খাওয়ার পর গোসল করলে কী হয়?

গোসলের মাধ্যমে ক্লান্তি ও জীবাণু দুটোই দূর করা যায়। শরীর ও মনকে সতেজ করতে সাহায্য করে গোসল। শরীর পরিষ্কার রাখতে নিয়মিত গোসলের বিকল্প নেই।

তবে খাওয়ার পর গোসল করার অভ্যাস অনেকেরই স্বাস্থ্য ঝুঁকির কারণ হতে পারে। খাওয়ার আগে গোসল করা শরীরের জন্য উপকারী হলেও, খাওয়ার পরপরই গোসলের অভ্যাস নানা শারীরিক সমস্যার কারণ হতে পারে।এ বিষয়ে ভারতের এক আয়ুর্বেদিক চিকিৎসক ডা. রেখা রাধামনির মতে, যখন কেউ খাবার খাওয়ার পরই গোসল করে, তখন তা রক্তসঞ্চালনকে ধীর করে দেয়। ফলে হজমশক্তি ধীর হয়। হজমের জন্য প্রচুর শক্তি ও পাকস্থলীর দিকে ভালো পরিমাণে রক্ত প্রবাহের প্রয়োজন হয়।

তাই খাওয়ার পর গোসল করা উচিত নয় বলে মত এই আয়ুর্বেদ বিশেষজ্ঞের। সাম্প্রতিক এক ইনস্টাগ্রাম পোস্টে ডা. রেখা জানিয়েছেন, গোসল করার সঠিক সময় হলো খাবারের ১-৩ ঘণ্টা আগে।

চিকিৎসা বিজ্ঞানও আয়ুর্বেদের সঙ্গে একমত বলে জানান এই চিকিৎসক। বিজ্ঞানের তথ্য অনুসারে, রক্ত সঞ্চালন বিবর্তিত হয় যা শরীরের তাপমাত্রাকে হঠাৎ করে ভারসাম্যহীন করে, এভাবে হজম প্রক্রিয়া ধীর করে দেয়। এ বিষয় বলছে আয়ুর্বেদ শাস্ত্রও।

খাওয়ার পর গোসলের অভ্যাস স্থূলতার কারণ হতে পারে। কারণ হজমজনিত সমস্যার কারণে পাচনতন্ত্র ঠিকমতো কাজ করতে পারে না, ফলে বিপাকক্রিয়া ধীর হয় ও মুটিয়ে যাওয়ার ঝুঁকি বাড়ে

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

চ্যানেল সাবস্ক্রাইব করুন

আজকের দিন-তারিখ
  • মঙ্গলবার (বিকাল ৩:১২)
  • ২৩শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১৭ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি
  • ৮ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ (বর্ষাকাল)
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com