রাতের যে ৪ অভ্যাস আপনাকে সুস্থ রাখবে

দৈনন্দিন অভ্যাস আমাদের স্বাস্থ্য, সুখ এবং দীর্ঘায়ু নির্ধারণে একটি বড় ভূমিকা পালন করতে পারে। এর মধ্যে রয়েছে কীভাবে আমরা সকাল, বিকেল, সন্ধ্যা এবং রাতের সময় কাটাতে চাই। আপনি দীর্ঘ জীবন সুস্থভাবে বাঁচতে চান? রাতের কিছু অভ্যাস আপনাকে এই কাজে সাহায্য করবে। যারা এই নিয়মগুলো মেনে চলে তাদের দীর্ঘ সময় সুস্থ থাকার ইতিহাস রয়েছে। চলুন জেনে নেওয়া যাক কোন ৪ অভ্যাস আপনাকে রপ্ত করতে হবে-

প্রতিদিন একই সময়ে ঘুমাতে যানঅনেকেই ঘুমের কোনো নির্দিষ্ট রুটিন মেনে চলেন না। যে কারণে তারা বিভিন্ন অসুখেও ভুগে থাকেন। একটি সামঞ্জস্যপূর্ণ ঘুমের সময়সূচী রাখুন। প্রতিদিন একই সময়ে ঘুমানো এবং জেগে ওঠার অভ্যাস করুন। এই অভ্যাস আপনাকে দীর্ঘ জীবন সুস্থভাবে বাঁচতে সাহায্য করবে।

নির্বিঘ্ন ঘুম

আপনি যদি দীর্ঘ জীবন সুস্থভাবে বাঁচতে চান তবে পর্যাপ্ত ঘুমের দিকে মনোযোগ দিন। দিনে অন্তত ৭-৮ ঘণ্টা ঘুম আপনার মস্তিষ্ক এবং শরীরকে পুনরুজ্জীবিত করতে সাহায্য করবে। পর্যাপ্ত ঘুম আপনার মস্তিষ্কের কার্যকারিতা, রোগ প্রতিরোধ ক্ষমতা এবং শক্তির মাত্রা উন্নত করবে।

বিশ্রাম নিন

বিশ্রাম মানে অলসতা নয়। বিশ্রাম মানে পরবর্তী কাজের জন্য আপনার শক্তি সংগ্রহ করা। সারাদিন নানা কাজে ছোটাছুটির পর বিশ্রাম নেওয়া প্রয়োজন হয়। বাড়িতে ফিরেই শুয়ে পড়বেন না। বরং নিজেকে কিছুক্ষণ সময় দিন। কিছুক্ষণ হাঁটাহাঁটি করতে পারেন, বই পড়তে পারেন, এককাপ ক্যামোমাইল চা খেতে পারেন। এতে আপনার শরীর আরাম পাবে। অনেকটা চাপমুক্ত হয়ে ঘুমাতে যেতে পারবেন।

গভীর রাতে খাবার খাবেন না

সুস্থতার ক্ষেত্রে আমাদের খাবারও বড় ভূমিকা পালন করে। সুস্থ থাকার জন্য রাতের প্রথম ভাগে হালকা খাবার খেয়ে নিতে হবে। গভীর রাতে ক্ষুধা পেলেও ভারী কিছু খাবেন না। স্বাস্থ্যকর খাবার সঠিক সময়ে খেলে তা ভালো ঘুমে সহায়তা করে। সেইসঙ্গে নিয়ন্ত্রণ করে ওজনও। তাই গভীর রাতে খাবার খাওয়ার অভ্যাস বন্ধ করুন।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

চ্যানেল সাবস্ক্রাইব করুন

আজকের দিন-তারিখ
  • শনিবার (সকাল ১১:৪৩)
  • ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ২১শে মহর্‌রম, ১৪৪৬ হিজরি
  • ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ (বর্ষাকাল)
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com