অস্ট্রেলিয়া-বাংলাদেশ বিশ্বকাপ বাছাই: অসম লড়াইয়ে প্রাপ্তির আশা

ক্রিকেট ম্যাচ হলে একরকম হতো। প্রতিপক্ষ যত শক্তিশালী হোক। বিশ্ব চ্যাম্পিয়নের বিপক্ষেও থেমে ধীরে-সুস্থে দেখে শুনে বুঝে, সবকিছু গুছিয়ে তার পর একটা বল ছোড়া যায় ব্যাটারের দিকে। কিন্তু ফুটবলে এই সুযোগ নেই যে, হঠাত্ করে বিশ্ব চ্যাম্পিয়নদের হারিয়ে দেবেন। অঘটন ঘটানোর সুযোগ কম। অস্ট্রেলিয়া গত চারটি বিশ্বকাপ ফুটবলের চূড়ান্ত পর্বে খেলছে। আর বাংলাদেশ এবার সাফের সেমিফাইনাল থেকে বিদায় নিয়েছে। অস্ট্রেলিয়া ফুটবল দল হয়তো বলবে, ‘সাফ চ্যাম্পিয়নশিপ? সেটা আবার কী জিনিস।’ বিশ্বকাপ ক্রিকেটে সাফের দলগুলোরই দৌরাত্ম্য। ভারত, বাংলাদেশ, পাকিস্তান, শ্রীলঙ্কা, ওদিকে আছে আফগানিস্তান, এশিয়ার আছে অস্ট্রেলিয়া। বিশ্বকাপ ক্রিকেটের যত উন্মাদনা, সবই সাফ অঞ্চলে এবং ভারত বাংলাদেশের মধ্যে। ফুটবলে সেই সুযোগ নেই। অস্ট্রেলিয়া আর বাংলাদেশের মধ্যে বিস্তর ব্যবধান। টানা চার বিশ্বকাপে খেলা দেশের বিপক্ষে খেলবে সাফের সেমিফাইনালিস্ট। আজ মেলবোর্নে, বিকাল ৩টায় বাংলাদেশ-অস্ট্রেলিয়া মুখোমুখি হবে।

প্রথবারের মতো ২০২৬ বিশ্বকাপ ফুটবল হবে তিন দেশের মধ্যে, যুক্তরাস্ট্র, কানাডা এবং মেক্সিকোতে। সেই বিশ্বকাপের বাছাইয়ের এশিয়া অঞ্চলের গ্রুপ পর্বের একটি বাছাই আজ শুরু হবে। ‘আই’ গ্রুপে অস্ট্রেলিয়া, বাংলাদেশ, লেবানন এবং ফিলিস্তিন খেলবে।গ্রুপের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়া আগুনঝরা লড়াই করতে চায়। গ্রুপ পর্বে তারা ফেবারিট। র্যাংকিংয়েও অস্ট্রেলিয়া এগিয়ে। অস্ট্রেলিয়া ২৭, ফিলিস্তিন ৯৬, লেবানন ১০৪ এবং বাংলাদেশ ১৮৩ নম্বরে ফিফার সিরিয়ালে। বুঝাই যায় পার্থক্য কোথায়।

মেলবোর্নে অস্ট্রেলিয়ার ফ্রিল্যান্সার সাংবাদিক সংবাদ সম্মেলনে বলছিলেন অস্ট্রেলিয়ার ফুটবলারদের শারীরিক গঠন আর বাংলাদেশের ফুটবলারদের শারীরিক গঠনের মধ্যেও আছে অনেক ফারাক। অজিরা উঁচু, দীর্ঘদেহী, লম্বা লম্বা পাস ফেলবে, কর্নার সেটপিসগুলোতে বিপদ ঘটাবে, শক্তির দিক থেকেও তারা ভীষণ এগিয়ে। অস্ট্রেলিয়ার ফুটবলারদের সঙ্গে কোনো তুলনাই হয় না বাংলাদেশের ফুটবলারদের। বাংলাদেশ সেগুলো থামাবে কীভাবে। এই সাংবাদিকের কথায় স্পষ্ট তারা বুঝিয়ে দিতে চায়, অস্ট্রেলীয় ঝড় দেখবে বাংলাদেশ। জামাল ভুঁইয়াদের কোচ হ্যাবিয়ের কাবরেরা জবাবে বলেছেন অস্ট্রেলিয়া বিশ্বসেরাদের একটি দল। আমরা আশাবাদী, আমরা পজিটিভ। আমাদেরকে চেষ্টা করতে হবে। সুযোগ নিতে হবে।’ কোচের কথা হচ্ছে বিনা কারণে সেটপিস উপহার দেওয়া যাবে না। যতটা সম্ভব সতর্ক থাকতে হবে। সেটপিস পেলেও অজিরা বিপদ ঘটিয়ে ফেলবে।’

বাংলাদেশের সময় বিকাল ৩টায় খেলা শুরু হলেও মেলবোর্নের রেক্টাঙ্গুলার স্টেডিয়ামের এমি পার্ক মাঠে খেলা শুরু হবে রাত ৮টায়। তখন প্রচুর ঠান্ডা থাকবে। ঐ সময়কার আবহাওয়ার সঙ্গে মানিয়ে নেওয়ার মতো জার্সি নেয়নি বাংলাদেশ। ঢাকায় যে ধরনের কাপড়ে তৈরি জার্সিতে খেলবে অস্ট্রেলিয়ার বিপক্ষে সেই একই ধরনের কাপড়ে তৈরি জার্সিতে খেলবে। ঠান্ডার একটা ভয় আছে।

এখানে খেলা হবে নতুন বলে। তিন দিন ধরে অস্ট্রেলিয়ায় অবস্থান করে নতুন বলে অনুশীলন করেছে বাংলাদেশ। কতটা মানিয়ে নিতে পেরেছে তার প্রমাণ মিলবে ম্যাচে। তবে এটাও ঠিক যে, মাত্র তিন দিনেই পুরোপুরি মানিয়ে নেওয়া সম্ভব না। বাংলাদেশ খেলবে কাউন্টার আক্রমণে। গোলপোস্ট আর রক্ষণ দরজা খুলতে দেবে না। কিন্তু কতটা সময় ধরে রাখবে ?

অস্ট্রেলিয়া ১৫৬ ধাপ এগিয়ে। তার পরও বাংলাদেশকে খাটো করে দেখছেন না অজি অধিনায়ক ম্যাথু রাইয়ান। বলেছেন, ‘সহজ ম্যাচ বলে কোনো কিছু নেই। মাঠে নামলে সবাই সমান।’ কাতার বিশ্বকাপে অস্ট্রেলিয়া দুই ম্যাচ জিতেছে। আর্জেন্টিনার কাছে ২-১ গোলে হারলেও আস্ট্রেলিয়া গোল করেছিল। তাদের সেই দলের কমপক্ষে ৯ ফুটবলার আছেন বর্তমান দলে। অস্ট্রেলিয়ান কোচ গ্রাহাম আরনল্ড অনেক দিন ধরেই অস্ট্রেলিয়া দলকে তালিম দিচ্ছেন। বাংলাদেশ দল সম্পর্কে খোঁজ খবর নিয়ে বলেছেন, ‘প্রতিপক্ষকে কখনোই দুর্বল মনে করতে হয় না। আর র্যাংকিং কোনো বিষয় না। আপনারা বাংলাদেশের ফুটবলাদের যদি অস্ট্রেলিয়ান জার্সি পরিয়ে দেবেন, তখন তারাও নিজের সেরাটা দিতে চাইবেন। আমার ধারণা, কঠিন ম্যাচ হবে।’ আরনল্ড বলেন, ‘এই ম্যাচটিতে আমার জন্য অন্যরকম একটি দিন হতে যাচ্ছে জাতীয় দলের দায়িত্বে আমার ৫৯টি ম্যাচ হবে। এর আগে অন্য কোচ ফারিনা ৫৮টি ম্যাচে দায়িত্ব পালন করেছেন।’ কাতার ২০২২ বিশ্বকাপ বাছাইয়েও অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম ম্যাচে ৫-০ এবং হোম ম্যাচে বাংলাদেশ হেরেছিল ৪-০ গোলে।

 

 

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

চ্যানেল সাবস্ক্রাইব করুন

আজকের দিন-তারিখ
  • বৃহস্পতিবার (ভোর ৫:১৬)
  • ২০শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১৪ই জিলহজ, ১৪৪৫ হিজরি
  • ৬ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ (বর্ষাকাল)
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com