জুতার কারখানাকে বন্ড সুবিধা দিতে এমপির সুপারিশ

স্থানীয় একটি জুতা কারখানাকে বন্ড লাইসেন্স দিতে জাতীয় রাজস্ব বোর্ডে (এনবিআর) চিঠি দিয়ে সুপারিশ করেছেন নরসিংদী-২ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আশরাফ খান দিলীপ।

১২ আগস্ট জাতীয় সংসদের প্যাডে নরসিংদীর পলাশে অবস্থিত দেশবন্ধু গ্রুপের অঙ্গপ্রতিষ্ঠান ওয়েস্টার্ন ফুটওয়্যারের কারখানাকে বন্ড লাইসেন্স দিতে এনবিআর চেয়ারম্যানকে চিঠি দেন ওই সংসদ সদস্য। রোববার (২৭ আগস্ট) এনবিআরের ঊর্ধ্বতন একটি সূত্র বিষয়টি জানিয়েছে।

চিঠিতে ওই প্রতিষ্ঠানের মাধ্যমে এলাকায় মানুষের কর্মসংস্থান সৃষ্টি হবে– এমন কথা উল্লেখ করে এমপি আশরাফ খান দীলিপ লেখেন, প্রতিষ্ঠানটিতে এ পর্যন্ত বিনিয়োগের পরিমাণ ২৬০ কোটি টাকা এবং প্রায় সাড়ে তিন হাজার কর্মসংস্থানের ব্যবস্থা হয়েছে। উৎপাদন ক্ষমতা অনুযায়ী বাৎসরিক রপ্তানির পরিমাণ প্রায় ৮ কোটি ৬৪ হাজার মার্কিন ডলার। আমি যতটুকু জেনেছি, সঠিকভাবে রপ্তানি করতে পারলে দেশ তাদের মাধ্যমে এ বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা অর্জন করতে সক্ষম হবে।

চিঠিতে আরও বলা হয়, প্রতিষ্ঠানটি ২০২২ সালের ১৫ ডিসেম্বর বন্ড কমিশনারেটে (ঢাকা দক্ষিণ) বন্ড লাইসেন্স পাওয়ার জন্য আবেদন করেছে কিন্তু অনেকদিন পেরিয়ে গেলেও তারা বন্ড লাইসেন্স পায়নি। প্রতিষ্ঠানটির বিপরীতে ২৬০ কোটি টাকার ব্যাংক ঋণ রয়েছে, যার বিপরীতে তাদের বিপুল পরিমাণ সুদ ও কিস্তি পরিশোধ করতে হচ্ছে। শিগগিরই বন্ড সুবিধার মাধ্যমে আমদানি-রপ্তানি কার্যক্রম শুরু করতে না পারলে তাদের পক্ষে কোনোভাবে এই বিপুল পরিমাণ ব্যাংক সুদ ও কিস্তি পরিশোধ করা সম্ভব হবে না। ফলে ব্যাংক ঋণগুলো মন্দ ঋণে পরিণত হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। প্রতিষ্ঠানে নিয়োগকৃত এবং কর্মরত এলাকার ছেলেমেয়েরা কর্মসংস্থান হারাবে ও বেকার হয়ে পড়বে। এ অবস্থায় নতুন বন্ড লাইসেন্স ইস্যু করতে আপনার সার্বিক সহযোগিতা কামনা করছি।

এনবিআর সূত্র বলছে, বন্ড লাইসেন্সের অধীনে প্রতিষ্ঠানগুলো কাঁচামাল শুল্কমুক্ত আমদানির সুবিধা পায়। বন্ড লাইসেন্স পেতে হলে কোনো প্রতিষ্ঠানকে রপ্তানিমুখী শিল্প হিসেবে কিছু শর্ত পূরণ করতে হয়। এগুলো যাচাই-বাছাই করে যথাযথ পাওয়া গেলে স্বাভাবিকভাবেই বন্ড লাইসেন্স দেওয়া হয়। এজন্য এমপির তদবিরের প্রয়োজন হয় না। বন্ড লাইসেন্স পেতে সাধারণত আবেদনকারী প্রতিষ্ঠানকে ২৩ ধরনের শর্ত পূরণ করতে হয়। এ প্রক্রিয়ার যাচাই-বাছাইয়ে সময়েরও প্রয়োজন হয়।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

চ্যানেল সাবস্ক্রাইব করুন

আজকের দিন-তারিখ
  • বৃহস্পতিবার (ভোর ৫:১৫)
  • ২০শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১৪ই জিলহজ, ১৪৪৫ হিজরি
  • ৬ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ (বর্ষাকাল)
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com