স্পেনে জরুরি অবস্থার মেয়াদ বাড়ছে

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে তৃতীয় সর্বাধিক ক্ষতিগ্রস্ত দেশ স্পেনে জরুরি রাষ্ট্রীয় সতর্কতার মেয়াদ আরও ১৫ দিনের জন্য বাড়ানো হচ্ছে। স্থানীয় সময় রবিবার সকালে স্পেনের সকল আঞ্চলিক প্রদেশের প্রধানদের সাথে ভিডিও কনফারেন্সে আলোচনা শেষে দেশটির প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ এ ঘোষণা দেন।

স্থানীয় সময় দুপুর ৩টা ৪০মিনিটে তিনি ভিডিও কনফারেন্সের মাধ্যমে করোনাভাইরাস মোকাবেলায় স্পেন সরকারের সর্বশেষ প্রস্তুতি ও দেশের পরিস্থিতি নিয়ে বক্তব্য রাখেন।

করোনা ভাইরাসের প্রাদুর্ভাব বৃদ্ধি পাওয়ায় দেশটিতে ইতিমধ্যে জরুরি রাষ্ট্রীয় সতর্কতা চলছে যা ২৯ মার্চ শেষ হবার কথা ছিল। স্পেনের আঞ্চলিক নেতাদের সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে দেশটিতে জরুরি সতর্কতার মেয়াদ ১৫ দিন বাড়িয়ে ১২ এপ্রিল পর্যন্ত নেওয়া হবে বলে পেদ্রো সানচেজ উল্লেখ করেন।

তবে এজন্য পেদ্রো সানচেজকে জরুরি সতর্কতার মেয়াদ বাড়ানোর জন্য স্পেনের নি¤œকক্ষ- ডেপুটিস কংগ্রেসের অনুমোদন নিতে হবে। আগামী ২৫ মার্চ জরুরি সতর্কতা বাড়ানো প্রসঙ্গে নি¤œকক্ষে কংগ্রেসদের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।
গত সপ্তাহে বিরোধীদল পপুলার পার্টি নেতা পাবলো ক্যাসাদো ঘোষণা করেছিলেন যে তার দল জরুরি রাষ্ট্রীয় সতর্কতা বৃদ্ধির প্রস্তাবকে সমর্থন জানাবে। অন্যান্য দলগুলিও ইঙ্গিত দিয়েছে যে তারা এই প্রাদুর্ভাবের বিস্তারকে নিয়ন্ত্রণ করতে সরকারের প্রচেষ্টাকে সমর্থন করবে।

রবিবার প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ ভিডিও কনফারেন্সের বক্তব্য একযোগে স্পেনের সকল টিভি মাধ্যমে সরাসরি প্রচার করা হয়। প্রধানমন্ত্রী বলেন, স্পেন বর্তমানে খুব কঠিন অবস্থার মধ্য দিয়ে পার করছে। করোনাভাইরাসের প্রকোপে আগামী দিনগুলো আরও কঠিন হবে।

সম্মিলিতভাবে সবাইকে ধৈর্য্য ধারণ করে এ পরিস্থিতি মোকাবেলা করার জন্য তিনি অনুরোধ জানান।  তিনি এ ভাইরাস মোকাবেলায় তার সরকারের প্রস্তুতি নিয়েও আলোচনা করেন।

স্পেনের চিকিৎসাব্যবস্থাকে পৃথিবীর অন্যতম সেরা চিকিৎসাব্যবস্থা উল্লেখ করে বলেন, আমাদের চেষ্টার ত্রুটি হচ্ছে না। মাত্রাতিরিক্ত করোনাভাইরাসের রোগীর জন্য স্বাস্থ্যকর্মী সঙ্কট দেখা দিলেও আমরা সঙ্কট মোকাবেলায়  মেডিকেল শিক্ষার্থী ও অবসরপ্রাপ্ত চিকিৎসকদেরও নিয়োগ দিয়েছি। ভিডিও কনফারেন্সে সরাসরি বক্তব্য প্রদানকালে প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজকে বিমর্ষ দেখাচ্ছিল।

প্রসঙ্গত, করোনাভাইরাস এর রোগীর সংখ্যা ক্রমশ বৃদ্ধি পাওয়ায় স্পেনের সকল বেসরকারি হাসপাতালগুলোকে সরকারের অধীনে নেয়া  হয়েছে। ইতিমধ্যে স্পেনের সবচেয়ে বড় সম্মেলনকেন্দ্র ফেরিয়া দে মাদ্রিদকে অস্থায়ী হাসপাতাল করে করোনাভাইরাস রোগীদের চিকিৎসাসেবা দেওয়া হচ্ছে। মাদ্রিদের হাসপাতালগুলোতে ইনটেনসিভ কেয়ার ইউনিট (আইসিইউ) সঙ্কট দেখা দিয়েছে।

আইসিইউতে ধারণক্ষমতার দ্বিগুণ রোগী চিকিৎসাধীন আছেন। স্থানীয় সময় রবিবার বিকেল ৫টা পর্যন্ত স্পেনে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ২৮ হাজার ৬০৩ জন ও মৃত্যুবরণ করেছেন ১ হাজার ৭৫৬ জন। রবিবার সংবাদ সম্মেলনে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিচালক ফেরনান্দো সাইমন বলেছেন, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে ৩ হাজার ৪৭৫ জন স্বাস্থ্যকর্মী রয়েছেন।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

চ্যানেল সাবস্ক্রাইব করুন

আজকের দিন-তারিখ
  • শুক্রবার (বিকাল ৫:৩৩)
  • ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১০ই শাওয়াল, ১৪৪৫ হিজরি
  • ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com