
  • ৪ঠা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ (বর্ষাকাল)
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com