পুড়ে ঝাঁঝরা হওয়া গাড়ি বিক্রি হলো ২০ কোটি টাকায়

আগুনে প্রায় সম্পূর্ণ বিধ্বস্ত হওয়া একটি ফেরারি গাড়ি নিলামে ২০ কোটি ৪৬ লাখ ৮৯ হাজার ৪৩৭ টাকায় (১৮ লাখ ৭৫ হাজার ডলার) বিক্রি হয়েছে। শুক্রবার যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে আয়োজিত এক নিলামে এই দামেই গাড়িটি কিনে নেন এক ক্রেতা।

যুক্তরাষ্ট্রের বিখ্যাত নিলাম প্রতিষ্ঠান আরএম সোথবে’স মনটেরি ছিল শুক্রবারের নিলামের আয়োজক। ক্রেতার নাম পরিচয় গোপন রেখেছে প্রতিষ্ঠানটি।যে গাড়িটি বিক্রি হয়েছে, সেটি ফেরারির ৫০০ মন্ডিয়াল স্পাইডার সিরিজের। ফেরারির এই সিরিজের গাড়িগুলো মোটর গাড়ির রেসিংয়ে ব্যবহৃত হতো। ১৯৫০ সাল থেকে শুরু হয় গাড়ি চালানো বিষয়ক আন্তর্জাতিক প্রতিযোগিতার আসর এফআইএ ফর্মুলা ওয়ান ওয়ার্ল্ড ড্রাইভার্স চ্যাম্পিয়নশিপ। তার দু’বছর পর, ১৯৫২ সালে ইতালিতে মন্ডিয়াল স্পাইডার সিরিজের গাড়িগুলো প্রস্তুত করা শুরু করে ফেরারি কোম্পানি। যুক্তরাষ্ট্রের বাজারে এই সিরিজের গাড়িগুলো আসতে শুরু করে ১৯৫৮ সাল থেকে।তবে নিলামে যে মন্ডিয়াল স্পাইডার সিরিজের যে গাড়িটি বিক্রি হয়েছে, সেটি যুক্তরাষ্ট্রে এসেছিল ১৯৫৪ সালে। ফেরারি কোম্পানির একজন কর্মচারী এবং পেশাদার রেসিংয়ে নিয়মিত অংশ নেওয়া ফ্যাঙ্কো কোর্টেসি ১৯৫৪ সালে ইতালি থেকে এটি আমদানি করেছিলেন। গাড়িটির চেসিস নাম্বার ০৪০৬ এমডি।

১৯৬০ সাল পর্যন্ত বিভিন্ন রেসিং প্রতিযোগিতায় নিয়মিতই দেখা যেত মন্ডিয়াল স্পাইডার সিরিজের এই গাড়িটিকে। ওই বছরই একটি রেসিং প্রতিযোগিতায় অংশ নেওয়ার সময় গাড়িটিতে আগুন ধরে যায় এবং গাড়ির বাইরের অংশ বা বাম্পার ব্যতীত ইঞ্জিন, চাকাসহ সব পুড়ে যায়।

গাড়ির যে ছবিটি প্রকাশ করেছে আরএম সোথবে’স মনটেরি, সেটিতে দেখা যাচ্ছে— আগুনে পুড়ে যাওয়া দোমড়ানো বাম্পার ছাড়া গাড়িটিতে আর কিছুই নেই।

ক্রেতার নাম-পরিচয় না জানালেও সোথবে’স মনটেরির কর্মকর্তারা জানিয়েছেন, যিনি এটি কিনেছেন— তিনি ইঞ্জিন ও অন্যান্য অংশ (পার্টস) সংযুক্ত করে গাড়িটিকে ফের সচল করার পরিকল্পনা রয়েছে তার।

সবচেয়ে বেশিদামে বিক্রি হওয়া পুরোনো ফেরারির রেকর্ড অবশ্য ভাঙতে পারেনি শুক্রবারের নিলাম। ২০১৮ সালের এক নিলামে ফেরারি ২৫০ জিটিও সিরিজের একটি গাড়ি বিক্রি হয়েছিল ৫২৮ কোটি ৩৭ ১৬ হাজার ৬৬০ টাকায় (৪ কোটি ৮৪ লাখ ডলার)। ১৯৬২ সালে তৈরি করা হয়েছিল এই গাড়িটি।

ঘটনাচক্রে, ২০১৮ সালের ওই নিলামটির আয়োজক ছিল আরএম সোথবে’স মনটেরি।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

চ্যানেল সাবস্ক্রাইব করুন

আজকের দিন-তারিখ
  • বুধবার (সকাল ৬:৩৭)
  • ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ৮ই শাওয়াল, ১৪৪৫ হিজরি
  • ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com