বৃষ্টিতে যানজটে আটকে থাকলে যা করে সময় কাটাবেন

বর্ষায় যানজট আরও বেড়ে যায়। একে তো বৃষ্টি, তার উপর আবার যানজটে আটকে গাড়িতে বসে থাকার মতো বিরক্তিকর আর কিছুতেই হয়তো নেই! তবে চাইলে কিন্তু এই বিরক্তিকর সময়টুকু কাজে লাগাতে পারেন।

এতে করে আপনার সময়ও কাটবে আবার কিছু কাজও করা হয়ে যাবে বসে থেকে। জেনে নিন যানজটে আটকে থাকলে কোন কাজগুলো করে সময় কাটাবেন-পডকাস্ট টিউন করুন

পডকাস্ট হলো একটি রেডিও প্রোগ্রাম যা ইন্টারনেটে ডাউনলোডের মাধ্যমে আপনার ফোনে ইনস্টল করতে পারবেন। বর্তমানে পডকাস্ট শুনতে পছন্দ করেন কমবেশি সবাই।

বিনোদনমূলক বিভিন্ন পদ্ধতিগুলোর মধ্যে এটিও একটি। আপনি যে বিষয়ে আগ্রহী সেগুলো সম্পর্কেই শুনতে পারবেন পডকাস্টে, তা হোক রাজনীতি, পপ সংস্কৃতি বা মজার কোনো গল্প।

বই বা প্রবন্ধ পড়ুন

গাড়িতে আটকে থাকা যদিও খুব যন্ত্রণাদায়ক, তবে সময় কাটানোর জন্য একটি বই বা প্রবন্ধ পড়তে পারেন। সঙ্গে যদি বই না থাকে তাহলে স্মার্টফোন থেকে বইয়ের পিডিএফ ফরমেট ডাউনলোড করে পড়ুন।

আরও পড়ুন: বৃষ্টির দিনে পায়ের যত্ন নেবেন যেভাবে

যদিও এটি সময় কাটানোর সবচেয়ে মজার উপায় নয়, তবে এটি উত্পাদনশীল। এমনকি আপনার মেজাজ শান্ত করতে সহায়তা করবে। চাইলে অডিওবুক শুনতে পারেন, যা সময় কাটাতে ও হতাশমুক্ত করতে সাহায্য করবে।

বন্ধু বা প্রিয়জনকে কল করুন

প্রতিদিন একই রুটিনে সময় কাটাতে গিয়ে অনেকেই পরিবার-বন্ধু ও প্রিয়জনদের সঙ্গে বেশিক্ষণ ধরে কথা বলার সুযোগ পান না।

তবে যানজটে আটকে থাকলে কোনো বন্ধু বা প্রিয়জনকে ফোন করে কথা বলুন। দেখবেন সময়ও কাটবে আবার মন ভালো হয়ে যাবে।

আরও পড়ুন: ডেঙ্গু জ্বর থেকে দ্রুত সেরে উঠতে যা করা জরুরি

গেম খেলুন

আপনার ফোন বা ট্যাবলেটে যদি কোনো ধরনের গেম থাকে, তাহলে যানজটে থাকার সময়ে সময় কাটান গেম খেলে। এতে আপনার মন সক্রিয় হবে। চাইলে অনলাইন গ্রুপে জয়েন হয়েও গেম খেরতে পারেন। এতেও দুর্দান্ত সয় কাটবে।

নতুন কিছু শিখুন

নতুন কিছু শুরু করার জন্য অলস সময় ব্যবহার করুন। নতুন ভাষা বা অন্য কিছু শিখতে এই অলস সময় ব্যবহার করুন, যা আপনি করতে চান। আপনার এই সময় সদ্ব্যবহার করুন।

আপনি যদি একটি নতুন ভাষা শিখতে আগ্রহী হন তাহলে অনলাইনে অনেক অপশন আছে, এছাড়া অ্যাপও পাবেন। যা লক্ষ্যে পৌঁছাতে আপনাকে সাহায্য করবে।

আরও পড়ুন: সব টিউমার থেকেই কি ক্যানসার ছড়ায়?

সর্বশেষ খবর চেক করুন

বর্তমানে দেশের কী অবস্থা তা জানতে সর্বশেষ খবর জানার চেষ্টা করুন এই অলস সময়ে। যানজটে থাকাকালীন মনের বিরক্তভাবকে দূরে ঠেলে একঘেয়েমি ও হতাশা প্রতিরোধ করতে স্মার্টফোন বা ট্যাবলেট ব্যবহার করে সর্বশেষ খবর পেতে পারেন।

এছাড়া মোবাইলে ডেটা ব্যবহার করে ইন্টারনেটে ঢুকে আপনার প্রিয় নিউজ পোর্টালের অনলাইন ঠিকানায় নেভিগেট করতে পারেন। আপনি খেলাধুলা, ব্যবসা, রান্না, ভ্রমণ ইত্যাদির মতো সর্বশেষ সংবাদ প্রতিবেদনগুলোও দেখতে পারেন।

মেইলবক্স পরিষ্কার করুন

প্রতিদিন সবার মেইলেই কমবেশি অপ্রয়োজনীয় মেইল জমা হতে থাকে। অনেকেই অপ্রোয়জনীয় মেইলগুলো ডিলেট না করে ফেলে রাখে। যানজটে বসে থাকার সময় এই কাজটি করতে পারেন। এতে মেইলে অপ্রয়োজনীয় বা স্পাম মেইল জমা থাকবে না।

আরও পড়ুন: প্লাটিলেট বাড়াতে ডেঙ্গু রোগীরা যেসব খাবার খাবেন

ছুটির পরিকল্পনা করুন

ট্র্যাফিক জ্যামে আটকে থাকার সময় ইতিবাচক কিছু চিন্তা করুন। আপনি যদি সম্প্রতি ছুটির পরিকল্পনা করেন, তাহলে কোথায় ভ্রমণে যাবেন ও সে বিষয় অনলাইনে বিভিন্ন তথ্যাদি জানার চেষ্টা করুন।

একটি মুভি বা সিরিজ দেখুন

ট্র্যাফিকের মধ্যে বসে আপনি আপনার স্মার্টফোনে একটি সিনেমা বা সিরিজের একটি পর্ব দেখতে পারেন। চাইলে অফলাইনে কিছু সিনেমা ডাউনলোড বা সংরক্ষণ করতে পারেন। চাইলে কিছু শিক্ষামূলক তথ্যচিত্রও দেখতে পারেন।

যদিও যানজটে আটকে থাকা একটি বিশাল সময় অপচয়, তবে চাইলে এই অলস সময়টুকু আপনি কাজে লাগাতে পারেন বিভিন্ন উপায়ে। চাইলে উপরোক্ত টিপস অনুসরণ করে, আপনি সময়ের সর্বাধিক সদ্ব্যবহার করতে পারেন ও হতাশ হয়ে গাড়িতে বসে থাকার পরিবর্তে আনন্দ পেতে পারেন।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

চ্যানেল সাবস্ক্রাইব করুন

আজকের দিন-তারিখ
  • বুধবার (রাত ১:৩৯)
  • ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ৮ই শাওয়াল, ১৪৪৫ হিজরি
  • ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com