বন্যা-ভূমিধস : ভারতে ৫ মাসে নিহত ২০৩৮

২০২৩ সালের বর্ষায় প্রবল বর্ষণ ও তার ফলে সৃষ্ট বন্যা ও ভূমিধসে গত এপ্রিল থেকে এ পর্যন্ত ৫ মাসে ভারতে প্রাণ হারিয়েছেন ২ হাজার ৩৮ জন। এছাড়া আহত হয়েছেন ১ হাজার ৫৮৪ জন এবং এখনও নিখোঁজ আছেন ১০১ জন।

সবচেয়ে বেশি মৃত্যু ঘটেছে বিহারে— ৫১৮ জন। এছাড়া ৩৩০ জনের মৃত্যু নিয়ে এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে হরিয়ানা।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে শনিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ভারতীয় বার্তা সংস্থা প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়া (পিটিআই)। মন্ত্রণালয় জানিয়েছে, চলতি বছরের বর্ষায় বন্যা ও ভূমিধসের মতো প্রাকৃতিক দুর্যোগের শিকার হয়েছে ভারতের বিভিন্ন প্রদেশের অন্তত ৩৩৫টি জেলা।

জেলার সংখ্যার হিসেবে সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতির শিকার হয়েছে মধ্যপ্রদেশ। রাজ্যের ৪০টি জেলায় বন্যা ও ভূমিধস হয়েছে। এছাড়া আসামের ৩০টি, উত্তরপ্রদেশের ২৭টি, হিমাচলের ১২টি এবং উত্তরাখণ্ডের ৭টি জেলাও রয়েছে এই তালিকায়।

নিহতদের মধ্যে ৮৯২ জন বন্যার পানিতে ডুবে, ৫০৬ জন বিদ্যুৎপৃষ্ঠ হয়ে, ১৮৬ জন ভূমিধসে এবং ৪৫৪ জন বর্ষণজনিত অন্যান্য দুর্ঘটনার শিকার হয়ে মারা গেছেন।স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, বন্যা ও ভূমিধস কবলিত বিভিন্ন রাজ্যে কেন্দ্রীয় দুর্যোগ মোকাবিলা দপ্তরের ১৬০টি দল কাজ করছে। এর মধ্যে হিমাচলে ১৭টি, মহারাষ্ট্রে ১৪টি, উত্তরপ্রদেশে ১২টি, জম্মু ও কাশ্মিরে ১২টি, আসামে ১০টি, পশ্চিমবঙ্গে ৯টি এবং উত্তরাখন্ডে ৯টি দল কাজ করছে বলে জানিয়েছে মন্ত্রণালয়।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

চ্যানেল সাবস্ক্রাইব করুন

আজকের দিন-তারিখ
  • মঙ্গলবার (বিকাল ৫:৫৬)
  • ১৬ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১০ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি
  • ১লা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ (বর্ষাকাল)
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com