চন্দ্রযান-৩: ঘনিয়ে আসছে ভারতের ইতিহাস সৃষ্টির দিন

রাশিয়ার লুনা-২৫ ভেঙে পড়েছে আগেই। কিন্তু এখনও আশা জাগিয়ে কক্ষপথেই আছে ভারতের চন্দ্রযান-৩। সবকিছু ঠিক থাকলে আগামী বুধবার ভারতীয় সময় ছয়টা চার মিনিটে চন্দ্রযান-৩ চাঁদের দক্ষিণ মেরুর মাটি স্পর্শ করবে।

এই অভিযান সফল হলে চাঁদের অনাবিষ্কৃত এই অংশে প্রথমবার কোনো ল্যান্ডার পা রাখবে। আর এখানে চাঁদের মাটির নিচে জলীয় বরফ আছে বলে বৈজ্ঞানিকদের অনুমান। সেজন্যই চন্দ্রযান-৩-এর দিকে তাকিয়ে আছে গোটা বিশ্ব। বিশেষ করে লুনা-২৫ ধ্বংসের পর।চন্দ্রযান-৩ এখন চাঁদের শেষ কক্ষে ঢুকে পড়েছে। এখান থেকে চাঁদের সবচেয়ে কাছের অংশ ২৫ কিলোমিটার ও সবচেয়ে দূরের অংশ ১৩৪ কিলোমিটার দূরে।ভারতীয় মহাকাশ গবেষণা ইন্ডিয়ান স্পেস রিসার্চ এজেন্সি (ইসরো) জানিয়েছে, একেবারে পরিকল্পনামাফিক চলছে ল্যান্ডার বিক্রম। শনিবার রাত ২টার দিকে তার কক্ষপথ পরিবর্তন করা হয়েছে। বিক্রম এখন চাঁদের শেষ কক্ষপথে আছে।

এখান থেকে এবার চাঁদে নামবে বিক্রম। এটা কঠিন পরীক্ষা। কারণ গতবার চন্দ্রযান-২ এখানেই ভেঙে পড়েছিল। রাশিয়ার লুনা ২৫-ও একই রকমভাবে ভেঙে পড়েছে। তবে এবার ভারতীয় মহাকাশ সংস্থা ইসরোর বিজ্ঞানীরা গতবারের ব্যর্থতা থেকে শিক্ষা নিয়ে বেশ কয়েকটি বিশেষ ব্যবস্থা নিয়েছেন। তাদের আশা, বিক্রম সফলভাবে চাঁদের পিঠে অবতরণ করবে।

আর এই চাঁদে নামা লাইভ দেখানো হবে ইসরোর ওয়েবসাইট, ফেসবুক ও ইউটিউবে।

চন্দ্রযান-৩-এর সঙ্গে প্রতিয়োগিতায় নেমেছিল রাশিয়ার লুনা ২৫। কে আগে চাঁদের দক্ষিণ মেরুর মাটি প্রথম স্পর্শ করতে পারবে, সেই প্রতিযোগিতা। চাঁদের শেষ কক্ষপথে পৌঁছানোর জন্য মাত্র একটা ধাপ বাকি ছিল লুনা ২৫-এর।

কিন্তু সেটা তারা আর পেরোতে পারল না। নিজের কক্ষপথ ছেড়ে কিছুটা এগিয়ে যায় লুনা ২৫। তারপরই রাশিয়ার মহাকাশ সংস্থা রসকসমসের সঙ্গে তার যোগাযোগ ছিন্ন হয়ে যায়।

পরে রাশিয়া জানায়, লুনা ২৫ চাঁদের মাটিতে ভেঙে পড়েছে। রাশিয়া শেষবার চাঁদে নেমেছিল ১৯৭৬ সালে। সেই সোভিয়েত আমলে লুনা ২৪ কোনও ভুল করেনি। কিন্তু এতবছর পর রাশিয়া যখন লুনা ২৫ চাঁদে পাঠালো, তখন তা সাফল্য পেল না।

১৭ হাজার রুবল খরচ করে রাশিয়া লুনা ২৫কে চাঁদে পাঠিয়েছিল। ১৩ বছর ধরে চেষ্টার ফলশ্রুতি ছিল এই অভিযান। কিন্তু তা সফল না হওয়ায় তা রাশিয়ার কাছে বড় ধাক্কা তো বটেই।

লুনা ২৫ পারেনি, চন্দ্রযান-৩ পারলে তা হবে একটা ঐতিহাসিক ঘটনা।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

চ্যানেল সাবস্ক্রাইব করুন

আজকের দিন-তারিখ
  • বৃহস্পতিবার (রাত ৯:৩৮)
  • ৩০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ২২শে জিলকদ, ১৪৪৫ হিজরি
  • ১৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com