অ্যালুমিনিয়ামের পাত্রে রান্না করা কি নিরাপদ?

রান্নাঘরের প্রয়োজনীয় উপকরণ কেনার আগে কিছু বিষয় জেনে রাখা জরুরি। কোন রান্নার জন্য কেমন পাত্র প্রয়োজন সে সম্পর্কে যেমন ধারণা থাকা চাই, তেমনই কোন পাত্রে রান্না করা কতটুকু উপকারী বা ক্ষতিকর তাও জানা থাকা দরকার। কেমন পাত্রে রান্না করবেন সেদিকে মনোযোগ দিতে হবে। বাজারে গেলে বিভিন্ন উপাদানের পাত্র খুঁজে পাবেন। তার মধ্যে থেকে অ্যালুমিনিয়ামের পাত্রগুলোই সবচেয়ে বেশি জনপ্রিয়। কিন্তু এই অ্যালুমিনিয়ামের পাত্র ব্যবহার করা নিরাপদ কি না তা জানা থাকাও জরুরি।

অ্যালুমিনিয়াম পাত্রে রান্নার সুবিধাঅ্যালুমিনিয়াম পাত্র বেসিক ফয়েল মোড়ানো এবং খুবই সহজলভ্য। এ ধরনের পাত্র দৃঢ়তা এবং স্থায়িত্বের জন্য পরিচিত। এর লাইটওয়েট প্রকৃতি এবং তাপ বিতরণ দ্রুত রান্নার ক্ষেত্রে অবদান রাখে। এ কারণে রান্না কাজের অ্যালুমিনিয়ামের পাত্র ব্যবহার করা অনেকের কাছেই পছন্দের।অ্যালুমিনিয়াম পাত্রে রান্নার অসুবিধা

কিছু সুবিধা থাকা সত্ত্বেও অ্যালুমিনিয়াম পাত্রে রান্নার ক্ষতিকর দিকও আছে। বিভিন্ন গবেষণায় দেখা গেছে যে তাপের সংস্পর্শে এলে অ্যালুমিনিয়াম দ্রবীভূত হতে পারে এবং রান্না করা খাবারের সঙ্গে মিশে যেতে পারে। যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হতে পারে। বিশেষ করে মস্তিষ্কের স্নায়ু সম্পর্কিত সমস্যা বাড়াতে পারে। অ্যালুমিনিয়াম অ্যাসিডিক উপাদানগুলোর সঙ্গে প্রতিক্রিয়াশীল, যার ফলে খাবার বিষাক্ত হয়ে যেতে পারে। বিশেষ করে যখন লেবু, টমেটো, ভিনেগার বা অন্যান্য টক জাতীয় উপাদান দিয়ে রান্না করা হয়। এটি হজম সংক্রান্ত সমস্যা এবং এমনকী কিডনির সমস্যাও তৈরি করতে পারে।

অ্যালুমিনিয়ামের পাত্রে রান্না করা এবং খাওয়া কি নিরাপদ?

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) বলছে, প্রাপ্তবয়স্করা ক্ষতি ছাড়াই প্রতিদিন 50 মিলিগ্রামের বেশি অ্যালুমিনিয়াম গ্রহণ করতে পারে। অ্যালুমিনিয়ামের পাত্রে রান্না করা সাধারণত নিরাপদ বলে মনে করা হয়, যদি পাত্রগুলো উচ্চ মানের হয়। বিশ্বব্যাপী স্বাস্থ্য বিশেষজ্ঞরা নিরাপদ রান্নার জন্য ভালো মানের অ্যানোডাইজড অ্যালুমিনিয়াম পাত্র ব্যবহার করার পরামর্শ দেন। অ্যানোডাইজড অ্যালুমিনিয়াম নিয়মিত অ্যালুমিনিয়ামের মতো তাপ সঞ্চালন করে তবে একটি নন-স্টিক পৃষ্ঠের কারণে খাবারে অ্যালুমিনিয়ামের বিক্রিয়া হ্রাস করে। সেইসঙ্গে এ ধরনের পাত্র ব্যবহার করা সহজ, পরিষ্কার এবং স্ক্র্যাচও পড়ে না।

মাইক্রোওয়েভ ওভেনে অ্যালুমিনিয়ামের পাত্র ব্যবহার করা যাবে?

অ্যালুমিনিয়ামের চমৎকার তাপ সঞ্চালন এটিকে স্টোভটপ রান্নার জন্য উপযুক্ত করে তোলে, কিন্তু এটি কি মাইক্রোওয়েভ ওভেনেও ব্যবহার করা নিরাপদ? মার্কিন যুক্তরাষ্ট্র. ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) বলেছে যে মাইক্রোওয়েভ ওভেনে অ্যালুমিনিয়াম পাত্র এবং অ্যালুমিনিয়াম ফয়েলের ছোট টুকরা ব্যবহার করা সাধারণত নিরাপদ, তবে কিছু সতর্কতা অবলম্বন করা জরুরি-

* কনভেকশন মোড ব্যবহার করে কেক, মাফিন ইত্যাদি বেক করার জন্য অ্যালুমিনিয়ামের পাত্র ব্যবহার করতে পারেন। তবে ওভেনে সরাসরি রান্নার জন্য অ্যালুমিনিয়ামের পাত্র ব্যবহার করবেন না।

* মাইক্রোওয়েভ ওভেনে অ্যালুমিনিয়ামের পাত্র ব্যবহার করার সময় সম্ভাব্য বিপদ এড়াতে ঢাকনা সবসময় খোলা রাখুন।

* যদি আপনার মাইক্রোওয়েভে ধাতব টার্নটেবিল থাকে তবে রান্নার জন্য অ্যালুমিনিয়ামের পাত্র ব্যবহার করার আগে উপরে একটি কাঁচের প্লেট রাখুন।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

চ্যানেল সাবস্ক্রাইব করুন

আজকের দিন-তারিখ
  • মঙ্গলবার (বিকাল ৩:২৩)
  • ২৩শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১৭ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি
  • ৮ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ (বর্ষাকাল)
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com