সিরাজগঞ্জে নতুন প্রজন্মের কাছে তুলে ধরা হলো গ্রামীণ খেলা

সিরাজগঞ্জের কামারখন্দে অনুষ্ঠিত হয়েছে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী গ্রামীণ নানান খেলা। নতুন প্রজন্মের কাছে গ্রামীণ ঐতিহ্য তুলে ধরতে রোববার (২০ আগস্ট) বিকেলে উপজেলার বাড়াকান্দি দক্ষিণপাড়া বারীক মাস্টারের বাড়ির উঠানে ব্যতিক্রমধর্মী এ আয়োজন করে বাড়াকান্দি গ্রামের একদল যুবক।

গ্রামীণ খেলাগুলোর মধ্যে ছিল- হাড়িভাঙা, বালিশ খেলা, সাঁতার কেটে হাঁস ধরা, তৈলাক্ত কলার গাছে চড়া, নৃত্য, নারীদের চেয়ার খেলা, বৃদ্ধদের ফুটবল দিয়ে পেনাল্টি কিকসহ নানা ধরনের খেলা।

১০টি ইভেন্টের এ খেলায় বিভিন্ন বয়সের ১২০ জন নারী-পুরুষ অংশগ্রহণ করেন। অংশগ্রহণকারীদের মধ্যে ৩৬ জন বিজয়ীকে পুরস্কৃত করা হয়। এছাড়া আরও ১০ জনকে বিভিন্ন ক্যাটাগরিতে সম্মাননা পুরস্কার দেওয়া হয়।

এদিন গ্রামীণ খেলা দেখেতে দুপুর থেকে কৌতূহল নিয়ে বারীক মাস্টারের বাড়িতে ভিড় জমান শতশত উৎসুক জনতা। শিশু-কিশোর থেকে বৃদ্ধবয়সী মানুষের আগমনে জমজমাট হয়ে উঠে পুরো উঠান। সব বয়সী মানুষের অংশগ্রহণে সৃষ্টি হয় এক আনন্দঘন পরিবেশের।

আয়োজক কমিটির তামিম ও আব্দুল্লাহ আল সজিব বলেন, বর্তমানে মোবাইল ফোনে আসক্তির কারণে আমাদের তরুণ প্রজন্ম গ্রামীণ ঐতিহ্যবাহী খেলাগুলো ভুলে যাচ্ছে। আমরা নতুন প্রজন্মকে এসব খেলার সঙ্গে পরিচয় করিয়ে দিতে এ আয়োজন করেছি। চেয়ারম্যান, মেম্বার ও স্থানীয়দের সহযোগিতা পেলে প্রতি বছর এমন মুক্ত বিনোদনের আয়োজন করব।

খেলাটি সার্বিকভাবে পরিচালনা করেন বাড়াকান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক মো. মুকুল হোসেন এবং এতে সভাপতিত্ব করেন চৌবাড়ি ইসলামিয়া উচ্চ বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক আব্দুর বারীক।অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন রায়দৌলতপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুর রশিদ আকন্দ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা ছাদেক আলী সরকার, ইউপি সদস্য শফিকুল ইসলাম প্রমুখ।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

চ্যানেল সাবস্ক্রাইব করুন

আজকের দিন-তারিখ
  • বুধবার (রাত ১:২৭)
  • ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ৮ই শাওয়াল, ১৪৪৫ হিজরি
  • ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com