রাজস্ব আহরণে রাজহাঁসের গল্প স্মরণ করালেন অর্থমন্ত্রী

সাধারণ মানুষের কাছ থেকে ভ্যাট আদায় করতে গিয়ে যেন কারো ওপর অতিরিক্ত চাপ না পড়ে সেদিকে নজর দেওয়ার আহ্বান জানিয়ে ফ্রান্সের রাজা চতুর্দশ লুইয়ের রাজহাঁসের গল্প স্মরণ করিয়ে দিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

মঙ্গলবার (২২ আগস্ট) রাজধানীর এনবিআরের মাল্টিপারপাস হলে ভ্যাট আদায়ের ইলেক্ট্রনিক ফিসক্যাল ম্যানেজমেন্ট সিস্টেম (ইএফডিএমএস) আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অর্থমন্ত্রী। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন এনবিআর চেয়ারম্যান  আবু হেনা মো. রহমাতুল মুনিম।

অনুষ্ঠানের শেষ করার পর অর্থমন্ত্রী আবার মাইক অন করে কথা বলেন। এ সময় তিনি বলেন, বক্তব্য শেষ করার আগে আমার একটি কথা বলার ছিল। আমি ভুলে গিয়েছিলাম। এজন্য আপনাদের কাছ থেকে ক্ষমা চেয়ে নিচ্ছি।

এরপরে ভ্যাট আদায় করতে গিয়ে যেন কারো ওপর অতিরিক্ত চাপ না পড়ে সেদিকে নজর দেওয়ার আহ্বান জানিয়ে  ফ্রান্সের রাজা চতুর্দশ লুইয়ের একটি গল্প বলেন।

অর্থমন্ত্রী বলেন, ফ্রান্সের রাজা চতুর্দশ লুই যখন ওই দেশের প্রধানমন্ত্রী। সে সময় সে দেশের অর্থমন্ত্রী ছিলেন জন ব্যাপটিস্ট কোলবার্ট। তিনি একটি বিষয় গুরুত্ব দিয়ে বলেছিলেন, সবাই যেন রাজস্ব আহরণ করতে ফ্রান্সের রাজা চতুর্দশ লুইয়ের গল্প বলেন। রাজস্ব আহরণ এমনভাবে করবেন যেন রাজহাঁস থেকে প্ল্যাক করছেন (পালক তুলবেন)। কিন্তু লক্ষ্য রাখবেন, রাজহাঁসটি যেন কোনোভাবেই ব্যথা না পায়, কষ্ট না পায়। আমরাও ট্যাক্স অর্জন করব, ট্যাক্স আদায় করব। কিন্তু যিনি ট্যাক্স দিচ্ছেন, তার ওপরে যেন প্রেশার না আসে। শুধু একজন দেবে অন্যরা দেবে না, এমনটা হতে পারে না। করের আওতা বড় করতে হবে।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন অর্থ সচিব মিজ ফাতিমা ইয়াসমিন ও এফবিসিসিআই প্রেসিডেন্ট মাহবুবুল আলম। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য এবং মূল প্রবন্ধ উপস্থাপনা করেন এনবিআরের সদস্য (মূসক বাস্তবায়ন ও আইটি)  ড. মইনুল খান।

বেসরকারি অংশীদারিত্বের ভিত্তিতে ইলেক্ট্রনিক ফিসক্যাল ডিভাইস ম্যানেজমেন্ট সিস্টেম (ইএফডিএমএস) চালু হয় আজ। ব্যবসায়ী পর্যায়ে ভ্যাট আহরণে এনবিআরের সহযোগী প্রতিষ্ঠান হিসেবে ব্যবসা প্রতিষ্ঠানগুলোতে এ ডিভাইস বসাবে জেনেক্স ইনফোসিস লিমিটেড।

ভ্যাট সংগ্রহে এনবিআরের সহযোগী প্রতিষ্ঠান হিসেবে কাজ করবে জেনেক্স ইনফোসিস লিমিটেড। প্রাথমিকভাবে ঢাকা ও চট্টগ্রামে প্রতি বছরে ৬০ হাজার করে পাঁচ বছরে তিন লাখ ইএফডিএমএস মেশিন বসানো হবে।

২০২২ সালের ৩ নভেম্বর স্বাক্ষরিত চুক্তি অনুযায়ী, প্রতিষ্ঠানটি বিনামূল্যে বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান ও বিপণীবিতানে ইএফডি মেশিন বসাবে। বিনিময়ে প্রতি ১০০ টাকা ভ্যাটে ৫২ পয়সা কমিশন হিসেবে পাবে।

শর্তানুযায়ী, জেনেক্স ইনফোসিস লিমিটেডকে প্রতিটি জোনে প্রথম বছরে ন্যূনতম ২০ হাজার ইএফডি-এসডিসি সরবরাহ ও স্থাপন করতে হবে। চুক্তির পাঁচ বছরের মধ্যে প্রতিটি জোনে মোট এক লাখ করে তিনটি জোনে পর্যায়ক্রমে ৩ লাখ ইএফডি এবং সেলস ডাটা কন্ট্রোলার (এসডিসি) সরবরাহ ও স্থাপন করতে হবে।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

চ্যানেল সাবস্ক্রাইব করুন

আজকের দিন-তারিখ
  • বৃহস্পতিবার (সকাল ৬:৩৭)
  • ২০শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১৪ই জিলহজ, ১৪৪৫ হিজরি
  • ৬ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ (বর্ষাকাল)
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com