কাপ্তাই জাতীয় উদ্যানে লজ্জাবতী বানর অবমুক্ত

রাঙামাটির কাপ্তাই জাতীয় উদ্যানের গহীন অরণ্যে বিপন্ন প্রজাতীর প্রাণী লজ্জাবতী বানর অবমুক্ত করা হয়েছে।

সোমবার (২৪ জুলাই) রাত সাড়ে ১০টায় কাপ্তাই রেঞ্জ কর্মকর্তা খন্দকার মাহমুদুল হক মুরাদ বন বিভাগের সদস্যদের নিয়ে এ বানরটি অবমুক্ত করেন।

রেঞ্জ কর্মকর্তা জানান, সোমবার সন্ধ্যা ৬টার দিকে রাঙামাটি সদর উপজেলার ভেদভেদি আনসার ক্যাম্পের পাশে পরিত্যক্ত অবস্থায় আনসার সদস্যরা মহাবিপন্ন প্রাণী লজ্জাবতী বানরটি দেখতে পায়। সঙ্গে সঙ্গে তারা পার্বত্য চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগের সদর রেঞ্জে সংবাদ দিলে সদর রেঞ্জ অফিসার সঙ্গীয় স্টাফসহ এটি উদ্ধার করে কাপ্তাই রেঞ্জে বুঝিয়ে দেন।

পরে রাতে আমরা পার্বত্য চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা( ডিএফও) ছালেহ মো. শোয়াইব খানের নির্দেশে লজ্জাবতী বানরটি রাত সাড়ে ১০টায় কাপ্তাই জাতীয় উদ্যানের গহীন অরণ্যে অবমুক্ত করি।

এই বন কর্মকর্তা আরও জানান, লজ্জাবতী বানর সাধারণত দিনের বেলায় চোখে দেখে না। লজ্জাবতী বানর রাতে চলাফেরা করে এবং খাদ্য খেয়ে জীবন ধারণ করে। তাই এটাকে রাতে অবমুক্ত করা হয়েছে।

কাপ্তাই জাতীয় উদ্যানে এ নিয়ে চলতি বছরে তিনটি লজ্জাবতী বানর অবমুক্ত করা হলো বলে তিনি জানান।

বন বিভাগ সূত্রে জানা যায়, ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব নেচার (আইইউএনসি) একটি আন্তর্জাতিক সংস্থা যা প্রকৃতি সংরক্ষণ এবং প্রাকৃতিক সম্পদের সঠিক ও টেকসই ব্যবহারের ক্ষেত্রে কাজ করে, তাদের মতে জাতীয় উদ্যানের তালিকায় এই মহা বিপন্ন প্রাণীটির নাম নেই অথচ কাপ্তাই জাতীয় উদ্যানে প্রায়ই লজ্জাবতী বানর দেখেছেন বলে বন বিভাগের কর্মকর্তারা জানান।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

চ্যানেল সাবস্ক্রাইব করুন

আজকের দিন-তারিখ
  • সোমবার (রাত ৮:৩৪)
  • ১৫ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ৯ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি
  • ৩১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ (বর্ষাকাল)
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com