সাবেক প্রধান বিচারপতির সম্মানে আজ বসছে না সুপ্রিম কোর্ট

সাবেক প্রধান বিচারপতি মাহমুদুল আমিন চৌধুরীর সম্মানে আজ বসছে না সুপ্রিম কোর্ট। রোববার সন্ধ্যা সাড়ে ৫টার দিকে রাজধানীর ধানমন্ডিতে নিজ বাসায় ইন্তেকাল করেন তিনি। তার সম্মানার্থে আজ সুপ্রিম কোর্টের আপিল ও হাইকোর্ট উভয় বিভাগের বিচারকার্য বন্ধ থাকবে বলে জানান ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি মুহাম্মদ ইমান আলী।

সোমবার বেলা সাড়ে ১০টার দিকে সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে তার নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। জানাজা শেষে এ ঘোষণা দেন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি।

আপিল ও হাইকোর্ট বিভাগেরর বিচারপতিগণ, অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, অ্যাটর্নি জেনারেল অফিসের কর্মকর্তাবৃন্দ, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির (বার) সভাপতি এ এম আমিন উদ্দিন, সুপ্রিম কোর্ট বারের কর্মকর্তাবৃন্দ, বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের আহ্বায়ক ও বাংলাদেশ বার কাউন্সিলের সহ-সভাপতি সিনিয়র অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ূন, বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের সদস্য সচিব ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস, সুপ্রিম কোর্ট বারের সাবেক সভাপতি সিনিয়র আইনজীবী জয়নুল আবেদীনসহ বিপুল সংখ্যক আইনজীবী এবং সুপ্রিম কোর্টের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা জানাজায় অংশ নেন।

জানাজা শেষে তার মরদেহ সিলেটের উদ্দেশে নিয়ে যাওয়া হয়। এর আগে সকালে ধানমন্ডির তাকওয়া মসজিদে বিচারপতি মাহমুদুল আমিন চৌধুরীর প্রথম জানাজা অনুষ্ঠিত হয়। আজ বাদ এশা সিলেটের হযরত শাহজালাল (র.) মাজার সংলগ্ন কবরস্থানে তাকে দাফন করা হবে।

সাবেক প্রধান বিচারপতি মাহমুদুল আমিন চৌধুরী রোববার সন্ধ্যা সাড়ে ৫টার দিকে ধানমন্ডিতে নিজ বাসায় ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহি…রাজিউন)। মৃত্যুকালে তিনি দুই মেয়ে, এক ছেলেসহ অসংখ্য আত্মীয় স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন।

সিলেট জেলার গোলাপগঞ্জ উপজেলার রণকেলী গ্রামে ১৯৩৭ সালের ১৮ জুন জন্মগ্রহণ করেন মাহমুদুল আমিন চৌধুরী। তিনি সিলেট সরকারি পাইলট উচ্চ বিদ্যালয় হতে এসএসসি, এমসি কলেজ থেকে স্নাতক ডিগ্রি লাভ করেন। এরপর তিনি ঢাকা সিটি ল কলেজ থেকে এলএলবি ডিগ্রি অর্জন করেন।

১৯৬৩ সালে তিনি আইনজীবী হিসেবে সিলেট জেলা বারে যোগদান করেন। পরবর্তীতে ১৯৮৭ সালের ২৭ জানুয়ারি তিনি হাইকোর্টের বিচারপতি হিসেবে নিয়োগ পান এবং ১৯৯৯ সালের জুন মাসে আপিল বিভাগের বিচারপতি হিসেবে শপথ নেন।

২০০১ সালে দেশের দশম প্রধান বিচারপতি লতিফুর রহমান অবসরের পর বিচারপতি মাহমুদুল আমিন চৌধুরী একই সালের ১ মার্চ একাদশতম প্রধান বিচারপতি হিসেবে শপথ নেন। ২০০২ সালের ১৮ জুন প্রধান বিচারপতি হিসেবে অবসর গ্রহণ করেন।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

চ্যানেল সাবস্ক্রাইব করুন

আজকের দিন-তারিখ
  • বৃহস্পতিবার (রাত ১০:১৬)
  • ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১৮ই রমজান, ১৪৪৫ হিজরি
  • ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ (বসন্তকাল)
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com