ভূমি-গৃহহীনমুক্ত হ‌চ্ছে আরও ১২ জেলা

ভূমিহীন ও গৃহহীন পরিবারের মা‌ঝে ২২ হাজার ১০১টি বাড়ি হস্তান্তর কর‌বেন প্রধানমন্ত্রী শেখ হা‌সিনা। বুধবার (৯ আগস্ট) এসব বা‌ড়ি হস্তান্তরের মধ‌্য দি‌য়ে দে‌শের ১২‌ জেলার সকল উপজেলাসহ সারাদেশে মোট ১২৩‌টি উপজেলা গৃহহীন ও ভূমিহীনমুক্ত ঘোষণা করা হ‌বে।

প্রধানমন্ত্রীর কার্যালয় থে‌কে পাওয়া তথ‌্য বল‌ছে, আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় বুধবার ২২ হাজার ১০১টি বাড়ি হস্তান্তর করা হ‌বে।

প্রধানমন্ত্রী গণভবন থেকে তিন উপজেলায় ভার্চুয়ালি যুক্ত হ‌য়ে বাড়িসহ জমি হস্তান্তর করবেন। ওইদিন এসব বা‌ড়ি হস্তান্তরের মধ‌্য দি‌য়ে প্রধানমন্ত্রী মানিকগঞ্জ, রাজবাড়ী, ময়মনসিংহ, শেরপুর, দিনাজপুর, ঠাকুরগাঁও, নওগাঁ, নাটোর, পাবনা, কুষ্টিয়া, পিরোজপুর ও ঝালকাঠিকে গৃহহীন-ভূমিহীনমুক্ত জেলা হিসেবে ঘোষণা করবেন।

ওইদিন প্রধানমন্ত্রী খুলনা জেলার তেরখাদা উপজেলার বারাসত সোনার বাংলা পল্লী আশ্রয়ণ প্রকল্প, নোয়াখালীর বেগমগঞ্জের আমানউল্লাহপুর আশ্রয়ণ প্রকল্প এবং পাবনার বেড়া উপজেলার চাকলা আশ্রয়ণ-২ প্রকল্পের সুবিধা গ্রহীতাদের সঙ্গে সরাসরি মতবিনিময় করবেন।

আশ্রয়ণ-২ প্রকল্পের চতুর্থ ধাপে দ্বিতীয় পর্যা‌য়ে ২২ হাজার ১০১টি বাড়ি হস্তান্তর করা হ‌চ্ছে। চল‌তি বছ‌রের গত ২২ মার্চ দ্বিতীয় ধাপে প্রথম দফায় ৩৯ হাজার ৩৬৫টি বাড়ি বিতরণ করা হয়।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের তথ্য বল‌ছে, প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রয়ণ প্রকল্প ইতোমধ্যে ৫ লাখ ৫৫ হাজার ৬১৭ পরিবারকে পুনর্বাসন করেছে। এছাড়া ভূমি মন্ত্রণালয়, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এবং মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট সরকারি দপ্তরের বিভিন্ন কর্মসূচির অধীনে ২ লাখ ৭৩ হাজার ৯৯০ পরিবারকে পুনর্বাসন করা হয়েছে।

১৯৭২ সালে গৃহহীনদের পুনর্বাসন কর্মসূচি চালু করেন জা‌তির পিতা বঙ্গবন্ধু শেখ মু‌জিবুর রহমান। তারই দেখা‌নো প‌থে শেখ হা‌সিনা ১৯৯৭ সালে আশ্রয়ণ প্রকল্পের মাধ্যমে গৃহহীন ও ভূমিহীনদের বাড়ি ও জমির মালিকানা দেওয়ার উদ্যোগ নেয়।

আশ্রয়ণ প্রকল্পের আওতায় ১৯৯৭ সাল থেকে এ পর্যন্ত মোট ৮ লাখ ২৯ হাজার ৬০৭টি পরিবারকে পুনর্বাসন করা হয়েছে। আর পুনর্বাসিত মানুষের সংখ্যা প্রায় ৪১ লাখ ৪৮ হাজার ৩৫ জন।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

চ্যানেল সাবস্ক্রাইব করুন

আজকের দিন-তারিখ
  • সোমবার (রাত ৮:৩৮)
  • ১৫ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ৯ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি
  • ৩১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ (বর্ষাকাল)
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com