বিদেশি শিক্ষার্থীদের ভিসা কাটছাঁটের পরিকল্পনা কানাডার

আবসন ব্যয় বাড়তে থাকায় বিদেশি শিক্ষার্থীদের ভিসা কমানোর পরিকল্পনা নিয়েছে কানাডার সরকার। সোমবার কানাডার নতুন আবাসন মন্ত্রী সিন ফ্রেসার কানাডার আটলান্টিক উপকূলীয় প্রদেশ প্রিন্স অ্যাডওয়ার্ড আইল্যান্ডে এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানিয়েছেন।

ভারত, বাংলাদেশ, পাকিস্তানসহ বিশ্বের উন্নয়নশীল ও স্বল্পোন্নত দেশগুলোর শিক্ষার্থী ও অভিবাসনপ্রত্যাশীদের কাছে শীর্ষ পছন্দের দেশ কানাডা। সরকারি তথ্য অনুযায়ী, ২০২২ সালে কানাডায় সক্রিয় ভিসাধারী শিক্ষার্থীর সংখ্যা ছিল ৮ লাখের বেশি। ১০ বছর আগে, ২০১২ সালে এই সংখ্যা ছিল ২ লাখ ৭৫ হাজার।

অর্থাৎ দশ বছরে দেশটিতে অবস্থানরত বিদেশি শিক্ষার্থীদের সংখ্যা বেড়েছে প্রায় চারগুণ। বাড়তি এই শিক্ষার্থীদের কারণে কানাডার আবাসন বাজারে ব্যাপক চাপ সৃষ্টি হচ্ছে এবং বাড়িঘর ও রিয়েল এস্টেটের দাম দিন দিন বাড়ছে বলে সংবাদ সম্মেলনে জানান মন্ত্রী।

সংবাদ সম্মেলনে সাংবাদিকরা প্রশ্ন করেন, সরকার ভিসা বিধিনিষেধের মাধ্যমে বিদেশি শিক্ষার্থীদের আগমন কমানোর পরিকল্পনা নিয়েছে কিনা। উত্তরে মন্ত্রী বলেন, ‘আমার মনে হয় এ ধরনের পরিকল্পনা নেওয়া উচিত এবং এখনই তার উপযুক্ত সময়। বিদেশি শিক্ষার্থীদের সংখ্যার এই বিস্ফোরক প্রবৃদ্ধিকে নিয়ন্ত্রণ করতে অবশ্যই এমন কিছু পরিকল্পনা আমাদের নেওয়া প্রয়োজন, যা আগে কখনও নেওয়া হয়নি।’

কানাডায় বর্তমানে ক্ষমতায় রয়েছে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর নেতৃত্বাধীন লিবারেল পার্টির সরকার। আগামী অক্টোবরে দেশটিতে পার্লামেন্ট নির্বাচন হতে যাচ্ছে। বিরোধী দল কনজারভেটিভ পার্টি অভিযোগ করে আসছে, অভিবাসীদের আগমন নিয়ন্ত্রণে ট্রুডোর সরকার কার্যকর কোনো পদক্ষেপ নিচ্ছে না।

বিশ্বের দ্বিতীয় বৃহত্তম দেশ কানাডার আয়তন ৯৯ লাখ ৮৪ হাজার ৬৭০ বর্গকিলোমিটার, জনসংখ্যা মাত্র ৩ কোটি ৯৫ লাখ।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

চ্যানেল সাবস্ক্রাইব করুন

আজকের দিন-তারিখ
  • বৃহস্পতিবার (ভোর ৫:০৪)
  • ২০শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১৪ই জিলহজ, ১৪৪৫ হিজরি
  • ৬ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ (বর্ষাকাল)
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com