রোহিঙ্গা জনগোষ্ঠীর জন্য নেয়া হচ্ছে ঋণ

জনতা টিভি ডেস্ক : বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাসহ স্থানীয় জনগোষ্ঠীর জন্য বিশ্বব্যাংকের কাছ থেকে ৭০ কোটি ডলার ঋণ ও অনুদান নিচ্ছে সরকার। এর মধ্যে ৫৪ কোটি ডলার ঋণ। বাকি ১৬ কোটি ডলার অনুদান।

অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) ও পরিকল্পনা কমিশন সূত্রে এসব তথ্য জানা গেছে।

এ অনুদান ও ঋণ ব্যয়ের জন্য নেয়া প্রস্তাবিত প্রকল্পগুলো নিয়ে প্রশ্ন রয়েছে। এসব প্রকল্পে পরামর্শকের জন্য অস্বাভাবিক খরচের প্রস্তাব করা হয়েছে। কোনো কোনো ক্ষেত্রে প্রকল্পের বিস্তারিত সমীক্ষা করা হয়নি। আবার চলমান প্রকল্পের মতোই কিছু প্রকল্প হাতে নেয়া হয়েছে।

জানা গেছে, চলতি মাসের শেষ দিকে বাংলাদেশের জন্য ৫৪ কোটি ডলার ঋণ ও ১৬ কোটি ডলার অনুদান বিশ্বব্যাংকের বোর্ড সভায় অনুমোদন পেতে পারে।

সূত্র জানায়, চলতি মাসের শেষ দিকে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে বিশ্বব্যাংকের বোর্ড সভায় সহায়তার প্রস্তাবটি অনুমোদন পেতে পারে। ১২টি প্রস্তাবিত প্রকল্পে এ অর্থ খরচ করার কথা রয়েছে। চলতি সপ্তাহে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির সভায় (একনেক) এসব প্রকল্প পাস হতে পারে।

বিশ্বব্যাংক থেকে বড় আকারের এ ঋণ সহায়তা তড়িঘড়ি ও অনেকটা গোপনীয়তা রক্ষা করে নেয়া হচ্ছে। এ বিষয়ে কেউ আনুষ্ঠানিকভাবে কথা বলছেন না। নাম প্রকাশ না করার শর্তে পরিকল্পনা কমিশনের একাধিক কর্মকর্তা বলেছেন, মাত্র দুই মাসের প্রস্তুতিতে বিশ্বব্যাংক থেকে এ ঋণসহায়তা নেয়া হচ্ছে।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

চ্যানেল সাবস্ক্রাইব করুন

আজকের দিন-তারিখ
  • মঙ্গলবার (বিকাল ৫:৩৪)
  • ১৬ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১০ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি
  • ১লা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ (বর্ষাকাল)
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com