সাক্কুকে হারানো কে এই সূচনা?

কুমিল্লা সিটি করপোরেশনের (কুসিক) প্রথম নারী মেয়র নির্বাচিত হয়েছেন ডা. তাহসিন বাহার সূচনা। আজ শনিবার সন্ধ্যা সোয়া ৭টার দিকে মেয়র পদে উপনির্বাচনের ফলাফল ঘোষণা শেষে তাকে বেসরকারিভাবে নির্বাচিত ঘোষণা করা হয়। তিনি সাবেক দুইবারের মেয়র বিএনপির বহিস্কৃত নেতা মনিরুল হক সাক্কুকে হারিয়ে জয়ের মালা গলায় পড়লেন। তার এ জয়ে কুমিল্লা এই প্রথম কোনো নারী মেয়র পেল।

সংক্ষেপে জেনে নেওয়া যাক ডা. তাহসীন বাহার সূচনার পরিচয়।

ডা. তাহসিন বাহার সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দীন বাহারের মেয়ে ও মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক। তবে এ পরিচয়ের বাইরে তিনি একজন চিকিৎসক ও সমাজকর্মী। স্বেচ্ছাসেবী সংগঠন জাগ্রত মানবিকতার প্রতিষ্ঠাতা ও সাধারণ সম্পাদক। স্ব-উদ্যোগে স্ব-অর্থায়নে কোনো ধরনের অনুদান ছাড়াই সংগঠনটি প্রতি বছর মেডিক্যাল ক্যাম্প, ব্লাড ডোনেশন ক্যাম্প, করোনার সময় ২০ হাজারের বেশি অসহায় পরিবারকে খাদ্য সহায়তা পৌঁছে দেওয়ার কাজে সহযোগিতা করেছে। জাগ্রত মানবিকতার প্রতিষ্ঠাতা ও সাধারণ সম্পাদক সূচনা তার বাবার উদ্যোগে নিজের প্রতিষ্ঠান থেকে কাজগুলো করেন।

তিনি কুমিল্লা মিশনারি স্কুল থেকে মাধ্যমিক, কুমিল্লা সরকারি মহিলা কলেজে উচ্চ মাধ্যমিক সাফল্যের সঙ্গে উত্তীর্ণ হয়েছেন। বেসরকারি মেডিকেল কলেজ ময়নামতি থেকে এমবিবিএস পাশ করে মানবতার সেবায় নিজেকে উৎসর্গ করেছেন।

কুমিল্লা সিটির ২৭টি ওয়ার্ডের পাশাপাশি জেলার ১৭টি উপজেলায় জাগ্রত মানবিকতা কাজ করছে নিয়মিত। প্রতিনিয়ত তরুণ-তরুণীরা যুক্ত হচ্ছেন এ প্লাটফর্মে। শহরের আশ্রম, এতিমখানা, মাদ্রাসায় তাদের সহযোগিতা নিয়মিতই যায়। করোনার সময়ে কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য বাবার ফোন ও ফেসবুক পেজের মাধ্যমে নিম্ন-মধ্যবিত্তদের খাবার পাঠিয়েছেন।

লকডাউনে ক্ষতিগ্রস্থ হাজারো মানুষের খাদ্য ও পাঁচ হাজার অস্বচ্ছল মানুষের পনেরো দিনের খাবার দিয়েছেন তারা। এ ছাড়া অক্সিজেন ব্যাংক ও প্লাজমা সহায়তা করেছেন শতাধিক মানুষকে।

নারীর জন্য তারা ফ্রি অ্যাডভোকেসি, তাদের পাশে দাঁড়ানোর আয়োজন আর সমাজে তাদের অধিকার প্রতিষ্ঠিত করতে তাদের সেমিনারের মাধ্যমেও উৎসাহিত করেছেন ডা. সূচনা।

২০২০ সালে কুমিল্লা জেলার সমাজ উন্নয়নে অসামান্য অবদান রাখায় মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় থেকে জাগ্রত মানবিকতা’র প্রতিষ্ঠাতা ও সাধারণ সম্পাদক তাহসিন বাহার সূচনাকে জয়িতা সম্মাননা-২০২০ প্রদান করা হয়।

তার মানবদরদী কাজের জন্য ২০২১ সালের ২০ ফেব্রুয়ারি “সেভ দ্য ফিউচার ফাউন্ডেশন” কর্তৃক তাকে বিশেষ সম্মাননা পদক প্রদান করা হয়।

এ ছাড়াও ডা. তাহসিন বাহার সূচনাকে তার কাজের অবদান ও অর্জনের স্বীকৃতি হিসেবে ‘টেন আউটস্ট্যান্ডিং ইয়াং পার্সনস (টিওওয়াইপি) অ্যাওয়ার্ড-২০২১’, থাইল্যান্ডের ব্যাংককে ‘গ্লোবাল ইয়ুথ পার্লামেন্ট’ আয়োজিত ‘গ্লোবাল ইয়ুথ লিডারশিপ অ্যাওয়ার্ড-২০২২’ পদক দেওয়া হয়।

জাগ্রত মানবিকতা ছাড়াও তিনি বাংলাদেশ জাতীয় সমাজকল্যাণ পরিষদের পরিচালনা বোর্ডের সদস্য, বাংলাদেশ জাতীয় অন্ধ কল্যাণ সমিতির কার্যনির্বাহী কমিটির সদস্য হিসেবেও তিনি নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করছেন।

উল্লেখ্য, তাহসীন বাহার বাস প্রতীকে পেয়েছেন ৪৮ হাজার ৮৯০ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কুমিল্লা মহানগর বিএনপির সাবেক যুগ্ম সম্পাদক মনিরুল হক সাক্কু টেবিল ঘড়ি প্রতীক নিয়ে পেয়েছেন ২৬ হাজার ৮৯৭ ভোট।

২০১২ সালে কুমিল্লা সিটি কর্পোরেশনের প্রথম নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী অ্যাডভোকেট আফজল খানকে হারিয়ে মেয়র নির্বাচিত হন বিএনপি সমর্থিত মনিরুল হক সাক্কু। এরপর ২০১৭ সালের নির্বাচনেও দ্বিতীয়বারের মতো মেয়র নির্বাচিত হন সাক্কু।

২০২২ সালের ১৫ জুন কুমিল্লা সিটি কর্পোরেশনের তৃতীয় নির্বাচনে মেয়র সাক্কুকে হারিয়ে আওয়ামী লীগ মনোনীত আরফানুল হক রিফাত মেয়র নির্বাচিত হন। গত বছরের ১৩ ডিসেম্বর সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান মেয়র আরফানুল হক রিফাত। এতে মেয়র পদটি শূন্য ঘোষণা করা হয়।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

চ্যানেল সাবস্ক্রাইব করুন

আজকের দিন-তারিখ
  • সোমবার (রাত ৯:০৯)
  • ১৫ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ৯ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি
  • ৩১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ (বর্ষাকাল)
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com