হাত-পায়ে ঝিঝি লাগে কেন?

এক জায়গায় বসে বসে কাজ করছেন। হঠাৎ মনে হলো পা আর নাড়াতে পারছেন না। ভারী ভারী লাগছে। উঠে দাঁড়াতে গিয়ে বুঝলেন ঝিঝি ধরেছে। দীর্ঘক্ষণ এক ভঙ্গিতে বসে থাকলে এমন অনেক সময়েই হয়।

চিকিৎসকদের মতে, স্নায়ুতে যদি কোনো কারণে চাপ পড়ে শরীরের সেই অংশে কোনো অনুভূতি কাজ করে না, ফলে ঝিন ঝিন করে অবশ লাগে। শারীরিক দুর্বলতা বা কোনো রকম সংক্রমণের প্রভাব থাকলেও এমনটা হতে পারে।
থাইরয়েড, ডায়াবেটিস, বা স্ট্রোকের সমস্যা থাকলে এ রকম হওয়ার সম্ভাবনা থাকে। ভেতরে ভেতরে শরীরে বাসা বাঁধতে পারে থাইরয়েড বা ডায়াবেটিস। যদি আমাদের শরীরে রক্ত সঞ্চালন সঠিকভাবে না হয় তবে তা আমাদের শিরাগুলোতে প্রভাব ফেলে, যার কারণে আমাদের দেহের বিভিন্ন অংশে অক্সিজেন ঠিক মতো পৌঁছায় না তখন আমাদের ঝিমঝিম লাগে বা অবশ হয়ে যায় শরীরের অংশ।

কখনও কখনও কোনো গুরুতর স্বাস্থ্য সমস্যার কারণেও এমন হতে পারে। কিছুক্ষণের জন্য ওই জায়গাটি ম্যাসেজ করলে কমে যায়। ম্যাসেজ করার পরে যদি না কমে, তবে আপনার শরীরে কিছু রোগ আছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

নিউরো সম্পর্কিত কারণে এমন হতেই পারে। এছাড়াও গর্ভবতীদের এমন হতে পারে, অতিরিক্ত মদ্যপান করলে হতে পারে, থাইরয়েডের সমস্যার জন্য হতে পারে, ভিটামিনের ঘাটতি থেকেও হতে পারে এমন সমস্যা।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

চ্যানেল সাবস্ক্রাইব করুন

আজকের দিন-তারিখ
  • শনিবার (সকাল ১১:৫৪)
  • ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ২১শে মহর্‌রম, ১৪৪৬ হিজরি
  • ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ (বর্ষাকাল)
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com