ভয়াবহ দাবানলের মধ্যে গ্রিসের জঙ্গলে মিলল ১৮ মরদেহ

ইউরোপের দেশ গ্রিসজুড়ে দাবানল ক্রমশ বাড়ছে। দাবানল নিয়ন্ত্রণে কার্যত লড়াইও করছে গ্রিক কর্তৃপক্ষ। এই পরিস্থিতিতে দেশটির একটি জঙ্গলে মিলল ১৮ জনের মরদেহ। গত চারদিন ধরে ওই এলাকায় ভয়াবহ আগুন জ্বলছে এবং এর মধ্যেই এসব মরদেহ উদ্ধার করা হয়।

মৃতরা সকলেই অবৈধ অভিবাসন-প্রত্যাশী বলে মনে করছে গ্রিক প্রশাসন। মঙ্গলবার (২২ আগস্ট) রাতে এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, দাবানলে বিপর্যস্ত উত্তর গ্রিসের একটি বনাঞ্চলে ১৮ জনের মৃতদেহ পাওয়া গেছে বলে জানিয়েছে গ্রিক ফায়ার সার্ভিস। প্রাথমিক রিপোর্টের ভিত্তিতে ধারণা করা হচ্ছে, দাবানলে মারা যাওয়া ব্যক্তিরা অভিবাসী হতে পারে। এই ঘটনায় একটি তদন্ত দল দাদিয়া বনের কাছে ঘটনাস্থলে যাচ্ছে বলেও জানানো হয়েছে।বিবিসি বলছে, উত্তর-পূর্ব গ্রিসের ইভ্রোস অঞ্চল সাম্প্রতিক সময়ে দাবানলে বিপর্যস্ত হয়ে পড়েছে। গ্রিসের এই অঞ্চলটি তুরস্ক সীমান্ত থেকে খুব বেশি দূরে নয়। এছাড়া দাবানলের কারণে আলেকজান্দ্রোপলিস শহরের একটি হাসপাতালও খালি করতে হয়েছে।হাসপাতাল থেকে সরিয়ে নেওয়া রোগীদের মধ্যে নবজাতক শিশু এবং নিবিড় পরিচর্যার রোগীরাও রয়েছেন।

সংবাদমাধ্যম বলছে, গ্রিসের বেশ কয়েকটি অঞ্চলজুড়ে আগুন জ্বলছে। মঙ্গলবার বেশ কয়েকটি জায়গায় তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের ওপরে উঠে গেছে এবং প্রবল বাতাস ও এই উষ্ণ আবহাওয়ার কারণে দাবানল আরও গতি পাচ্ছে।

আলেকজান্দ্রোপলিসের উত্তরে অবস্থিত বৃহৎ জঙ্গলযুক্ত দাদিয়া জাতীয় উদ্যানে গত সোমবার থেকে আগুন দ্রুত ছড়িয়ে পড়েছে বলে মনে করা হচ্ছে। জরুরি পরিষেবাগুলো আশপাশের এলাকায় মোবাইলে বার্তা পাঠিয়ে লোকজনকে চলে যেতে বলেছে।

এই পরিস্থিতিতে মঙ্গলবার উত্তর-পূর্ব গ্রিসের একটি জঙ্গল থেকে ১৮ জনের মরদেহ উদ্ধার করা হয়। প্রশাসনের কাছে কারও নিখোঁজ হয়ে যাওয়ার খবর ছিল না। আর তাই এতো মানুষের মরদেহ উদ্ধার হওয়ার পর প্রাথমিকভাবে তাদেরকে অভিবাসন-প্রত্যাশী বলে অনুমান করার কথা জানিয়েছে প্রশাসন।

মূলত তুরস্ক সীমান্তের খুব কাছে এই জঙ্গল অবস্থিত এবং তুরস্কের রাস্তা দিয়ে তারা অবৈধভাবে ওই জঙ্গলে প্রবেশ করেছিলেন বলে মনে করা হচ্ছে।

এছাড়া এথেন্সের উত্তরে একটি জঙ্গল থেকে আরও একজনের মরদেহ উদ্ধার করা হয়েছে। তিনিও অভিবাসন-প্রত্যাশী বলে মনে করা হচ্ছে।সংবাদমাধ্যম বলছে, দাবানল ছড়িয়ে পড়ার পর একজন মেষপালকের মরদেহও উদ্ধার করা হয়েছে। নিজের গবাদি পশুদের বাঁচাতে গিয়ে মৃত্যু হয় তার।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

চ্যানেল সাবস্ক্রাইব করুন

আজকের দিন-তারিখ
  • শুক্রবার (সকাল ৯:৩১)
  • ২১শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১৫ই জিলহজ, ১৪৪৫ হিজরি
  • ৭ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ (বর্ষাকাল)
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com