লেনদেন নিষ্পত্তিতে জটিলতা : তদন্তে ডিএসইর কমিটি গঠন

ব্রোকার হাউজে লেনদেন নিষ্পত্তিতে গত রোববার যে জটিলতা তৈরি হয়েছিল তা তদন্তে তিন সদস্যের কমিটি গঠন করেছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) পরিচালনা পর্ষদ। কমিটির প্রধান করা হয়েছে ডিএসইর স্বতন্ত্র পরিচালক রুবাবা দৌলাকে। কমিটিকে আগামী ১৫ কর্মদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন দিতে বলা হয়েছে।

নাম না প্রকাশ শর্তে ডিএসইর একজন পরিচালক ঢাকা পোস্টকে বলেন, সোমবার রাতে পর্ষদ সভায় ডিএসইর আইটি বিভাগের অদক্ষতায় লেনদেনে বিঘ্ন ঘটছে বলে পরিচালকরা তুলে ধরেন। তারা সর্বশেষ রোববার ৬৩টি ব্রোকারেজ হাউজের ট্রেড স্যাটেলমেন্টে (লেনদেন নিষ্পত্তি) যে সমস্যা হয়েছে, সেজন্য দায়ী ব্যক্তিদের চিহ্নিত করতে দাবি করেন। এরপর এই ঘটনায় প্রকৃত কারণ উদঘাটন করতে তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

উল্লেখ্য, কারিগরি ত্রুটির কারণে রোববার (৬ আগস্ট) ডিএসইর লেনদেন নিষ্পত্তিতে বড় জটিলতা দেখা দেয়। লেনদেন নিষ্পত্তির জন্য সারা দিন চেষ্টা করেন ডিএসইর কর্মকর্তারা। তবে তা সম্পূর্ণ নিষ্পত্তি করতে সোমবার সকাল ১০টা পর্যন্ত সময় লাগে।

নিয়ম অনুসারে, প্রতিদিন লেনদেন শেষে তা নিষ্পত্তির জন্য শেয়ার সংক্রান্ত ডেটা বা তথ্য স্বয়ংক্রিয়ভাবে ব্রোকারেজ হাউজগুলোতে সরবরাহ করে ডিএসই। সে অনুযায়ী ব্রোকারেজ হাউজগুলো ইলেকট্রনিক পদ্ধতিতে শেয়ার সংরক্ষণকারী প্রতিষ্ঠান সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেড (সিডিবিএল) মাধ্যমে লেনদেন নিষ্পত্তি করে। কিন্তু রোববার লেনদেন শেষে কারিগরি ত্রুটি দেখা দেয়। এটি নিষ্পত্তির জন্য ওইদিন সারারাত এবং সোমবার সকাল পর্যন্ত সময় লেগেছে। বিষয়টি নিয়ে বিনিয়োগকারীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

চ্যানেল সাবস্ক্রাইব করুন

আজকের দিন-তারিখ
  • সোমবার (রাত ৯:৪২)
  • ১৫ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ৯ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি
  • ৩১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ (বর্ষাকাল)
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com