৪৩তম বিসিএসে ৪ শতাধিক পদ বাড়ছে, ফল দ্রুতই

৪৩তম বিসিএসে যুক্ত হচ্ছে আরও ৪০৪টি ক্যাডার পদ। এসব পদ যুক্ত হলে এই বিসিএস থেকে নিয়োগ পাবেন ২ হাজার ২১৮ জন ক্যাডার। নতুন যুক্ত হওয়া পদের মধ্যে বেশি যুক্ত হবে কৃষি ক্যাডারের পদে। এই চাহিদাপত্র পেয়েছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। সাংবিধানিক এই প্রতিষ্ঠানের একাধিক সূত্র প্রথম আলোকে বিষয়টি নিশ্চিত করেছে। এই বিসিএসের ফলাফল দ্রুত সময়ের মধ্যে প্রকাশ হতে পারে বলে জানায় ওই সূত্র।

এ বিষয়ে জানতে চাইলে পিএসসির এক সদস্য প্রথম আলোকে বলেন, শেষ সময়ে এসে কৃষি মন্ত্রণালয় জনপ্রশাসনকে বেশ কিছু পদ বাড়ানোর আবেদন করে। পরে জনপ্রশাসন আরও কয়েকটি ক্যাডারের পদসহ মোট ৪০৪টি পদ বাড়াতে পিএসসিকে চাহিদাপত্র দেয়। এখন সেসব পদ ৪৩তম বিসিএসের ক্যাডার পদের সঙ্গে যুক্ত হচ্ছে। এই বিসিএসে ক্যাডার ও নন–ক্যাডারের ফলাফল একসঙ্গে দেওয়া হবে বলে জানান তিনি।

ফলাফল প্রকাশের বিষয়ে জানতে চাইলে পিএসসি সূত্র জানায়, কিছুদিন আগে নন–ক্যাডারের আবেদন নেওয়া হয়েছে। এ ছাড়া ক্যাডারের ফলাফলও শেষের দিকে। তাই দ্রুত ক্যাডার ও নন–ক্যাডারের ফলাফল প্রকাশিত হতে যাচ্ছে।

১৪ ডিসেম্বর ৪৩তম বিসিএসে নন-ক্যাডারে শূন্য পদে বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। এতে আবেদন শুরু হয় ১৭ ডিসেম্বর, যা ১৯ ডিসেম্বর রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত চলে। বিজ্ঞপ্তিতে বলা হয়, এই বিসিএসে নন-ক্যাডারে মোট শূন্য পদের সংখ্যা ১ হাজার ৩৪২। পদগুলোর মধ্যে ৯ম গ্রেডের ১৯৬টি, ১০ম গ্রেডে ৮৬১টি, ১১তম গ্রেডে ৬টি এবং ১২তম গ্রেডে ২৭৯টি। এসব পদে প্রার্থীদের কাছ থেকে পছন্দক্রম চেয়েছে পিএসসি।

এ বছরের ২০ আগস্ট ৪৩তম বিসিএসের লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশ করে পিএসসি। এতে উত্তীর্ণ হন ৯ হাজার ৮৪১ জন। গত মাসে এসব প্রার্থীর মৌখিক পরীক্ষা শেষ হয়। গত বছরের জুলাইয়ে পিএসসি এই বিসিএসের লিখিত পরীক্ষার কার্যক্রম শুরু করেছিল। ২০২১ সালের ২৯ অক্টোবর ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে ৪৩তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

গত বছরের ২০ জানুয়ারি ৪৩তম বিসিএসের প্রিলিমিনারির ফলাফল প্রকাশিত হয়। এতে উত্তীর্ণ হন ১৫ হাজার ২২৯ প্রার্থী। ৪৩তম বিসিএসের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এই বিসিএসে বিভিন্ন ক্যাডারে ১ হাজার ৮১৪ কর্মকর্তা নেওয়া হবে। এর মধ্যে প্রশাসন ক্যাডারে ৩০০ জন, পুলিশ ক্যাডারে ১০০, পররাষ্ট্র ক্যাডারে ২৫, শিক্ষা ক্যাডারে ৮৪৩, অডিটে ৩৫, তথ্যে ২২, ট্যাক্সে ১৯, কাস্টমসে ১৪ ও সমবায়ে ১৯ জনকে নিয়োগ দেওয়া হবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ ছিল। এখন এখানে ২ হাজার ২১৮ জনকে নিয়োগ দেওয়া হবে।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

চ্যানেল সাবস্ক্রাইব করুন

আজকের দিন-তারিখ
  • বৃহস্পতিবার (রাত ৪:৩৫)
  • ২০শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১৪ই জিলহজ, ১৪৪৫ হিজরি
  • ৬ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ (বর্ষাকাল)
Raytahost Facebook Sharing Powered By : Raytahost.com