তাজিয়া মিছিল-বিএনপির কর্মসূচি ঘিরে ঢাকায় পুলিশের ব্যাপক উপস্থিতি

পবিত্র আশুরা এবং বিএনপির অবস্থান কর্মসূচিকে কেন্দ্র করে ঢাকার বিভিন্ন পয়েন্টে পুলিশের ব্যাপক উপস্থিতি লক্ষ্য করা গেছে। পুলিশের পাশাপাশি তাজিয়া মিছিলের নিরাপত্তায় পর্যাপ্ত র‍্যাব সদস্য মোতায়েন রয়েছে। কোনো অনাকাঙ্ক্ষিত ঘটনা যাতে না ঘটে সেই লক্ষ্যে ডিএমপি সতর্ক অবস্থায় আছে।

শনিবার (২৯ জুলাই) সকাল থেকে রাজধানীতে এ চিত্র দেখা গেছে।

রাজধানীর পুরান ঢাকার লালবাগের হোসেনি দালান ইমামবাড়া এলাকায় গত কয়েকদিন ধরে পুলিশ ও অন্যান্য আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীর সদস্যদের দেখা গেছে। বিশেষ করে আজ তাজিয়া মিছিল উপলক্ষ্যে এ এলাকাটি সম্পূর্ণটি নিরাপত্তার চাদরের ডেকে দেওয়া হয়েছে। ডগ স্কোয়াডের মাধ্যমে সুইপিংসহ মেটাল ডিটেক্টরের মাধ্যমেও তল্লাশি করা হচ্ছে আসা লোকজনকে। এছাড়া বিনা কারণে এ এলাকায় কাউকে প্রবেশ করতে দেওয়া হচ্ছে না। কেউ ব্যাগ এলে তাদের আরও বেশি তল্লাশি করছেন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা।

সার্বিক নিরাপত্তার বিষয়ে ডিএমপির লালবাগ বিভাগের উপ-পুলিশ কমিশনার মো. জাফর হোসেন বলেন, তাজিয়া মিছিলকে কেন্দ্র করে আমরা অনেক আগে থেকে নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছি। আজ দশ মহরম উপলক্ষ্যে তাজিয়া মিছিলের সব আনুষ্ঠানিকতাকে কেন্দ্র করে এক হাজারের কাছাকাছি পুলিশ সদস্য কাজ করছে। এছাড়া নিরাপত্তার দায়িত্বে সোয়াট র‍্যাবসহ বিভিন্ন গোয়েন্দা সংস্থার লোকজন কাজ করছেন।

এদিকে বিএনপির পূর্ব ঘোষণা অনুযায়ী তাদের অবস্থান কর্মসূচিকে কেন্দ্র করে আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটতে পারে বলে আশঙ্কা করছে ডিএমপি। সে আশঙ্কাকে কেন্দ্র করে ঢাকার প্রবেশ মুখগুলোতে আজ পর্যাপ্ত সংখ্যক পুলিশ সদস্য মোতায়েন করা হয়েছে। রাজধানীর গাবতলী ও যাত্রাবাড়ী এলাকায় বিশেষ করে বেশি সংখ্যক পুলিশ সদস্য মোতায়েন রয়েছেন। এপিসি জল কামান ও প্রিজনব্যান নিয়ে সতর্ক অবস্থায় রয়েছেন পুলিশ সদস্যরা।

এই দুই এলাকায় দেখা গেছে, সন্দেহজনক কাউকে দেখলে তল্লাশি করছেন পুলিশ সদস্যরা। এছাড়া বিএনপির ঘোষণা অনুযায়ী কেউ যেন রাস্তা আটকাতে না পারে সেই লক্ষ্য সকাল থেকে কাজ করে যাচ্ছেন তারা।

এ বিষয়ে নাম প্রকাশ না করার শর্তে ডিএমপির এক ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, আমাদের কাছে গোয়েন্দা তথ্য রয়েছে আজকের এ কর্মসূচিকে কেন্দ্র করে অনাকাঙ্ক্ষিত ঘটনা বা নিরাপত্তা বিঘ্নিত হতে পারে এমন ঘটনার সৃষ্টি হতে পারে। সেই লক্ষ্যে রাস্তায় আমাদের পর্যাপ্ত সংখ্যক পুলিশ সদস্য মোতায়েন করা রয়েছে।

এর আগে শুক্রবার রাতে ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুক বলেন, শনিবার বিএনপি ও আওয়ামী লীগের বিভিন্ন অঙ্গ সংগঠন রাজধানীর ঢাকার সকল প্রবেশ মুখে বেলা ১১টা থেকে বিকেল ৪টা পর্যন্ত অবস্থান কর্মসূচি ঘোষণা করেছে। রাজনৈতিক দলসমূহ ডিএমপির কাছ থেকে এই অবস্থান কর্মসূচি পালনের জন্য কোনো অনুমতি গ্রহণ করেনি। আইনশৃঙ্খলা অবনতির গোয়েন্দা প্রতিবেদন ও জনদুর্ভোগের বিষয় বিবেচনায় শনিবারের সব রাজনৈতিক দলের অবস্থান কর্মসূচি পালনে ডিএমপির পক্ষ থেকে অনুমতি দেওয়া হয়নি।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

চ্যানেল সাবস্ক্রাইব করুন

আজকের দিন-তারিখ
  • শুক্রবার (সকাল ৬:২১)
  • ১৯শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১৩ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি
  • ৪ঠা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ (বর্ষাকাল)
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com