আলজেরিয়া থেকে এলএনজি কিনতে চায় বাংলাদেশ

আলজেরিয়া থেকে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) কেনার আগ্রহ প্রকাশ করেছে বাংলাদেশ।

স্থানীয় সময় বুধবার (২৩ আগস্ট) দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে আলজেরিয়ার অর্থমন্ত্রী লাজিজ ফেইডের সঙ্গে হওয়া বৈঠকে এ আগ্রহের কথা জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

পররাষ্ট্রমন্ত্রী আলজেরিয়ার অর্থমন্ত্রীকে বলেন, ক্রমবর্ধমান চাহিদার পরিপ্রেক্ষিতে বাংলাদেশের জ্বালানি চাহিদা মেটাতে ভ্রাতৃপ্রতিম আলজেরিয়ার সমর্থন প্রয়োজন। আলজেরিয়া থেকে এলএনজি কেনার ব্যাপারে আমাদের গভীর আগ্রহ রয়েছে।

এ বিষয়ে আলজেরিয়ার অর্থমন্ত্রী বলেন, সংশ্লিষ্ট স্টেকহোল্ডারদের সঙ্গে বিষয়টি তুলে ধরব।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, দুই মন্ত্রী পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট দ্বিপক্ষীয় বিষয় নিয়ে আলোচনা করেন।

ড. মোমেন দুই দেশের দ্বিপক্ষীয় যোগাযোগ বাড়ানো, বিনিয়োগ এবং দ্বৈত কর পরিহারে চুক্তি করার প্রস্তাব দেন। তিনি বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়ন ও অর্থনৈতিক সম্ভাবনা সম্পর্কে আলজেরিয়ার মন্ত্রীকে অবহিত করেন।

বাংলাদেশের ফার্মাসিউটিক্যালসের সম্ভাবনার কথা তুলে ধরেন পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, বাংলাদেশ ১০০টির বেশি দেশে ওষুধ রপ্তানি করছে। আলজেরিয়া চাইলে বাংলাদেশ থেকে কম দামে সেরা মানের ওষুধ আমদানি করতে পারে। উভয়পক্ষ চাইলে এ খাতে যৌথ উদ্যোগ গ্রহণ করার সুযোগ রয়েছে।

এছাড়া আইটি ও আইসিটি খাত, প্রতিরক্ষা, নির্মাণ খাত, ভোজ্য তেল এবং কৃষিতে আলজেরিয়াকে সহযোগিতার প্রস্তাব দেন ড. মোমেন। বৈঠকে উভয়পক্ষ আগামী বছরে উচ্চ পর্যায়ের সফরে বিনিময়ে সম্মত হয়েছে।আলজেরিয়ার অর্থমন্ত্রী দ্বিপাক্ষিক সহযোগিতা বাড়ানোর বিষয়ে জোর দেন। ড. মোমেন আলজেরিয়ার অর্থমন্ত্রীকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

চ্যানেল সাবস্ক্রাইব করুন

Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com