জামালের আর্জেন্টাইন ক্লাব নিয়ে যা কিছু আপনার অজানা

নিজের ক্যারিয়ারে দ্বিতীয়বারের মতো দেশের বাইরের লিগে অংশ নিতে চলেছেন বাংলাদেশ জাতীয় ফুটবল দলের অধিনায়ক জামাল ভূঁইয়া। আগের বার পাশের দেশ ভারতে গেলেও এবার তার গন্তব্য লিওনেল মেসির দেশ আর্জেন্টিনায়। সেখানে তৃতীয় বিভাগের দল সোল দে মায়োর সঙ্গে চুক্তি সেরেছেন জামাল। ফ্রি ট্রান্সফারে দেশীয় ক্লাব শেখ রাসেল থেকে আর্জেন্টিনার তৃতীয় বিভাগের দলে নাম লিখিয়েছেন এই মিডফিল্ডার। 

বুয়েন্স আয়ার্স থেকে ৯০০ কিলোমিটার দূরে দক্ষিণ আটলান্টিকের কোলঘেঁষে গড়ে ওঠা বন্দরনগরী ভিয়েদমাই শহরে অবস্থান করছেন জামাল ভূঁইয়া। এই ভিয়েদমাই শহরের ক্লাব সোল দে মায়ো। ১৯২০ সালের আগস্টে যাত্রা শুরু করেছিল ক্লাবটি। স্থানীয় ক্লাব হয়েও সমগ্র আর্জেন্টিনার তৃতীয় বিভাগে অংশ নিচ্ছে তারা। ২০১৭ সালে চতুর্থ বিভাগ লিগের শিরোপা অর্জন করে তৃতীয় বিভাগে উন্নীত হয় সোল দে মায়ো।

বর্তমান অবস্থান

সোল দে মায়ো বর্তমানে ‘ফেডারেল এ’ লিগের জোন ‘এ’ তে খেলছে। ৯ দলের এই জোনের পয়েন্ট টেবিলে জামালের ক্লাব আছে ৬ষ্ঠ অবস্থানে। লিগের শীর্ষ চার দল জায়গা করে নেয় প্রমোশন কোয়ালিফিকেশনের জন্য। ফেডেরাল ‘এ’-এর অধীনে চারটি আলাদা জোনে অংশ নেয় ৩৬টি ক্লাব।

লিগে এখন পর্যন্ত ২৩ রাউন্ডের ম্যাচ শেষে সোল দে মায়োর সংগ্রহ ২৯ পয়েন্ট। পরের ডিভিশনের প্রমোশন কোয়ালিফিকেশন থেকে ৩ পয়েন্ট দূরে আছে তারা। যদিও বর্তমানে তারা গোল ব্যবধানে অনেখানিই পিছিয়ে রয়েছে। আগস্ট মাসে এখন পর্যন্ত জয়ের দেখা না পেলেও এর আগে বেশ ভালো ছন্দেই ছিল তারা।

গত মে মাসেই নতুন কোচ নিয়োগ দিয়েছে সোল ডি মায়ো। ৪৬ বছর বয়সী হুয়ান নিয়ানকোর আলফোসিন তাদের নতুন কোচ। তবে তার অধীনে ক্লাবটি যে ভালো অবস্থানে নেই সেটাও অনেকটাই স্পষ্ট। শেষ তিন ম্যাচেই জয়শূন্য তারা। অবশ্য ক্লাবের অবস্থান হিসেবে আলফোসিনের প্রোফাইল বেশ উন্নত। উয়েফা প্রো লাইসেন্স আছে তার অর্জনের ঝুলিতে।

লিগ কাঠামো 

আর্জেন্টিনার ফুটবল কাঠামো অনুযায়ী দেশটির তৃতীয়, চতুর্থ এবং পঞ্চম বিভাগের লিগ দুটো আলাদা ভাগে বিভক্ত। যে সকল ক্লাব দেশটির ফুটবল ফেডারেশন (এএফএ) এর সঙ্গে সরাসরি চুক্তিবদ্ধ তারা প্রিমেরা ‘বি’, (তৃতীয় বিভাগ), প্রিমেরা ‘সি’ (চতুর্থ বিভাগ) এবং প্রিমেরা ‘ডি’ (পঞ্চম বিভাগ) লিগে অংশ নেয়।

এছাড়া যেসব দল এএফএ এর সঙ্গে সরাসরি যুক্ত না, তাদেরকে রাখা হয়েছে ফেডেরাল ‘এ’, ফেডেরাল অ্যামেচার এবং আঞ্চলিক লিগে। ফেডেরাল ‘এ’ কে ধরা হয় তৃতীয় বিভাগের লিগ। এখান থেকে সোল দে মায়ো প্রমোশন পেলে তারা সরাসরি জায়গা করে নিবে প্রিমেরা ন্যাশিওনাল বা দ্বিতীয় বিভাগের লিগে। এই পর্যায়ে তারা আর্জন্টাইন ফুটবল ফেডারেশনের সঙ্গে চুক্তিবদ্ধ হবে।

ফেডেরাল ‘এ’ এর অধীনে থাকা চার জোনের শীর্ষ ৪ দলকে নিয়ে হয় প্রমোশন কোয়ালিফিকেশন পর্ব। এই পর্বে মোট ১৬ দলকে দুই ভাগে ভাগ করা হয়। চার রাউন্ডের ম্যাচ শেষে বিজয়ী নির্ধারণ করা হয়। বিজয়ী দল চলে যায় দ্বিতীয় বিভাগে। আর রানারআপ হওয়া দলটি দ্বিতীয় বিভাগের যেকোনো একটি দলের সঙ্গে প্লে-অফ খেলার সুযোগ পায়।

যেসব প্রতিযোগিতায় খেলবেন জামাল

জামাল ভূঁইয়া তার নতুন ক্লাবে মূলত দুইটি প্রতিযোগিতায় খেলার সুযোগ পাবেন। ফেডারেল পর্যায়ের লিগ ছাড়াও আর্জেন্টিনার ঘরোয়া ফুটবল প্রতিযোগিতা কোপা আর্জেন্টিনায় খেলার সুযোগ পাবেন জামাল। এই প্রতিযোগিতায় সমগ্র আর্জেন্টিনার নিবন্ধিত ফুটবল ক্লাবগুলো অংশগ্রহণ করে। সোল দে মায়োর সেরা সাফল্য শেষ ৬৪ তে জায়গা করে নেওয়া।

কোন প্রক্রিয়ায় আর্জেন্টিনায়

আর্জেন্টাইন এই ক্লাবে জামালের অংশ নেয়ার বিষয়ে কম জলঘোলা হয়নি। তার সাবেক ক্লাব শেখ রাসেলের দাবি, পরের মৌসুমের জন্য আগেই চুক্তি করে রেখেছিলেন তিনি। তবে শেষ পর্যন্ত কথা রাখেননি বাংলার অধিনায়ক।

২০২২-২৩ মৌসুমে বাংলাদেশ প্রিমিয়ার লিগের খেলা শেষ হয়েছে ২২ জুলাই। সদ্য সমাপ্ত মৌসুম আনুষ্ঠানিকভাবে শেষ হয়েছে ৩১ জুলাই। মৌসুম শেষ হওয়ার দিন দশেক আগেই শেখ রাসেল জামালকে পরবর্তী মৌসুমের জন্য চুক্তি করেছে বলে জানান শেখ রাসেল কর্মকর্তা ফখরুদ্দিন, ‘সে আমাদের ক্লাবে পুনরায় খেলতে চেয়েছে। এজন্য আমাদের সঙ্গে ২০ জুলাই সে চুক্তি করেছে। সেই চুক্তির কাগজপত্র, ছবি সবই আমাদের কাছে রয়েছে’

২০২৩-২৪ মৌসুমের দলবদল শুরু হয়েছে ১ আগস্ট। পহেলা আগস্ট শুরু হলেও ক্লাবগুলো নতুন মৌসুমের খেলোয়াড় নিবন্ধন ফরম ২৩ জুলাই দিয়েছিল ফেডারেশন। লিগের ফরমে স্বাক্ষর ছাড়া অন্য কোনো চুক্তি বাফুফের কাছে গ্রহণযোগ্য নয়। শেখ রাসেলের কাছ থেকে অর্থ নিলেও লিগের ফরমে স্বাক্ষর নেই তার। মূলত এই স্বাক্ষর না থাকার সুবিধা নিয়েই আর্জেন্টাইন ক্লাব সোল দে মায়োতে গিয়েছেন জামাল।

পারিশ্রমিক কত পাবেন জামাল

গুঞ্জন রয়েছে আর্জেন্টিনার ৩য় বিভাগের এই ক্লাবটির সঙ্গে দেড় বছরের জন্য চুক্তিবদ্ধ হয়েছেন জামাল। পারিশ্রমিকের বিষয়টি এখন পর্যন্ত নিশ্চিত নয়। ক্লাবটিতে নিজের চিরচেনা ৬ নাম্বার জার্সিতেই খেলবেন তিনি। ইতিমধ্যে দুই পক্ষের চুক্তি স্বাক্ষর শেষে নিষ্পত্তি হয়েছে বিষয়গুলো।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

চ্যানেল সাবস্ক্রাইব করুন

আজকের দিন-তারিখ
  • বৃহস্পতিবার (রাত ৪:৫৭)
  • ২০শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১৪ই জিলহজ, ১৪৪৫ হিজরি
  • ৬ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ (বর্ষাকাল)
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com