জাহান্নামীদের খাবার কেমন হবে?

দুনিয়াতে যারা আল্লাহ তায়ালার বিধান মানবে না তাদের জন্য রয়েছে পরকালে যন্ত্রণাদায়ক শাস্তি। তারা এই শাস্তি থেকে কখনও বাঁচতে পারবে না। পবিত্র কোরআনে বর্ণিত হয়েছে, ‘এটা তো লেলিহান অগ্নি, যা গায়ের চামড়া খসিয়ে দেবে।’ (সুরা মাআরিজ, আয়াত : ১৫-১৬)

অন্য আয়াতে এসেছে, ‘তাদের মাথার ওপর ঢেলে দেওয়া হবে ফুটন্ত পানি, যা দিয়ে তাদের চামড়া ও পেটের ভেতর যা আছে তা বিগলিত করা হবে।’ (সুরা হজ, আয়াত : ১৯-২০)

জাহান্নামীদের জন্য সব কিছুতেই থাকবে শাস্তি আর কষ্ট। তাদের যে খাবার দেওয়া হবে এতেও তাদের জন্য থাকবে যন্ত্রণা। জাহান্নামীদের যন্ত্রণা কয়েকগুণ বাড়িয়ে দেওয়ার জন্য যে ধরনের খাবার দেওয়া হবে তাদের তা তুলে ধরা হলো এখানে-

যন্ত্রণাদায়ক যাক্কুম বৃক্ষ

এ বৃক্ষ ও তার পরিচিতি সম্বন্ধে মহান আল্লাহ বলেন, আপ্যায়নের জন্য কি এটিই উত্তম, না যাক্কুম বৃক্ষ? সীমালংঘনকারীদের জন্য আমি এ সৃষ্টি করেছি পরীক্ষাস্বরূপ; এ বৃক্ষ জাহান্নামের তলদেশ থেকে উদগত হয়, এর মোচা শয়তানের মাথার মত। সীমালংঘনকারীরা তা ভক্ষণ করবে এবং তা দিয়ে উদর পূর্ণ করবে। তার উপর অবশ্যই ওদের জন্য ফুটন্ত পানির মিশ্রণ থাকবে, অতঃপর অবশ্যই ওদের প্রত্যাবর্তন হবে জাহান্নামের দিকে। (সূরা সাফফাত, আয়াত, ৬২-৬৮)

অন্য আয়াতে আল্লাহ তায়ালা বলেন, নিশ্চয়ই যাক্কুম গাছ হবে পাপিষ্ঠের খাদ্য, গলিত তামার মত তা পেটের ভিতর ফুটতে থাকবে, গরম পানি ফুটার মত। (আমি বলব,) ওকে ধর এবং টেনে নিয়ে যাও জাহান্নামের মধ্যস্থলে। অতঃপর ওর মাথায় ফুটন্ত পানি ঢেলে দিয়ে শাস্তি দাও (এবং বল,) আস্বাদ গ্রহণ কর, তুমি তো ছিলে সম্মানিত, সম্ভ্রান্ত। এটা তো সেই (শাস্তি) যার সম্পর্কে তোমরা সন্দেহ করতে। -( সূরা দুখান, আয়াত, ৪৩-৫০)

যন্ত্রণাদায়ক এই খাবার সম্পর্কে আল্লাহ তায়ালা আরও বলেন, ‘অতঃপর হে বিভ্রান্ত মিথ্যাজ্ঞানকারীরা! তোমরা অবশ্যই আহার করবে যাকুম বৃক্ষ হতে এবং ওটা দ্বারা তোমরা উদর পূর্ণ করবে। তারপর তোমরা ফুটন্ত পানি পান করবে পিপাসার্ত উটের ন্যায়। কিয়ামতের দিন এটাই হবে তাদের আতিথ্য। (সূরা ওয়াকিয়া, আয়াত, ৫১-৫৬)

জাহান্নামীদের এই খাবারকে আল্লাহ তায়ালা অভিশপ্ত বলে অভিহিত করেছেন। বর্ণিত হয়েছে, ‘আমি যে দৃশ্য তোমাকে দেখিয়েছি তা এবং কোরআনে উল্লিখিত অভিশপ্ত বৃক্ষ শুধু মানুষের পরীক্ষার জন্যই। আমি তাদেরকে ভীতি প্রদর্শন করি, কিন্তু এটা তাদের তীব্র অবাধ্যতাই বৃদ্ধি করে। ( সূরা বানী ইসরাঈল, আয়াত, ৬০)

জাহান্নামীদের এই খাবার কতটা বিষাক্ত ও যন্ত্রণাদায়ক এ বিষয়ে মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, ‘ওই যাক্কুমের সামান্য পরিমাণ যদি জাহান্নাম হতে পৃথিবীতে আসে তবে পৃথিবীর খাদ্য ও পানীয় তার বিষাক্ততায় বিনষ্ট হয়ে যাবে।’ (তিরমিজি, হাদিস, ২৫৮৫)

যারী (কাটাযু্ক্ত বিষাক্ত গুল্ম)

জাহান্নামীদের আরও যেই ধরনের যন্ত্রণাদায়ক খাবার খেতে দেওয়া হবে। তার আরেকটি প্রকার হলো- যারী বা এক প্রকার কাটাযু্ক্ত বিষাক্ত গুল্ম। এ বিষয়ে মহান আল্লাহ বলেন, তাদের জন্য বিষাক্ত কন্টক ছাড়া আর কোনও খাদ্য নেই। যা পুষ্ট করে না এবং ক্ষুধা নিবারণ করে না। (সূরা, গাশিয়াহ, আয়াত, ৬-৭)

গলায় আটকে যায় এমন খাবার

জাহান্নামীদের যন্ত্রণা বাড়িয়ে দিতে তাদের এর বাইরেও এমন এক ধরনের খাবার দেওয়া হবে তা মুখে নেওয়ার পর গলায় আটকে যায়, গেলা যায় না- এমন খাবার। এ বিষয়ে মহান আল্লাহ বলেন, নিশ্চয় আমার কাছে আছে শৃংখল, প্রজ্বলিত অগ্নি। আর আছে এমন খাদ্য, যা গলায় আটকে যায় এবং যন্ত্রণাদায়ক শাস্তি। ( সূরা, মুযযাম্মিল, আয়াত, ১২-১৩)।

গিসলীন

জাহান্নামীদের আরেক ধরনের অখাদ্য দেওয়া হবে আর তাহলো- গিসলীন বা তাদের নিজেদের ক্ষত থেকে বের হওয়া পূঁজ। আল্লাহ তায়ালা বলেন,  অতএব এই দিন সেখানে তার কোন সুহৃদ থাকবে না এবং কোন খাদ্য থাকবে না ক্ষতনিঃসৃত পুঁজ ছাড়া; যা অপরাধীরা ছাড়া আর কেউ খাবে না। (সূরা হাক্কাহ, আয়াত, ৩৫-৩৭)

আগুনের অঙ্গার

আগুনের অঙ্গার খেতে দেওয়া হবে এমন ব্যক্তিদের যারা আল্লাহ তায়ালার কালামের বিনিময় গ্রহণ করে। মহান আল্লাহ বলেন, আল্লাহ যে কিতাব অবতীর্ণ করেছেন, যারা তা গোপন করে ও তার বিনিময়ে স্বল্প মূল্য গ্রহণ করে, তারা কেবল আগুন দিয়ে আপন পেট পূর্ণ করে। শেষ বিচারের দিন আল্লাহ তাদের সাথে কথা বলবেন না এবং তাদেরকে (পাপ-পঙ্কিলতা থেকে) পবিত্রও করবেন না; আর তাদের জন্য রয়েছে যন্ত্রণাদায়ক শাস্তি। (সূরা বাকারাহ, আয়াত, ১৭৪)

এছাড়াও যারা এতীমের মাল খায়, তারা জাহান্নামের আঙ্গার খাবে। মহান আল্লাহ বলেন, নিশ্চয় যারা পিতৃহীনদের সম্পদ অন্যায়ভাবে গ্রাস করে, তারা আসলে নিজেদের উদরে অগ্নি ভক্ষণ করে। আর অচিরেই তারা জ্বলন্ত আগুনে প্রবেশ করবে। ( সূরা নিসা, আয়াত, ১০)।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

চ্যানেল সাবস্ক্রাইব করুন

আজকের দিন-তারিখ
  • শুক্রবার (সকাল ৮:০২)
  • ২১শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১৫ই জিলহজ, ১৪৪৫ হিজরি
  • ৭ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ (বর্ষাকাল)
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com