বিএসএমএমইউয়ের পেডোডন্টিক্স বিভাগের নাম পরিবর্তন

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) পেডোডন্টিকস বিভাগের নাম পরিবর্তন করা হয়েছে। এখন থেকে বিভাগটি পেডিয়াট্রিক ডেন্টিস্ট্রি বিভাগ নামে পরিচিত হবে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এদিকে বিভাগের নাম পরিবর্তনের সঙ্গে পেডোডন্টিক্স কোর্সের নামও পরিবর্তন করা হয়েছে।

রোববার (৩০ জুলাই) বিএসএমএমইউ উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদের কার্যালয়ে কেক কেটে আনুষ্ঠানিকভাবে এ ঘোষণা দেওয়া হয়। এসময় চিকিৎসক, শিক্ষক এবং শিক্ষার্থীরা উপাচার্যকে ফুল দিয়ে শুভেচ্ছা ও অভিনন্দন জানান।

এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-রেজিস্ট্রার অর্থোডনটিক্স বিভাগের সহকারী অধ্যাপক ডা. হেলাল উদ্দিন, বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর সহকারী অধ্যাপক ডা. ফাতিমা জোহরাসহ পেডিয়াট্রিক ডেন্টিস্ট্রি বিভাগের শিক্ষক, চিকিৎসক ও ছাত্রছাত্রীরা।

জানা গেছে, বিভাগ ও কোর্সের নাম পরিবর্তনকে শিশুদের দন্ত রোগের চিকিৎসার ক্ষেত্রে এবং শিশু দন্তরোগের ওপর উচ্চতর ডিগ্রি অর্জনের ক্ষেত্রে একটি বড় ধরনের মাইলফলক হিসেবে দেখছেন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা। এর মাধ্যমে তাদের একটি দীর্ঘদিনের চাওয়া পূরণ হয়েছে।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিএসএমএমইউ জানিয়েছে, উপাচার্য হিসেবে অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ দায়িত্বভার গ্রহণের পর ডেন্টাল অনুষদে বড় ধরনের উন্নয়ন হয়েছে। বিশেষ করে তিনি ডেন্টালে উচ্চশিক্ষার ক্ষেত্রে প্রথমবারের মতো বেসিক কোর্সগুলো চালু করার মতো একটি যুগান্তকারী পদক্ষেপ গ্রহণ ও বাস্তবায়ন করেন।

এতে বলা হয়েছে, সম্প্রতি তিনি এ ব্লক থেকে ডেন্টাল অনুষদগুলোর বিভাগগুলোকে স্থানান্তর করে বহির্বিভাগে বৃহৎ পরিসরে নিয়ে যান। এর ফলে ডেন্টাল বা মুখ ও দন্ত রোগের চিকিৎসাসেবা ও শিক্ষা দুটোই অতীতের যেকোনো সময়ের চেয়ে গতিশীল ও সম্প্রসারিত হয় এবং বিভাগের শিক্ষক, চিকিৎসক ও শিক্ষার্থীদের মধ্যে নবজাগরণ সৃষ্টি হয়। এমনকি এতে দন্ত রোগ ও চিকিৎসা বিষয়ক গবেষণার ক্ষেত্রে ইতিবাচক প্রভাব পড়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বর্তমানে পেডোডন্টিকস বিভাগ ও কোর্সের নাম পরিবর্তন করে পেডিয়াট্রিক ডেন্টিস্ট্রি বিভাগ ও কোর্স করায় বিভাগের শিক্ষক, চিকিৎসক, শিক্ষার্থীদের মধ্যে নতুন করে উৎসাহ-উদ্দীপনার সৃষ্টি হয়েছে। বর্তমানে এ বিভাগের চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন সহযোগী অধ্যাপক ডা. নাজিয়া মেহেনাজ জ্যোতি।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

চ্যানেল সাবস্ক্রাইব করুন

আজকের দিন-তারিখ
  • মঙ্গলবার (দুপুর ২:৪২)
  • ২৩শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১৭ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি
  • ৮ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ (বর্ষাকাল)
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com