বিগ ব্যাশের ড্রাফটে জাহানারাসহ তিন বাংলাদেশি

অস্ট্রেলিয়ার ঘরোয়া টি-টোয়েন্টি ক্রিকেটের আসর বিগ ব্যাশে অংশ নিতে প্লেয়ার্স ড্রাফটে নাম জমা দিয়েছেন তিন বাংলাদেশি তারকা। ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের বড় এই আসরে এর আগে বাংলাদেশের হয়ে প্রতিনিধিত্ব করেছেন কেবল সাকিব আল হাসান। এবার তাতে যুক্ত হওয়ার আগ্রহ দেখিয়েছেন তিনজন। যদিও এদের মধ্যে দুজনেরই টি-টোয়েন্টি ক্রিকেটে নিয়মিত মুখ নন। 

এই তিনজনের মধ্যে সবচেয়ে বড় নাম বলা চলে পেসার জাহানারা আলমকে। জাতীয় নারী দলের সাবেক এই অধিনায়ক এর আগেও বেশ কয়েকবার ফ্র্যাঞ্চাইজ লিগে খেলেছেন। বাংলাদেশের জার্সিতেও নিয়মিত মুখ তিনি। জাহানারার দল পাওয়ার সম্ভাবনাও তাই উজ্জ্বলই বলা চলে।

পুরুষ ক্রিকেটারদের মধ্যে প্লেয়ার্স ড্রাফটে নাম জমা দিয়েছেন বাংলাদেশ জাতীয় দলের স্পিনার তাইজুল ইসলাম। টেস্ট ক্রিকেটে বাংলাদেশের স্পেশালিস্ট স্পিনার বলা চলে তাইজুলকে। যদিও সম্প্রতি বেশ কিছু ওয়ানডে ম্যাচে দেখা গিয়েছে তাকে। তবে টি-টোয়েন্টিতে বরাবরই উপেক্ষিত এই বাঁহাতি স্পিনার। দেশের হয়ে মাত্র ২ টি-টোয়েন্টি খেলেছেন তিনি।

সবশেষ ক্রিকেটার হিসেবে আছেন ক্রিকেটার রিপন মণ্ডল। অনূর্ধ্ব-১৯ দল ও বাংলাদেশ ‘এ’ দলের হয়ে খেলা রিপন অবশ্য গত আসরেও বিগ ব্যাশের ড্রাফটে নাম লিখিয়েছিলেন। কিন্তু তাকে দলে নিতে আগ্রহ দেখায়নি কেউই।আগামী কয়েক সপ্তাহের মধ্যেই অনুষ্ঠিত হবে বিগ ব্যাশ টি-টোয়েন্টি লিগের প্লেয়ার্স ড্রাফট। এ বছর ক্রিকেটারদের বেতনও বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। প্লাটিনাম ক্যাটাগরিতে থাকা ক্রিকেটাররা ৪ লাখ ২০ হাজার অস্ট্রেলীয় ডলার আয় করতে পারবেন। পুরো অর্থটি তাঁরাই পাবেন যারা কিনা বিবিএলের পুরো আসর খেলবেন।

এছাড়া কোন ক্রিকেটার ১০ ম্যাচের জন্য চুক্তিবদ্ধ হলে ৪ লাখ অস্ট্রেলিয়ান ডলার বেতন পাবেন। নয় ম্যাচের জন্য অংশগ্রহণ বেতন হবে ৩ লাখ ৯০ হাজার ডলার। আট ম্যাচ বা তারও কম ম্যাচের জন্য পাবেন ৩ লাখ ৬০ হাজার ডলার। গোল্ড ও সিলভার ক্যাটাগরিতে থাকা ক্রিকেটারদের বেতন ঠিক করা হয়েছে ৩ লাখ ও ২ লাখ অস্ট্রেলিয়ান ডলার।

ড্রাফট থেকে প্রতিটি দলকেই অন্তুত দুজন করে ক্রিকেটারকে নিতে হবে। সর্বোচ্চ তিনজন ক্রিকেটার নিতে পারবে দলগুলো। লটারির মাধ্যমে অনুষ্ঠিত হবে ড্রাফটের প্রথম দুই রাউন্ড। এরপর ‘স্ন্যাক’ ফরম্যাটে হবে এই ড্রাফট। এখানে মূলত আগের রাউন্ডে যারা সবার শেষে প্লেয়ার নিয়েছে তারা সবার আগে ডাকার সুযোগ পাবে।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

চ্যানেল সাবস্ক্রাইব করুন

আজকের দিন-তারিখ
  • বৃহস্পতিবার (রাত ৪:৩৪)
  • ২০শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১৪ই জিলহজ, ১৪৪৫ হিজরি
  • ৬ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ (বর্ষাকাল)
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com