ইউক্রেন যুদ্ধ: রাশিয়াকে বাদ দিয়ে ৩০ দেশকে নিয়ে আলোচনায় সৌদি

ইউক্রেন যুদ্ধ নিয়ে আলোচনার আয়োজন করতে যাচ্ছে সৌদি আরব। মূলত ইউক্রেনে শান্তির উপায় বের করতেই এই আলোচনার আয়োজন করতে যাচ্ছে দেশটি। আগামী মাসের প্রথম সপ্তাহে জেদ্দায় এই আলোচনা হতে পারে এবং এতে প্রায় ৩০ দেশের ঊর্ধ্বতন কর্মকর্তারা অংশ নিতে পারেন।

অবশ্য রাশিয়া এই আলোচনায় অংশ নেবে না। সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নালের বরাত দিয়ে শনিবার (২৯ জুলাই) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল আরাবিয়া

প্রতিবেদনে বলা হয়েছে, পশ্চিমা রাষ্ট্রগুলোর পাশাপাশি ইউক্রেন এবং ভারত ও ব্রাজিলসহ প্রধান প্রধান উন্নয়নশীল দেশগুলোকে আমন্ত্রণ জানিয়ে সৌদি আরব আগামী আগস্টে ইউক্রেন সম্পর্কে আলোচনার আয়োজন করতে চলেছে বলে শনিবার জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল।

সম্ভাব্য এই আলোচনার সঙ্গে যুক্ত কূটনীতিকদের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, বৈঠকে ইন্দোনেশিয়া, মিশর, মেক্সিকো, চিলি এবং জাম্বিয়াসহ ৩০টি দেশের ঊর্ধ্বতন কর্মকর্তারা আগামী ৫ এবং ৬ আগস্ট জেদ্দায় উপস্থিত থাকবেন।

ইউক্রেন এবং পশ্চিমা কর্মকর্তারা আশা করছেন, রাশিয়াকে বাদ দিয়ে আয়োজিত এই আলোচনায় ইউক্রেনে শান্তি প্রতিষ্ঠায় এমন সব শর্তের দিকে আন্তর্জাতিক সমর্থন প্রকাশ পেতে পারে যা কিয়েভের পক্ষে অনুকূল।

অবশ্য ক্রেমলিন আগেই বলেছে, তারা ইউক্রেনের সাথে শান্তি আলোচনা কেবল তখনই সম্ভব বলে মনে করে যদি কিয়েভ ‘নতুন আঞ্চলিক বাস্তবতা’ স্বীকার করে নেয়। তবে কিয়েভ বলেছে, মস্কো তার সৈন্য প্রত্যাহার করার পরই রাশিয়ার সাথে আলোচনা সম্ভব হবে।

ওয়াল স্ট্রিট জার্নাল বলছে, আমন্ত্রিত দেশগুলোর মধ্যে ঠিক কতগুলো দেশের প্রতিনিধি এই আলোচনায় অংশ নেবে তা এখনও স্পষ্ট নয়। তবে গত জুনে কোপেনহেগেনে একই ধরনের আলোচনায় অংশ নেওয়া দেশগুলো আবারও এই আলোচনায় যুক্ত হবে বলে আশা করা হচ্ছে।

প্রতিবেদনে বলা হয়েছে, আলোচনায় যাদের উপস্থিতি নিশ্চিত করা হয়েছে তাদের মধ্যে ব্রিটেন, দক্ষিণ আফ্রিকা, পোল্যান্ড এবং ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) রয়েছে এবং মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভানও আলোচনায় অংশ নিতে জেদ্দায় উপস্থিত থাকবেন বলে আশা করা হচ্ছে।

অবশ্য লোহিত সাগর তীরবর্তী জেদ্দায় অনুষ্ঠেয় এ আলোচনায় রাশিয়া অংশ নেবে না। গত জুন মাসে কোপেনহেগেনে আয়োজিত একই ধরনের আয়োজনেও মস্কো অংশ নেয়নি। তবে ব্রাজিলের মতো উন্নয়নশীল দেশগুলো এতে অংশ নেবে। মূলত কোপেনহেগেনের বৈঠকেও অংশ নিয়েছিল ব্রাজিল।

এদিকে জেদ্দায় অনুষ্ঠেয় এ বৈঠক সম্পর্কে সৌদি আরবের কর্মকর্তাদের কাছ থেকে তাৎক্ষণিকভাবে কোনও তথ্য পাওয়া যায়নি বলে জানিয়েছে সংবাদমাধ্যমটি।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

চ্যানেল সাবস্ক্রাইব করুন

আজকের দিন-তারিখ
  • মঙ্গলবার (বিকাল ৩:৪১)
  • ২৩শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১৭ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি
  • ৮ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ (বর্ষাকাল)
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com