এ বছর মার্কিনিদের এফ-১৬ যুদ্ধবিমান পাবে ইউক্রেন?

দখলকার রাশিয়ার সেনাদের হটিয়ে দিতে পশ্চিমারা ইউক্রেনকে অসংখ্য অস্ত্র সহায়তা দিচ্ছে। এসব অস্ত্র দিয়ে তারা যুদ্ধক্ষেত্রে কিছু কিছু সাফল্য পাচ্ছেও। তবে ইউক্রেন দীর্ঘদিন ধরে মিত্রদের কাছে দাবি করে আসছে— তাদের যেন যুদ্ধবিমান দেওয়া হয়। বিশেষ করে যুক্তরাষ্ট্রের আধুনিক এফ-১৬ বিমান চায় তারা।

তবে অন্তত এ বছর মার্কিনিদের এ যুদ্ধবিমান পাওয়া যাবে না বলে জানিয়েছেন ইউক্রেনের বিমানবাহিনীর মুখপাত্র ইউরি ইহনাত। দেশটির একটি টিভি চ্যানেলে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেছেন, ইউক্রেন আগামী শরৎ ও শীতকালে যুদ্ধক্ষেত্রে মার্কিনিদের বিমান চালানোর সুযোগ পাবে না।

ইউরি বলেছেন, ‘এটি নিশ্চিত যে আমরা এই শরৎ ও শীতে এফ-১৬ যুদ্ধবিমান দিয়ে ইউক্রেনকে রক্ষার সুযোগ পাব না।’

আরও পড়ুন>> ডিসেম্বরে আকাশে উড়বে তুরস্কের নিজস্ব যুদ্ধবিমান

এদিকে ইউক্রেনের দাবির প্রেক্ষিতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন দেশটির পাইলটদের এফ-১৬ যুদ্ধবিমানের চালানোর ওপর প্রশিক্ষণ নেওয়ার সুযোগ দিয়েছেন। তবে কবে নাগাদ ইউক্রেনের এসব পাইলট নিজ দেশে এ বিমান উড়ানোর সুযোগ পাবেন সেই সময়সীমা স্পষ্ট করে বলেননি তিনি।যুক্তরাষ্ট্র এখনই বিমান না দেওয়ায় হতাশা প্রকাশ করেছেন বিমানবাহিনীর মুখপাত্র ইউরি ইহনাত। তিনি বলেছেন, ‘এই বিমান নিয়ে আমাদের অনেক বড় আশা ছিল যে এগুলো আমাদের আকাশ প্রতিরক্ষার অংশ হবে। আমরা এসব বিমান দিয়ে রাশিয়ার ড্রোন ও ক্ষেপণাস্ত্র সন্ত্রাস থেকে নিজেদের রক্ষা করতে পারব।’

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

চ্যানেল সাবস্ক্রাইব করুন

আজকের দিন-তারিখ
  • শনিবার (বিকাল ৩:৫০)
  • ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ২১শে মহর্‌রম, ১৪৪৬ হিজরি
  • ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ (বর্ষাকাল)
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com