চট্টগ্রামে ৭৮৪ একর জমিতে ইকোনমিক ইন্ডাস্ট্রি করবে চীন

চট্টগ্রামের আনোয়ারা উপজেলায় ৭৮৪ একর জমিতে চাইনিজ ইকোনমিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল জোন করবে চীন সরকার। সরকার টু সরকার ভিত্তিতে এই ইন্ডাস্ট্রি করা হবে।

বুধবার (১৬ আগস্ট) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা ও সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভা অনুষ্ঠিত হয়। সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. আমিন উল আহসান বিস্তারিত জানান।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীন বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের আওতাধীন চট্টগ্রাম জেলার আনোয়ারা উপজেলায় ৭৮৪ একর জমির ওপর চীন সরকারের অর্থায়নে জিটুজি ভিত্তিতে ‘চাইনিজ ইকোনমিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল জোন’ প্রতিষ্ঠা করা হবে। এজন্য অবকাঠামো নির্মাণ এবং উপযোগ সেবার সংস্থান সম্পর্কিত কাজ চীন সরকার কর্তৃক মনোনীত ডেভেলপার চায়না রোড অ্যান্ড ব্রিজ কর্পোরেশনের কাছ থেকে সরাসরি ক্রয় পদ্ধতিতে (ডিপিএম) ক্রয়ের নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।

এর আগে, ২০১৪ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা চীন সফরের সময় চীন সরকার বাংলাদেশে চাইনিজ ইকোনমিক ইন্ডাস্ট্রি করার আগ্রহ প্রকাশ করে। এরপর ২০১৭ সালে এ বিষয়ে একটি চুক্তি হয়। এই প্রস্তাবটি এর আগেও একবার প্রস্তাব এসেছিল। কিন্তু প্রস্তাবটি সংশোধনের জন্য পাঠানো হয়েছিল এবং আজ এটি অনুমোদন দেওয়া হলো বলে জানান অতিরিক্ত সচিব।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

চ্যানেল সাবস্ক্রাইব করুন

আজকের দিন-তারিখ
  • বুধবার (দুপুর ২:১১)
  • ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ৮ই শাওয়াল, ১৪৪৫ হিজরি
  • ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com