চায়ের সঙ্গে যে ৩ খাবার খাবেন না

চা ছাড়া একটি দিনও কল্পনা করতে পারি না আমরা অনেকেই। কোনো কারণ থাকুক বা না থাকুক, আমরা এককাপ চা হাতে বসে যেতে পছন্দ করি। শুধু চা খেয়ে কি আর মন ভরে? তার সঙ্গে আবার ‘টা’ও লাগে। এর মানে হলো মুখরোচক কিছু চায়ের সঙ্গে থাকেই। তবে সব খাবার খাওয়া চলবে না। এমন কিছু খাবার আছে যেগুলো চায়ের সঙ্গে খাওয়া ক্ষতিকর। হয়তো সেগুলো সম্পর্কে আপনার জানা নেই। তাই নিশ্চিন্তে সেসব খাবারও খেয়ে চলেছেন প্রিয় চায়ের সঙ্গে। চলুন জেনে নেওয়া যাক কোন তিন খাবার চায়ের সঙ্গে বা চা খাওয়ার পরপরই খাবেন না-

বাদাম

বাদাম খাওয়ার অনেক উপকারিতা সম্পর্কে আমরা জানি। এটি অত্যন্ত পুষ্টিকর খাবার। কিন্তু চায়ের সঙ্গে বাদাম খাওয়ার অভ্যাস আপনাকে বাদ দিতেই হবে। USDA ফরেস্ট সার্ভিসের মতে, চায়ে ট্যানিন থাকে যা ফেনোলিক অ্যাসিড থেকে প্রাপ্ত একটি জটিল রাসায়নিক পদার্থ। এদিকে বাদামে থাকে আয়রন। যদি আপনি চায়ের ট্যানিনের সঙ্গে বাদাম খান তবে তা আয়রন শোষণকে বাধা দেয়।

হলুদহলুদ হলো যেকোনো ভারতীয় রান্নাঘরের উপাদান। দুপুরের খাবারের জন্য ডাল হোক বা রাতের খাবারের জন্য তরকারি, হলুদ ছাড়া যেকোনো দেশি খাবার তৈরি কল্পনা করা কঠিন। কিন্তু বিশেষজ্ঞরা পরামর্শ দেন চায়ের সঙ্গে হলুদ দিয়ে তৈরি কোনো খাবার না খেতে। কারণ এভাবে খেলে তা আপনার হজমক্ষমতাকে ব্যাপকভাবে প্রভাবিত করতে পারে। ফলে দেখা দিতে পারে হজম সংক্রান্ত নানা সমস্যা।

সবুজ শাক-সবজি

চায়ের সঙ্গে সবুজ শাক-সবজি দিয়ে তৈরি পাকোড়া খেতে ভালোবাসেন অনেকেই। তবে বিশেষজ্ঞরা চায়ের সঙ্গে সবুজ শাক-সবজি খেতে নিষেধ করেন। কারণ হিসেবে বলা যেতে পারে বাদামের মতো একই কথা। চায়ে ট্যানিন থাকে এবং শাকের সবুজে আয়রন থাকে। বুঝতেই পারছেন, কেন চায়ের সঙ্গে সবুজ শাক-সবজি খাবেন না।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

চ্যানেল সাবস্ক্রাইব করুন

আজকের দিন-তারিখ
  • বুধবার (রাত ২:২৩)
  • ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ৮ই শাওয়াল, ১৪৪৫ হিজরি
  • ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com