বিমানে এল ২২৫টি অস্ট্রেলিয়ান গরু

২৫০ একর জমিতে ভুট্টা চাষ করার পরিকল্পনা হাতে নিয়েছে। এছাড়া ডেইরি ফার্মের জন্য অস্ট্রেলিয়া থেকে ২২৫টি গরু এনেছে ইয়ন গ্রুপের ইয়ন বায়ো সায়েন্স লিমিটেড। অস্ট্রেলিয়ার মেলবোর্ন বিমানবন্দর থেকে পণ্যবাহী বিমানে এসব গরু বাংলাদেশে আনা হয়েছে। মঙ্গলবার (১২ নভেম্বর) ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছায় গরু বহনকারী কার্গো বিমানটি।

রংপুরের বদরগঞ্জ উপজেলায় উন্নত প্রযুক্তিভিত্তিক ডেইরি ফার্ম বা দুগ্ধখামার চালু করেছে ইয়ন বায়ো সায়েন্স লিমিটেড। ইয়ন বায়ো সায়েন্স এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানিয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, তারা পাঁচ বছর ধরে যুক্তরাষ্ট্র, তুরস্ক, ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা এবং ইউরোপ ও মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ ঘুরে খামার পরিদর্শন করেছে। এরপর উন্নত প্রযুক্তির খামার গড়ে তুলেছে। সে অনুযায়ী অস্ট্রেলিয়া থেকে উন্নত জাতের গাভি আমদানির জন্য সরকারের অনুমোদন নেয়া হয়।

সুইডেনের ডি লেভেল নামের একটি প্রতিষ্ঠানের তৈরি নকশা অনুযায়ী ইয়ন বায়ো সায়েন্স ডেইরি ফার্মে গরুর বাসস্থান নির্মাণ করা হয়েছে। দুধ দোহনের জন্য স্বয়ংক্রিয় মিল্কিং পারলার স্থাপন করা হয়েছে।

খামারে উৎপাদিত দুধ প্রক্রিয়াজাতকরণের মাধ্যমে দুগ্ধজাত পণ্য উৎপাদন করবে এ প্রতিষ্ঠানটি। গরুর খাদ্য উৎপাদনের জন্য ইয়ন গ্রুপ তারা নিজস্ব মিলে দানাদার খাদ্য উৎপাদন করছে।

 

 

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published.

চ্যানেল সাবস্ক্রাইব করুন