পাকিস্তানে পেট্রোলের দাম বৃদ্ধিতে নতুন রেকর্ড

পাকিস্তানে আবারও বাড়ানো হয়েছে অতিপ্রয়োজনীয় জ্বালানি পেট্রোলের দাম। নতুন তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী আনোয়ারুল হক কাকার দায়িত্ব নেওয়ার পরের দিনই দেশটিতে বাড়ানো হয়েছে জ্বালানির দাম।

পাক সংবাদমাধ্যম দ্য ডন জানিয়েছে, মঙ্গলবার (১৫ আগস্ট) রাত থেকেই নতুন দাম কার্যকর করা হয়েছে। সংবাদমাধ্যমটি আরও জানিয়েছে, নতুন দাম অনুযায়ী প্রতি লিটার ডিজেলের দাম ২০ রুপিরও বেশি বৃদ্ধি পেয়েছে। আশঙ্কা করা হচ্ছে, জ্বালানির মূল্যবৃদ্ধির কারণে দেশের সামগ্রিক মূল্যস্ফীতিতে প্রভাব পড়বে। এই মূল্যস্ফীতি গত দুই মাস কিছুটা স্থিতিশীল ছিল।

নতুন দাম অনুযায়ী এখন পাকিস্তানিদের প্রতি লিটার পেট্রোল কিনতে হবে ২৯০ দশমিক ৪৫ রুপিতে। আগের দাম থেকে পেট্রোলের দাম বেড়েছে ১৭ দশমিক ৫০ রুপি। অপরদিকে হাইস্পিড ডিজেল প্রতি লিটার ২০ রুপিরও বেশি বেড়ে হয়েছে ২৯৩ দশমিক ৪০ রুপি।

তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী আনোয়ারুল হক কাকার এটির অনুমোদন দেওয়ার পরই দামবৃদ্ধির ঘোষণা দেয় অর্থ মন্ত্রণালয়।

অর্থ মন্ত্রণালয় জানিয়েছে, আন্তর্জাতিক বাজারে জ্বালানির দাম বাড়ায় তাদের রাতারাতি দাম বাড়াতে হয়েছে। তবে কেরোসিন এবং হালকা ডিজেলের মূল্য অপরিবর্তিত রয়েছে।

এদিকে সদ্য বিদায়ী শেহবাজ শরীফ সরকার মাত্র ১৫ দিন আগে জ্বালানির মূল্য বৃদ্ধি করেছিল। এর মানে মাত্র দুই সপ্তাহের ব্যবধানে দেশটিতে প্রতি লিটার জ্বালানির মূল্য ৪০ রুপি পর্যন্ত বৃদ্ধি পেয়েছে।

গত মার্চেও হাইস্পিড ডিজেলের দাম প্রতি লিটার ২৯৩ রুপি হয়েছিল।

এই জ্বালানির মূল্যবৃদ্ধি সবক্ষেত্রে প্রভাব ফেলবে। কারণ এগুলো ভারী পরিবহন যান, ট্রেন, কৃষি যন্ত্রাংশ যেমন— ট্রাক, বাস, ট্রাক্টর টিউব ওয়েল এবং থ্রেসারে ব্যবহার করা হয়। এটির দাম বাড়ার কারণে এখন সবজি এবং অন্যান্য ভোজ্য পণ্যের দামও বাড়বে।অপরদিকে মার্চে পেট্রোলের দাম বেড়ে ২৮২ রুপি হয়েছিল। কিন্তু পরবর্তীতে দাম কমিয়ে সেটি ২৫৩ রুপিতে নিয়ে আসা হয়েছিল। পেট্রোল ব্যবহার করা হয় ব্যক্তিগত যান, ছোট যান, রিকশা, দুই চাকার যানে। আর এটির মূল্যবৃদ্ধির বিষয়টি মধ্যবিত্ত ও নিম্নমধ্যবিত্তদের ওপর প্রভাব ফেলবে।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

চ্যানেল সাবস্ক্রাইব করুন

আজকের দিন-তারিখ
  • বৃহস্পতিবার (রাত ৩:০৪)
  • ৩০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ২২শে জিলকদ, ১৪৪৫ হিজরি
  • ১৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com