শিশু কতটা অমনোযোগী জানা যাবে অ্যাপে

শিশু বইয়ে চোখ ডুবিয়ে রেখেছে বহুক্ষণ। উচ্চস্বরে পড়ার শব্দও শোনা যাচ্ছে। তবে মুখস্থ হচ্ছে না। পরীক্ষার হলে সব ভুলে যাচ্ছে। এই সাধারণ প্রবণতার অন্যতম কারণ হল পড়ুয়াদের অমনোযোগিতা।

এবার এই অমনোযোগীতার মাত্রা মাপতে আসছে অ্যাপ। শনিবার থেকে দুদিনব্যাপী আইআইটি মাদ্রাজে সিঙ্গাপুর-ইন্ডিয়া, ২০১৯ হেক্যাথন প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।

এতে ভিডিও, ছবি ও মুখের ভাবভঙ্গি বিশ্লেষণ করে কীভাবে অমনোযোগিতাকে মাপা যায়, তা নিয়ে মাথা খাটাতে নামছেন দু’দেশের প্রতিযোগীরা। এই নিয়ে দ্বিতীয়বার হচ্ছে এই প্রতিযোগিতা। এতে সব মিলিয়ে ২০টি দল টানা ৩৬ ঘণ্টার প্রতিযোগিতায় অংশ নেবে।

জানা গেছে, প্রতিযোগীতা শেষে যে দল জিতবে তাদের ১০ হাজার ডলার পুরস্কার তুলে দেবেন নরেন্দ্র মোদি। চলতি বছরে শিক্ষা, স্বাস্থ্য ও অপ্রচলিত শক্তির উপরে উদ্ভাবনী অ্যাপ বানাতে হবে প্রতিযোগীদের।

ভারতের কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়নসচিব আর সুব্রহ্মণ্যমের মতে, এখন সবার হাতে হাতে স্মার্টফোন। এমন একটি অ্যাপ বানানোর কথা ভাবা হয়েছে যাতে তার মানসিক অবস্থা বোঝা যাবে। অ্যাপের কাজই হবে নেতিবাচক প্রবণতা চোখ পড়লে দ্রুত শিক্ষার্থীর পরিবার বা তার শিক্ষককে সতর্ক করে দেয়া।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

চ্যানেল সাবস্ক্রাইব করুন

আজকের দিন-তারিখ
  • শুক্রবার (সন্ধ্যা ৬:২৬)
  • ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১০ই শাওয়াল, ১৪৪৫ হিজরি
  • ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com