আদৌ হ্যাক হয়েছিল কি না চলছে যাচাই

ভারতীয় একদল হ্যাকারের সাইবার আক্রমণে বাংলাদেশের ২৫টি সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের ওয়েবসাইট থেকে তথ্য ফাঁস হয়েছে বলে দাবি করছেন হ্যাকাররা। এর মধ্যে ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি) এবং ডিরেক্টরেট জেনারেল অব হেলথ সার্ভিসেসেরও তথ্য ফাঁসে হয়েছে বলে জানা গেছে।

এর আগে ১৫ আগস্টকে সামনে রেখে বাংলাদেশে বড় ধরনের সাইবার হামলার হুমকি আসে। ওই হুমকির পর দেশজুড়ে সতর্কতা জারি করা হয়। এ সতর্কতার মধ্যেই সরকারি-বেসরকারি বিভিন্ন অফিসে তথ্য ফাঁসসহ বেশ কয়েকটি হামলার অভিযোগ আসে।

যদিও এখনো পর্যন্ত কোনো হামলার ঘটনার কথা জানায়নি সরকারের সাইবার নিরাপত্তা নিয়ে কাজ করা প্রকল্প বিজিডি ই-গভ সার্ট।

যোগাযোগ করা হলে সার্টের পরিচালক সাইফুল আলম খান বলেছেন, এখন পর্যন্ত গুরুতর কিছু হয়নি। আমরা পরিস্থিতি পর্যবেক্ষণ করছি। আদৌ হ্যাক হয়েছিল কি না সেটি যাচাই করা হচ্ছে। নিরাপত্তা খাতিরে বেশ কিছু সাইটের আপডেটের কাজ হচ্ছে, কয়েকটি সাইট বন্ধ রাখা হয়েছে। হ্যাকাররা এসব দাবি করতেই পারেন।

এ বিষয়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সাথে যোগাযোগ করা হলে তাকে পাওয়া যায়নি।

ভারতীয় হ্যাকাররা দাবি করছেন, বাংলাদেশ ব্যাংকের ৪০ হাজার তথ্য তারা দখলে নিয়েছে। ভূমি মন্ত্রণালয়ের ভূমি কর পোর্টাল থেকেও কিছু তথ্য ফাঁস করেছে।

হ্যাকারদের দাবি, তারা চট্টগ্রাম কাস্টমস হাউজের ওয়েব সাইট হামলা করেছে। যেখানে সাইটে একজন সাবেক কর্মকর্তার বায়োগ্রাফিতে অনাকাঙ্ক্ষিত তথ্য যোগ করা হয়েছে

এছাড়া বাংলাদেশ ব্যাংকের সাইটে হামলার পর ‘Sent Bangladesh sites on a little’ বার্তা দিয়ে এক ঘণ্টা ডাউন রাখার দাবি করেছে তারা।

অপরদিকে ইন্ডিয়ান সাইবার ফোর্স নামক হ্যাকার গ্রুপ বাংলাদেশ রেলওয়ের ই-টিকিটিং সাইটকে এক ঘণ্টা ডাউন রেখেছে বলে দাবি তাদের।

টিকিটিং সেবা প্রদানকারী সহজের সাইটেও সাইবার হামলা চালানোর দাবি হ্যাকার গ্রুপটির। এই সংক্রান্ত একটি পোস্ট দিয়ে তারা লিখেছে, ‌‘No buses, No trains, today for Bangladesh’। এছাড়া (flyticket.com.bd) ওয়েবসাইটও ডাউনের দাবি করেছে হ্যাকাররা। তাদের দাবি, তারা ১ ঘণ্টা সাইটটি ডাউন করেছে। এ সংক্রান্ত পোস্টে তারা লিখেছে, ‘No flights today sorry’.

দেশের সাইবারজগতে হামলা চালানোর হুমকি ও গত মাসে তথ্য ফাঁসের ঘটনার পর সরকারি প্রতিষ্ঠান ও বেসরকারি ব্যাংকগুলো বিভিন্ন সতর্কতামূলক ব্যবস্থা নিয়েছে। গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামোভুক্ত ২৯টি প্রতিষ্ঠানের সঙ্গে গত এক মাসের মধ্যে আইসিটি বিভাগ তিনটি বৈঠক করেছে। সেখানে সাইবার নিরাপত্তার বিষয়ে বিশেষ জোর দিতে বলা হয়েছে।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

চ্যানেল সাবস্ক্রাইব করুন

আজকের দিন-তারিখ
  • বুধবার (ভোর ৫:৪৯)
  • ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ৮ই শাওয়াল, ১৪৪৫ হিজরি
  • ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com